নবীনের আহবানে

নববর্ষ (ডিসেম্বর ২০১৪)

মোহাম্মদ সানাউল্লাহ্
  • 0
  • ৮৯৭
ওই দুরে ক্লান্ত, শ্রান্ত, তৃষ্ণার্ত পান্থ এক ছুটে চলে পড়ন্ত বেলায়, পাড়ি দিয়ে বিষন্ন ধু ধু বালুচর । দিগন্তে হেলে পড়া আকাশ জুড়ে লেগেছে যেন রক্ত জবার হাট । বলাকারা ডানা মেলে ফিরে চলে গৃহ পানে কেউবা দল বেধে কেউবা হয়ে দলছুট । রক্তিম সূর্যটাও বুঝি এখনই ডুবে যাবে সীমাহীন দরিয়ায় ।
নতুন এক শিশু আসবে ধরায়, এমনই খবর তরঙ্গে ভেসে আসে পথিকের কাছে, যে খবর ছিল তার কাছে বড়ই আনন্দের ! তারই প্রেমের নিদর্শণ তাইতো হাতছানি দিয়ে তাকে ডাকছে । যাদুর কাঠির ছোঁয়ায় যেন জাগে শিহরণ ! ছুটে আসে সাগর পেড়িয়ে ভালবাসার টানে । তাকে নামিয়ে দিযে চলে যায় তরণী তীর ছেড়ে অজানায় । ভাটিয়ালির সুর ছড়িয়ে পড়ে বাতাশের সারা গায় । কুয়াশার চাদরে ভর করে নেমে আসে সাঁঝ, তারপর নেমে আসে রাতের আঁধার । বেচাইন পথিকের হৃদয়ে ঝড় তোলে অজানা সুখের এক অপূর্ব প্রলোভন ! কোথাও এতটুকু আলোর নিশানা নেই, চারিদিকে নিশ্ছিদ্র অন্ধকার ! তবুও পথিক ছুটে চলে আজন্ম ঠিকানায় । একে তো পৌষের রাত, শীতের প্রচন্ডতার সাথে বিদ্যুৎ চমকানো মেঘের আঁতাত ! বিদ্যুতের চমকে থেকে থেকে ঝলসে ওঠে নির্জন মাঠ ঘাট, সেই সাথে বয়ে চলে নিরন্তর প্রচন্ড প্রতিবাত(প্রতিকূল বায়ু)। ইতোমধ্যে গুড়ি গুড়ি বৃষ্টি হানিছে আঘাত ! কেমনে পেরুবে কয়েকটি গ্রাম ! ভীষণ মুষড়ে পড়ে নিদারুন দূর্ভাবনায় ! পা দু’টো আঁকড়ে ধরে বাড়ন্ত অবসাদ । দিগন্ত পেড়িয়ে তবুও যেতে হবে গ্রামের পর গ্রাম । নিজের অজান্তেই চোখ দু’টো বারে বারে উঠে যায় আকাশের সীমানায় । আতঙ্কে দুরু দুরু কেঁপে ওঠে বুক । এই বুঝি শুরু হবে বৃষ্টি অঝোর ধারায় ! তীরে এসে তরী ডোবার মত সকল আশাই বুঝি হবে ধুলিস্যাৎ । নিকশ কালো অন্ধকারে কখন যে এসে গেছে ছায়া ঘেরা গাঁয় । আর তো মাত্র দু’টো গ্রাম তারপরই পৌঁছে যেত সুখের ছায়ায় । কিন্তু শুরু হ’লো বৃষ্টি মুষল ধারায় ! তবুও সান্ত্বনা, খুঁজে পেল আপাত আশ্রয় । সেই যে দাঁড়িয়ে আছে ঠায় ! রাত বুঝি শেষ হবে মনের জ্বালায় । বিধাতার এ কোন খেলা বোঝা বড় দায় ! আর তো কাটেনা সময় । দুঃসহ যন্ত্রণায় প্রহর গড়িয়ে যায় । এরই মাঝে প্রিয়ার মুখ খানি বারে বারে ভেসে ওঠে মনের আয়নায় । না জানি কেমন আছে ! না জানি কখন আসবে সেই মাহেন্দ্র ক্ষণ ! এই দুর্যোগে কী করে সামাল দেবে প্রত্যন্ত পাড়া গাঁয় ! কে ডাকবে ডাক্তার, কোথা পাবে কবিরাজ, দাই মা না আসে যদি বৃষ্টি কাদায় ! ছটফট করে মন, বিধাতার দয়া চায়, দু’চোখের অশ্রু ছেড়ে প্রার্থনা করে, বিপদ টা কাটে যেন ফেরেস্তার সহায়তায়, হে দযাময় ! ক্রমেই কমে এলো বৃষ্টি, থেমে গেল বুঝি ! তখন তখনই মুয়াজ্জিনের কন্ঠে ছড়িয়ে পড়ল আযানের ধ্বনি । নির্ঘুম কেটে গেল পথিকের বছর শেষের প্রলম্বিত রাত । তবুও ক্লান্তি নেই যেন হাটে দ্রুত পায় । তখনও পূবাকাশ আঁধারে ঢেকে আছে আরও তো পেরুতে হবে সামনের গ্রাম । পথিক দৌড়ে চলে দুড়ন্ত গতিবেগে সূর্যের সাথে যেন যত রেষারেষি । মেঘটা কেটে গেছে, আবছা আলোয় পথ বেশ দেখা যায় । ওই তো পথের শেষে আপন আবাস । নব বর্ষের নতুন সূর্যটাও প্রায় উঠি উঠি, উঠোনে পড়েছে যেই পা, একটি নতুন শিশু চীৎকার করে ওঠে নতুন ধরায় ! নতুন সূর্যটাও তাকে তখনই স্বাগত জানায় ! ইথারে ছড়িয়ে পড়ে নতুনের আগমনী বার্তা ! হেসে ওঠে পথিকের কাঙ্খিত নব বেশে নতুন সকাল !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রাজু ভালো লাগলো ।
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১৫
ভীষণ অনুপ্রাণিত হলাম ! ভাল থাকবেন সব সময় ।
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১৫

০৭ সেপ্টেম্বর - ২০১৪ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী