চোখ কাটা চোর আমি দুপুর বেলা কাপড় শুকানোর শিকলে রাত্রি বেলা মা'র ধারে- পাশে চুপি-চুপি বা অগোচরে একচিলতে সময়ে লুকোচুরি ভালোবাসা। মায়ের শাড়ীর আঁচলে হাত মোছা আমার অভ্যাস- মায়ের কাছ বদভ্যাস না-না- প্রিয় বদভ্যাস, কতোবার দরোজার ওপাশ থেকে- শুনেছি কাউকে বলতে "ও আমার শাড়ীতে হাত মুছে ভাত খাবার পর"। নহে অভিযোগ-নহে নালিশ, এখন ওয়্যারড্রোভের কাপড়ের ভাঁজে যতসামান্য কাপড়ের অংশবিশেষ রেখেছি বহুযত্নে যেভাবে মা আগলে রাখে সন্তানেরে, তাঁর বাচা ধনরে। আমিও রেখেছি- আমার মা'র বিয়ের স্বর্ণাব শাড়ীকে পুরোন হতে-হতে আশেঁ-আশঁ ছেড়েছে তবুও- খুজি মাকে এই স্বর্ণাব শাড়ীতে যেখানে আছে- একটি কুড়িঁ থেকে পরিবার বন্ধনের ইতিহাস। স্বর্ণাব লাল শাড়ী আমার মা'র শাড়ী আমার মা'র আচঁল যেখানে স্বপ্নের ছায়ায় ছায়ায় মধ্যাহ্ন কিংবা রাত অবধিতে আমার হাত মুছি আমার মুখ মুছি মা, তোমার শাড়ী ভালোবাসি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া
কাব্য ভাব একটু কম লাগলেও আবেগের কমতি মোটেও নেই কবিতাটিতে , কয়েকটা জায়গায় একটু বুঝতে সমস্যা হলো আমার ..যেমন .চোখ কাটা চোর আমি কথাটি আমি ঠিক পারলাম না , আর চুপি-চুপি বা অগোচরে দুটো একই অর্থবোধক শব্দ নয়কি ? আর স্বর্ণাব = স্বর্ণাভ হবে বলে মনে হয় ....তো ভালো লাগলো কবিতা .
জাফর পাঠাণ
ভোটের অধিকার হরণ করে আপনিও নাগরিক অধিকার ভঙ্গ করেছেন ।এইবারের মত ছেড়ে দিলাম কিন্তু সামনের বার ভোট না দিতে পারলে উকিল নোটিশ পাঠাবো কিন্তু !!! চমৎকার মাতৃপ্রেম ।মোবারকবাদ ।
সালাম দিয়েছেন তাই গ্রহণ করা ১০০% ফরজ ।ওয়ালাইকুম আসসালাম ।যদিও এখানকার চুড়ায় (প্রথম,দ্বিতীয়.তৃতীয়) উঠার পথ বিভিন্ন কারনে কন্ঠকাকীর্ণ ,তবুও প্রতিয্গেীতার স্পৃহা বজায় থাকলে লেখাও কথা বলে আর ভোটদাতা তৃপ্তি পায় ।অসংখ্য ফুলেল মোবারকবাদ আপনাকে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।