ধন্যবাদ বোন ফাহমিদা। আমার এই আসরে অংশ গ্রহণের মূল লক্ষ্যই এটি। অনেকের মূল লক্ষ্য ভোট হলেও আমি চাই, আমার লেখার সমালোচনা কেউ উন্মূক্ত ভাবে করুক। এই দিক থেকে আমি আপনার কাছে কৃতজ্ঞ।
যাক, আপনার প্রশ্নের উত্তর : কবিতায় সাধু চলিতের কোন বাধ্য-বাধকতা নেই। এখানে ভাবই মূখ্য। কবিরা মূলত মাত্রা অলংকার প্রয়োগ বা ভাবের বৈচিত্র আনতেই এমনটা করে থাকেন। সকল প্রতিষ্ঠিত কবিই এর বাইরে নয়। যেমন- জীবনান্দের আকাশ লীনা কাবিতায় “কি কথা তাহার সাথে?-তার সাথে!” আহ্ ! কি খেলাটাই না খেললেন কবি। একটি দিক থেকে কিন্তু এটা গুরুত্ব নয়- এই ছোট্ট অংশটিতে অনেক রহস্য লুকিয়ে আছে। আশা করি বুঝাতে পেরেছি।
তো, আমি আপনাকে আবারও শুভেচ্ছা জানাচ্ছি, (আমার অত্যন্ত প্রিয়) সমালোচনা মূলক মন্তব্য দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা অনন্ত।
শ্রদ্ধেয় কবিবর, আমি আসলে এই আসরে ভোটের আশায় অংশগ্রহণ করি না। তবু কেউ যখন ভোট দেন, তখন সেটা আমার বাড়তি পাওনা। আমার মূল পাওয়াটা কি জানেন? এই যে আপনার মত একজন অভিজ্ঞ পাঠক, কবির কাছ থেকে মতামতটা পাই এবং আপনাদের কাছে নতুন কিছু শিখতে পারি, এটাই আমার বড় প্রাপ্তি। কারণ এর মাধ্যমেই কিছুটা হলেও বুঝতে পারি আমার কোন পথে চলা উচিত। আরেকটা অনুরোধ, ছাত্রদের জন্য সবচেয়ে বড় পাওনা হল- গুরুরা যে সকল উপদেশ দেন এবং কোন ত্রুটিকে অবহিত করেন। আমি আপনার মত ব্যক্তিদের কাছে সেটাই আশা করি এবং এটাই আমাকে বেশি আনন্দ দেয়।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।