ওরে বাংলার বীর উচ্চ করো শির নবসুরে গাও পল্লী হিয়ার গান। যেখানে পড়ে আছে বাংলাদেশের প্রাণ।।
আজি ও তরুণ দল! বিজয় পথের ঝাণ্ডা লয়ে সামনে চল্। লাল সবুজের পতাকা তোলে মরণ ভূলে অস্ত্র ধর।। ওরে ও তরুণ দল! করুণ হয়ে সব বাধা চূর্ণ করো নির্ভয়ে। সকল আশা পূর্ণ করো ঘুর্ণিঝড়ে আপন-পরে।। কে ফকির বা কেরে রাজা! সকল প্রজার মুক্তিপণ চলরে লয়ে। বাংলার মাটি সোনার চেয়ে খাঁটি এ চটি দেব না যেতে কোন ক্ষয়ে।।
স্বাধীনতার যতো খুঁটি বাঁধ জোঁটি! বিজয়ের নিশান টান- আজি সব হিংসা ছেড়ে ঘরে ফেরে বিজয় আন।।
বায়ান্ন কিংবা একাত্তরে! যতো ঘাতক বাংলা ছেড়ে পালা তোরা। অস্ত্রহাতে বজ্রপাতে! দিক দিগন্তে শক্তিলয়ে খুঁজছে ওরা।।
ওরা যা খুঁজছে হেসে! পেলে তোদের মারবে পিসে। বাংলা মায়ের জন্মহতে! ধ্বংস তোদের করলো কিসে?
ওরে ও তরুণ দল! বাংলার নিশান বুকে তোলে দুঃখ ব্যাথা সব ভূলে। সোনার বাংলা গান ধরো নারী পুরুষ এক সুরে।। শব্দার্থঃ- বীর-সাহসী. তেজী. আদর্শপুরূষ । শির-মাথা. চূড়া । ঝাণ্ডা-পতাকা । তরুণ-কিশোর. অল্পবয়স্ক । চটি-পান্থ নিবাস. পান্থ শালা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।