সব হারানো পাখিটাও জানে পুরো আকাশটাই তার, ঘোলাজলের নদীটাও বোঝে সে কত সুন্দর ! কেবল আশাহত মানুষই জানেনা তার ভেতরের শক্তি কত ! তবে কেউ কেউ আছেন যাঁরা নিকষকৃষ্ণ নির্জন চরে বৈরী ঝড়েও মানুষের মত সাহসী হয়ে ওঠেন । আমার কথাই বলি... পাথরে পাথর ঘষে যেদিন আগুন জ্বালানো শিখেছিলাম , সেদিন থেকে আজ অবধি মানুষ হবার চেষ্টায় মুখোশ পরে আছি । সভ্যতার চরম শিখরে যেতে কত কিছুই না নতুন নেশায় নতুন করে আবিষ্কার করলাম ! তাই বলে ভেতরের জানোয়ারটাকেও ঠকাইনি । ওকে আরো বর্বর , আরো স্বার্থপর , আরো অসভ্য রূপে গড়ে তুলেছি । পারমানবিক বোমা , একে-৪৭ দিয়ে কত কিছুইতো শেখালাম শয়তানটাকে । তারপর অনেকটা সময় হারিয়ে গেছে মহাকালের অতল গুহায় । আজ বিপরীত স্রোত বইছে ভেতরে । আমার সমস্ত শিরা উপশিরা , রক্ত কণিকা,প্রতিটি কোষ - জোট বেঁধে আজ মিছিল করছে রাজধানী মগজে । ওদের দাবি - আমি যেন যথাসময়ে মানুষ হই ,গলা টিপে হত্যা করি ভেতরের পশুটাকে , নইলে নাকি নিস্তার নেই আমার। শেষ রাত্রি- আধোঘুমে দুঃখবিলাসী গান শুনছিলাম , গান থামলো ভোরবেলায় মিছিলের ঝাঁঝাঁলো তেজে । কাঁচা রোদ চোখে মুখে ঝলকানি দিয়ে ওঠে , মিছিলের আওয়াজ বাড়ে ক্রমশ । আমার কাপুরষতার দেয়ালগুলো থরথর করে কাঁপে মিছিলের বজ্র গর্জনে । সদলবলে সদর দরজা ভেঙ্গে ওরা আমাকে ঘিরে ধরলো ঢিল খাওয়া ভীমরুলের মত ! রাগে ক্ষোভে আগুন ঝরছে ওদের শরীরে । লাফিয়ে উঠে ভয়ার্ত চোখে ওদের সাহসী চোখ থেকে সাহস নিলাম , গলা টিপে হত্যা করলাম ভেতরের কাপুরুষটাকে। বর্বর জানোয়ারটাকে ভেতর থেকে টেনে হিচড়ে বের করে ধরিয়ে দিলাম ওদের কাছে । ওরা অসভ্যের রক্তকালিতে পৃথিবী ক্যানভাসে আঁকলো সভ্যতার ছবি , আমি মুক্তির আনন্দে বিহবল । সমস্ত আঁধার খুন করে ওরা আলোর ফুল ফোটালো যুদ্ধজয়ীর হাসিতে । আর আমি - হয়ে গেলাম সত্যিকারের মানুষ !?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জসীম উদ্দীন মুহম্মদ
তাই বলে ভেতরের জানোয়ারটাকেও ঠকাইনি । ওকে আরো বর্বর , আরো স্বার্থপর , আরো অসভ্য রূপে গড়ে তুলেছি ।--------- বড় দক্ষতায় সাজানো অসাধারন কবিতা !! স্যালুট কবিকে ।।
ওয়াহিদ মামুন লাভলু
বর্তমানে মানুষের অমাবিকতা দেখলে মনে হয় পাথরে পাথর ঘষে আগুন জ্বালানোর সময়কার মত মানুষ এখনও পশুই আছে, শুধুমাত্র মানুষের মুখোশ পরে আছে সে। দুর্দান্ত লিখেছেন। খূব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।