আঁধারের ছায়া

শ্রম (মে ২০১৫)

রবিন রহমান
  • 0
  • ১০
ভোর থেকে রা¯—ার ধারে বসে ছিলো ইস্কান্দার। গায়ের দুর্বলতা বুঝতে পারছে সে। চুলের রঙদেখে বয়স আন্দাজ করা যায়। আজ কাজ না পেলে না খেয়ে থাকতে হবে তাকে। যে পায়ের উপর ভর করে পাকি¯—ানিদের বির“দ্ধে যুদ্ধ করেছে, সেই পায়ে কিনা আজ থুরথুরে কাঁপন। গত রাতে খাওয়া হয়নি বললে চলে। একটুকরো র“টি আর পানি। বয়স হয়েছে দেখে কেউ আর কাজে নিতে চায় না। দেখতে দেখতে ইস্কান্দারের পাশে যারা বসে ছিলো তাদের সকলেই প্রায় কাজ পেয়ে গেছে। কোঁদাল, কা¯ে— আর ঝাঁপি টা সামনে নিয়ে বসে থাকতে থাকতে সূর্যটা একদম মাথার উপর উঠে আসে ইস্কান্দারের। আর বসতে পারে না সে। উঠে দাঁড়ায়, ব¯ি—র দিকে হাঁটা দেয়। পেটের খুদা এতটা দুর্বল করে দিয়েছে তাকে যে হাঁটতেও পারছে না। কিন্তু স্পষ্ট কানে শুনতে পাচ্ছে মুক্তিযুদ্ধের গান শে­াগান আর নানা বক্তিতাতে মুখোরিত হচ্ছে চারিদিক। হঠাৎ ইস্কান্দারের চোখ আনন্দে নেচে ওঠে। আয়নাল ভাই, মুক্তিযুদ্ধের ওর সেক্টরের একজন সাহসী যোদ্ধা ছিলো সে। এখন রাজনীতি আর তোষামদে হয়ে অনেক অর্থের মালিক না কি সে। কিন্তু এ কি, তার পাশে মাহাতাব ব্যাপারি যে। মাহাতাব ব্যাপারি কে কে না চেনে। যারা মুক্তিযুদ্ধের সময় এ শহরে ছিলো। মুক্তিযুদ্ধের সময় যতটুকু পারছে অর্থ আর জোতজমি নিজের করে নিয়েছে সে। তাছাড়া তোষামদি কাজ আর অর্থের জোড় দেখিয়ে এখনো বহাল তবিয়তে সে দেশে হর্তাকর্তা হয়ে চলে ফেরে। ¯^াধীনতা দিবসের অনুষ্ঠান, মেজবানি আয়োজন, নানা রকমের লোকজনের সমাবেশ। নাকে সুগন্ধি চালের গন্ধ, মনের আত্মতৃপ্তি সেও তো মুক্তিযুদ্ধের একজন সৈনিক ছিলো। আর আয়নাল ভাই যেহেতু আছে সেহেতু ভেতরে যেতে কষ্ট হবে না। ধীর পায়ে কোঁদাল কা¯ে— আর ঝাপি টা একটা জায়গায় রেখে পাশের টিউবয়েল থেকে হাত পা ধুয়ে ভেতরে যাবে বলে আগায়। দূরে দেখা যাচ্ছে আয়নাল ভাই সকলের সাথে কথা বলছে। হঠাৎ কেউ একজন হাত চেপে ধরে বলে ওঠে: এই মিয়া, আপনি কি দলের লোক। এই পোষাকে কোন লোক ভেতরে ঢোকা যাবে না। মাহাতাব ব্যাপারির চোখ এরায়নি ব্যাপার টা। এগিয়ে এসে দাঁড়ায় সামনে। গায়ে সাদা পাঞ্জাবি, গায়ের রঙটাও টকটক করছে। চুলের সেকি বাহারি রঙ টুপির নিচ দিয়ে বের হয়েছে। রোদে তো কোন দিন বাহিরে যেতে হয় না তার। সাগরেদ দের দিয়েই করিয়ে নেই যা করবার।আয়নাল ভাই ও তাকিয়েছে ওর দিকে। কিন্তু না, কোন কথা বলছে না সে। স্থির দাঁড়িয়ে দেখছে। মাহাতাব ব্যাপারি হাতের তর্জনি উঁচিয়ে বলে ওঠে: দূর কর ব্যাটারে। নাপাক, বেয়াদপ লোক, চুরি করতে ঢুকেছে এখানে। একদম দূর করে দিয়ে আই আমার চোখের সামনে থেকে। দেখতে দেখতে আয়নাল ব্যাপারির মতো দুজন যেনো ইস্কান্দার কে ধরে শূন্যে তুলে নেই। জীবন জীবিকার যুদ্ধের শেষ অস্ত্র কোঁদাল, ঝাপি আর কা¯ে— টা ওখানেই পড়ে থাকে।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাসরিন চৌধুরী লেখা ভেঙ্গে গিয়েছে। তবে লেখাটি বেশ থিমটাও ভাল লেগেছে
গোবিন্দ বীন ভাল লাগল।পাতায় আমন্ত্রন রইল।
Arif Billah ভাল লাগা রেখে গেলাম।শুভেচ্ছা নিরন্তর।
মোহাম্মদ সানাউল্লাহ্ আজকের প্রজন্মের কাছ থেকে এমন গল্প আসতেই পারে কারণ এটাই বাস্তবতা, যদিও গল্পটা আমাদের ব্যর্থতাকেই নির্দিষ্ট করে দেয় ! তবুও এ দায় ভার তো আমাদেরই বহন করতে হবে ! চমৎকার গল্পটা বেশ ভাল লাগল । শুভ কামন্ রইল ।
সোহানুজ্জামান মেহরান ভালই লাগলো শুভকামনা ও ভোট রইলো।আমার পাতায় আমন্ত্রণ।

১৩ আগষ্ট - ২০১৪ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪