তোমাদের মৃত্যুর প্রায় অর্ধ শত শতাব্দী পেরিয়ে গেছে, আজ কেন যেন আর সার্বভৌমত্বের ঘ্রান বুক ভরে নিতে পারিনা। এ দেশ একদিন তোমরাই ছিনিয়ে এনেছিলে বীরদর্পে এনে দিয়েছিলে মুক্ত অধিকারে, কোটি বাঙ্গালীর গৌরবের দরাজ কন্ঠস্বর তোরা সব জয়ধ্বনি কর, এ দেশ আমাদের। স্বাধীন দেশের বুকে মাথা উঁচু করে বাঁচা আমাদের অধিকার।
যে অধিকার প্রাণের বিনিময়ে পাওয়া, আজ কোনো রক্ত পিপাসুর লোলুপ গ্রাস কেড়ে নিতে চায় এ সার্বভৌমত্ব। মুছে দিতে চায় তোমাদের অমরত্বের ইতিহাস।
সহিংসতার রোদ্দুর দরজা ভেঙ্গে প্রবেশ করে বদ্ধ শোবার ঘরে। জানালার কাচ ফেটে চৌচির করে দেয়। সীমান্তের অতন্দ্র প্রহরীর শত্রুর গুলিতে ঝাঁঝরা বুকের পাজর। শান্তির সব পায়রা উড়ে গেছে বহুদূরে। কোথায় সুশৃংখলতা, সার্বভৌম দেশ কোথায় এক নদী রক্তের বিনিময়ে ছিনিয়ে আনা অধিকার?
মুক্ত রাজপথে বিষাক্ত বুলেটের ধোঁয়া ভুক্ত জনতার ভাঙচুর, ভার্সিটি প্রাঙ্গন জুড়ে নর্তকী আর মদ-জুয়ার আসর। জীর্ন নারী দেহের টুকরো বস্ত্র খানা নরপশুদের হাতে। অর্থের লোভে রক্ষকরাই আজ ভক্ষকে পরিনত।
ওরা দেশ গড়ার নামে মানুষ মারার ফাঁদ পাতছে, নিঠুর ঔদাসিন্যে গা ভাসিয়ে তাজা প্রান নিয়ে খেলছে। আরেকটিবার বজ্রকন্ঠে আওয়াজ তোলো, সৈরাচারী নিপাত যাক। একটি বার ফিরিয়ে আনো সু শৃংখলতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায়
গতবার আপনার কোন কবিতাটি পড়ে ছিলাম আমার মনে নেই তবে এটা তার চাইতে অনেক অনেক ভালো লাগলো.কবিতাটির ভাষা সংলাপ চমত্কার.যথাযথ শব্দের গাঁথুনি.পরিষ্কার ভাবে ফুটে উঠেছে আপনার বক্তব্য.শুভেচ্ছা রইলো.
তানি হক
ওরা দেশ গড়ার নামে মানুষ মারার ফাঁদ পাতছে,
নিঠুর ঔদাসিন্যে গা ভাসিয়ে তাজা প্রান নিয়ে খেলছে।
আরেকটিবার বজ্রকন্ঠে আওয়াজ তোলো,
সৈরাচারী নিপাত যাক।
একটি বার ফিরিয়ে আনো সু শৃংখলতা।.....শুভকামনা বোনটির জন্য
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।