সেদিন স্যার বলেছিল, এক দীর্ঘ যুদ্ধের কথা, একটি জাতির স্বাধীনতার কথা, একটি ভূখণ্ডের সার্বভৌমত্বের কথা, বাংলার মুক্তি যুদ্ধের কথা, সেই মহান বিজয়ের কথা, আমাদের বিজয়ের কথা। আমাদের বিজয়ের...
সেদিন বুঝতে পেরেছিলাম একটি বিজয় কতটা দামী, কতটা মূল্যবান অর্জনে চলে গেছে তিরিশ লক্ষ্য প্রাণ। তাই আমিও বিজয়ী হতে চাই, প্রতিটা কাজে, প্রতিটা ধাপে, প্রতিটা স্তরে।
গতকাল রুপম একটি ছেলেকে মেরেছিল, হ্যাঁ, অন্যায় করেছিল ও। কিন্তু আমি- ওর কাঁধে হাতটি রেখে বলেছিলাম ‘বন্ধু, এভাবে বিজয় আসে না’। লজ্জা পেয়েছিল ও, অন্যায় বোঝার যথেষ্ট জ্ঞান ওরও আছে। আজ সকালেই বাংলা স্যার আসার আগে ও ক্ষমা চেয়ে নিয়েছে ছেলেটির থেকে। আমি পেছনের বেঞ্চে বসে হেসেছি বিজয়ীর হাসি। স্যার আজও বললেন সে মহান বিজয়ের কাহিনী, যতটুকু বাকী ছিল। আর আমি... হ্যাঁ আমি... সে বিজয়ে আমিও ছিলাম।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।