ঘুঙুর

ভয় (এপ্রিল ২০১৫)

শামীম খান
  • ২৭
  • ১২
( ১ )
জ্ঞান ফিরতেই মনে হোল সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা দরকার । মনের গভীরে একজনঅবশ্য এখনো বলছে , ‘দোদুল্যমনতার কাছেকিন্তু হেরে যাচ্ছিসঝিনু । ঘরে ফিরে লজ্জা আর লাঞ্ছনার আবর্তে সারা জীবন তড়পাবি !’ভেতরের সায় হারিয়ে ফেলেছি আমি । হোক অসম্মানের , তবু জীবনটা যাপনেই সার্থক । তাছাড়া লোক-সমাজের মনোভাব যেমন দ্রুত বদলে যাচ্ছে , আমার এই দুর্দশা হয়তো একদিন হঠাৎ করেই কেটে যাবে । সত্য বলতে কি, এমন একটা প্রত্যাশা দূরের আলোকবর্তিকার মত শুরু থেকেই আমার মনের কোনে জ্বলছিল । এই নির্জন অন্ধকারেসেটি এবার দিশারী হয়ে আমাকে পথ দেখাচ্ছে ।
মাথার উপরে ডাল-পালার সামিয়ানা । ফাঁক-ফোঁকর দিয়ে দেখা যাচ্ছে ছেঁড়া ছেঁড়া নীল আকাশ । দুয়েকটি তারা নজরে পড়ছে । রাত কটা হবে , তিনটে ! সবাই ঘুমিয়ে পড়লেও নাদের নিশ্চয় জেগে জেগে কবিতা লিখছে ।স্বার্থপরটা সার্থক বটে , মরতে এসেও হতচ্ছাড়াটাকে স্মরণ করছি !আমার ভারে ডালটা একেবারে ন্যুয়ে পড়েছে । ছেলেবেলায় এই ডালে দড়ি ঝুলিয়ে কতদিন দোলা খেয়েছি হিসেব নেই । গরমের দুপুরেসারা বাড়ী তেঁতে ঊঠলেও পেছনের এই বাগানটাথাকতো ঠাণ্ডা । মা তাই চৈত্রের শুরুতেই বাগানের এই অংশ লোক লাগিয়ে ঝেড়ে মুছে উঠোনের মত সাফ করে নিতেন । দুপুরে স্কুল থেকে ফিরে এখানে শীতল পাটি বিছিয়ে রুনুবু , আমি আর আনু মায়ের দুপাশেশুয়ে থাকতাম।হাতের তাল পাখাটা ঘোরাতে ঘোরাতে মা আমাদের রাজা-রানীর গল্প শোনাতেন ।নিদ্রার টানে তাঁর কণ্ঠ ক্রমশ আড়ষ্ট হয়ে এলে এক ফাঁকে আমি কোমরে বাঁধা ঘুঙুরটা খুলে ফেলতাম । তখন আর আমাদের দুষ্টুমিতেবাঁধা দেয় কে ! শুরু হতো পালাক্রমে দোলা খাওয়া । এসব অনেক আগের কথা । মা মারা গেছেন সাত বছর হোল ।অবাক ব্যাপার হোল তাঁর দাফনের পর অনেক খোঁজাখুঁজি করেও ঘুঙুরটা আর পাওয়া যায় নি । গত বছর রুনুর বিয়ে হয়ে গেছে। খুব ধূমধাম হয়েছিল । জামাই ইতালী থাকে । ওকেও নিয়ে যাবে তাড়াতাড়ি । জোরচেষ্টা চলছে । দুইমাস আগে বাপের বাড়ী এসেছিল ওরা।কাছে থাকতে যত না ছিল , দূরে যেয়েবুবুরভাবনা বেড়েছে তত । সাত দিন আমাদের সাথে কাটিয়ে ফেরার সময় ওর মরাকান্না দেখে কে !জামাইটাও পাল্লা দিয়ে কান্না কাটি করলো । যাবার সময়প্রতিজ্ঞা করে গেছে বুবু , ইতালী যেয়ে একটু থিতু হলেই আমাকে নিয়ে যাবে ।আমিতো হেসেই খুন , ওদের হাল , বিশেষ করে ওর জামাইয়ের কাণ্ড দেখে । বউয়ের সামনে শ্যালিকার জন্য কি কান্নাটাই না কাঁদছেলোকটা । বোঝার উপায় নেই , আগের রাতে ভদ্রলোক দেড়শ পৃষ্ঠার একটি বই রেখে গেছে আমার ড্রয়ারে ।সচিত্র সেবইয়ের এক পৃষ্ঠা পড়লেই যে কারোঅজু নষ্ট হবে।
( ২ )
গত এক মাস ধরে মনে হচ্ছিল বেঁচে থাকা মানে সারা জীবন একটি সীমাহীন গঞ্জনা বয়ে বেড়ানো । তার চেয়ে বড় কথা , কুকুর বেড়ালের চেয়েও অসম্মানে বেড়ে উঠবে আমারসন্তান !গতকাল এসব ভাবতে ভাবতে তলপেটটা মুচড়ে উঠলো । গলগল করে বমি করে ফেললাম । কাজের বেটি রাবেয়ার মা আমাকে পরিষ্কার করে খাটে শুইয়ে দিতে দিতে ফিসফিস করেছিল , এ চান্দে রক্ত ভাংছেনি মাগো ? রাতে নাদেরের সামনে আরেকবার দাঁড়াতে বাধ্য হলাম । এবারো সে সাফ বলে দিলো , দায়িত্ব নিতে প্রস্তুত নয় । এরপর আর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে দেরী হয়নি । এখন চেতনা ফেরার পর বুঝতে পারছি কি ভুলটাই না করতে চলেছিলাম !
একটু চেষ্টা করতেই পায়ের নীচে মাটি স্পর্শ পেলাম । এতক্ষনেআমার ভারে ক্লান্ত রশিটাশব্দ করে ছিঁড়ে গেল । একটি শেয়াল পায়ের কাছে দাঁড়িয়ে ছিল খেয়ালই করিনি । কিভাবে করবো , অজ্ঞান হবার পর থেকে নীচে তাকাবার সময় পেলাম কোথায় ? এবার আলো-আঁধারিতে চোখাচোখি হতেই ভড়কে গেল হতচ্ছাড়াটা । পড়ি মরি করে দৌড়ে পালালো ।আমার সাথে শেয়ালের যোগসূত্র বেশ দীর্ঘ । জীবনের মোড়ে মোড়ে নিয়মিত দেখা হয় ওগুলোর সাথে ।ক্লাস ফাইভে পড়ার সময়কালের একটি ঘটনা । মা মারা গেছেন বছর পেরোয় নি তখনো ।চন্দন নামের এক যুবক ফি-বছর বেড়াতে আসতো এ গ্রামে । পোস্ট মাস্টার রহীম সর্দারের ভাগ্নে । একবার এলে মাস খানেকের আগে ফিরতো না । তার স্বভাব ছিল গায়ে পড়ে জ্ঞান দেয়া । গ্রামের লোকেরা বিষয়টি সবাই সমানভাবে নিতো না । যাহোক এই পণ্ডিত সেবার আমার ভালোমানুষ বাবার সরলতার সুযোগে কদিনের জন্য গৃহ শিক্ষক হয়ে ঘরে ঢুকলো । রুনুবুর কটমটে চেহারা দেখেই হয়তো বুঝে নিয়েছিল বাগে নিতে পারবেনা । আমার দিকে কেমন যেন পিট পিট করে চাইতো । পড়ার অবসরে রুনু এদিক ওদিক গেলেই গায়ে হাত রাখতে চাইতো বদমাশটা। আমার বয়স তখন এগারো । লজ্জায় কাউকে কিছু বলতে পারিনি। এক সন্ধ্যায় , আনু তখনো খেলা থেকে ফেরেনি । রুনু ব্যস্ত ঘরগুলোতেহ্যারিকেন জ্বালিয়ে দেবার আয়োজনে । চন্দন আমাকে পড়ার ঘরে আটকে ফেলেছে । দ্রুত তার হাত নেমে এসেছে আমার শরীরের সংবেদনশীল অঞ্চলে । কিংকর্তব্যবিমুঢ় হয়ে থুথু ছিটালাম ফাজিলটার মুখে । উল্টো ফল ফললো , দ্বিগুন উৎসাহে এগিয়ে চলল সে । উপায়ান্ত না পেয়ে জানোয়ারটারদুপায়ের সংযোগে কষে দিলামএকটা লাথি । সেই প্রথম আমার শেয়াল শিকার । টানা পাঁচ মিনিট জ্ঞান হারিয়ে বেমক্কা পড়ে ছিল লোকটা!
( ৩ )
রুনুর স্বভাবটা ছিল ভিন্ন ধরনের । বাইরে থেকে একটা নীরস মুখোস সাঁটা , ভেতরে ভেতরে মেয়ে হিসেবেসে অন্যরকম । মাতৃহীন সংসার । দুবোন মিলে পড়ালেখার ফাঁকে ফাঁকে রুটিন মেনে কাজ করি । রাবেয়ার মাকে কোন কিছুই না দেখিয়ে দিলে হয় না ।আবার রান্নার দায়িত্ব পুরোটাই আমাদের । কাজের ফাঁকেরুনু আর আমি একসাথেগোসলে যাই । পুকুর পাড়ে যেয়ে প্রায়শই ও আমাকে বলতো , ‘তরকারীটা পুড়ে যাবে , তুই বাকী রান্নাটা শেষ করে আয় । আর হ্যা , মামাকে পাঠিয়ে দে’ । বলা হয়নি , মায়ের চাচাতো ভাই , আমাদের থেকে সাত আট বছরের বড় রঙ্গু মামা তখন আমাদের বাড়ীতে খুব আসতো । একদিন রঙ্গুকে ডেকে দিয়ে সন্দেহ বশে গাছের আড়ালে লুকিয়ে পড়লাম । মামার কাছে সাঁতার শেখানোর আবদার করছে আইবুড়ীটা ! কান দিয়ে গরম ভাপ বেরুতে লাগলো আমার ।
রঙ্গু মামাকে প্রথমবার দেখলে যে কেউ আন্তঃ জেলা ডাকাত দলের সদস্য ভেবে ভুল করবে । সদ্য মা হারিয়েছি । প্রায়ই বাড়ীতে মায়ের পক্ষের আত্মীয়-স্বজনেরা আসেন । দুঃখ শোকের সাথেচলে কান্না কাটি।হঠাৎ করেই বাড়ীর পরিবেশ ভারী হয়ে ওঠে । রঙ্গু মামা যখনি আসতো মাথায় হাত বুলিয়ে সান্তনা দিতো । এ নিয়ে কেউ কিছু ভাবতো না । আড়ালেকিন্তু তার হাতমাথার উপর স্থির থাকতো না। চেষ্টা করতাম দূরে দূরে থাকতে । বেঁচে থাকতে মা ঘুঙুরের শব্দে বুঝে ফেলতেন আমি কোথায় , কীভাবে আছি । এখন মা নেই ,ঘুঙুরটিও কিভাবে যেন হারিয়ে গেছে । এক রাত্রে বাড়ীতে মেহমান থাকায় দেরী করে শুয়েছি । এক খাটে আমি আর রুনু । গভীর ঘুমে ডুবে আছি । অন্ধকারে গাঁঢ় নিঃশ্বাস মুখে পড়তে ঘুম ভেঙ্গে গেল ।বুঝে নিলাম আমার পাশে একটা শেয়াল শুয়ে পড়েছে । দুবাহুর বন্ধনীতে আমাকে আটকে ফেলেছে একটা শয়তানটা । ধাক্কা দিয়ে রুনুকে ওঠানোর চেষ্টা করে ব্যর্থ হলাম । ডাকাতির পরিকল্পনা শেষ পর্যন্ত ভেস্তে গেলরঙ্গুর । নাকের উপর আমার চারটে দাঁত ভীষণ ভাবে বসে গিয়েছিল । রক্ত থামতেই চায় না । ভোর রাত্রেসেবার এক কাপড়ে বাড়ী ছাড়লো রঙ্গু মামা ।
আনুর কাছে জীবন হোল একটি আনন্দ ভ্রমন । চৌদ্দতেই সিগারেট ধরার বিরল কৃতিত্বটিঅবলীলায় যে নিজ দখলে নিয়ে নিয়েছে সে আর কেউ নয় , আমারই অনুজ , আমিনুর রহমান আনু । ঠোঁটে সারাক্ষন চটুল হিন্দি গানের কলিগুলো হারমোনিয়ামের রীডের মত ওঠা নামা করে । বন্ধুদের সাথে ফুর্তি করে বেড়ানো শিখেছে অনেক ছোটবেলায় । ইদানিং তাকে দেখি মাঝে মধ্যে ঢক ঢক করে সিরাপ খায় ! চোখে পড়লে খক খক করেখানিকটা কেশে বলে , ‘খুব কাশিরে বুবু’ । রুনু এগুলো দেখেও না দেখার ভান করতো । ভয় ছিল শুধু আমাকে নিয়ে । আমার চোখে ধরা না পড়লে কোন অপকর্মই ওর নীতির জালে আটকায় না ।
আমার বাবা একজন অসাধারণ মানুষ । হাস যেমন সারা দিন সাঁতার কাটলেওপানিতে ভেজেনা ,আমার বাবা তেমনি । এই পৃথিবীতে বাস করলেও কোন পঙ্কিলতা তাঁকে কখনোস্পর্শ করে না । পরিণত বয়সে স্ত্রী বিয়োগ হলে অনেকেই বিয়ে করে । মামারাটুনি খালার জন্য একটা প্রস্তাব পাঠিয়েছিল । নিঃসন্তান খালা অল্পবয়সে স্বামী হারিয়ে দীর্ঘদিন মামাদের ঘরে পড়ে ছিলেন । আমাদের সাথে তাঁর সম্পর্ক তখন বন্ধুর মত । দুবোন সানন্দে রাজী হয়ে গেলাম ।বাবা রাজী হন নি । যে সুতো ছিঁড়ে গেছে তাতেআর মালা গাঁথতে চান না বাবা । তাঁর সামনে গেলে বুকটা ভরে ওঠে , মনে হয় আমি এক স্বর্গীয় পুরুষের সাক্ষাতে দাঁড়িয়ে আছি। বাবা বাড়ীতে থাকলে আনু সুর করে সুরা দুরুদ পড়তে থাকে । তবে বাবাবাড়ীতে থাকেন খুব কম । প্রায়ই তাবলীগের দলের সাথে চিল্লায় বেরিয়ে যান । আর না-মেলা সমীকরণের অনির্ণীত এক্সয়ের মত টুনি খালা এখন আমাদের বাড়ীতেই থাকেন । আমাদের অমতে হোলেও তাঁর অবস্থান মেনে নিয়েছিআমরা । বাবা বাইরে থাকলে বাড়ীর বারোমাসি রাখাল মিজান প্রতি রাতে পালা গানের নামে দূরে কোথায় যেন চলে যায় । মধ্যরাতে একটি ছায়া খালার ঘরের আশেপাশে ঘোরাঘুরি করে । আগে ছায়াটিকে ভয় পেতাম । এখন মিজানকে দেখলে বুক কাঁপে ।
( ৪ )
বাগান পেরিয়ে আসতেই উঠোন । ফটফটে জোছনায় ভরে গেছে চারিদিক । হঠাৎ মনে হোল গাছের আড়ালে কেউ দাঁড়িয়ে ছিল । মুহূর্ত কালের জন্য চোখে পড়লো মায়ের মত ঘোমটা পরা একটি রমণীর ছায়া । দুদিন আগে পত্রিকার স্বাস্থ্য পাতায় গর্ভকালীন দৃষ্টিভ্রম ( Pregnancy Related Hallucination ) নিয়ে একটি লেখা পড়েছি । তবু গা ছমছম করছে । এদিক ওদিক তাকিয়ে দ্রুত পায়ে বাড়ীর উঠোনে চলে এলাম । না ,কেউ কিছু জানতে পারেনি ।সবাই গভীর ঘুমে ডুবে আছে । দুই বাড়ী পশ্চিমে , নাদের ভাই হয়তো এখনো কবিতা লিখছে , আমাকে নিয়ে ! একবার যেয়ে দেখে আসলে কেমন হয় ! এমন নির্জন রাতে আমাকে পেলে ও হয়তো ছাড়তেই চাইবে না ।
উঠোনের কোনে হাস্নাহেনার ঝোপ । আকাশ ভরা জোছনার আলো । ফুলের ঝাড় থেকে সুগন্ধ এসে জোছনার স্রোতে মিলিয়ে যাচ্ছে । মুহূর্তে সব ভুলে আমি হয়ে উঠি একস্বপ্ন-ভরা ময়ূরপঙ্খী , দুলতে থাকি জোছনার স্রোতে । নারী তার সৌন্দর্য নির্দিষ্ট করে রাখে কারো জন্য ।প্রকৃতি রাখেনা । নিজের সৌন্দর্য অকাতরেবিলিয়ে দেয়সে । কেউ না দেখলেও তার কিছু যায় আসে না , বঞ্চনা শুধু দর্শকের । সরলা ময়ূরপঙ্খী আমি যাকে নিয়ে সমুদ্রে নেমেছি , সে আমাকে অস্বীকার করেছে । না-পাওয়া ভালবাসার বিষ নিসর্গের এ তিথিতে গলার কাছে কুণ্ডলী পাকিয়েছে। আমার চোখের পাতা ভারী হয়ে আসে ।
পায়ে পায়ে কখন যেন নাদেরদের বাড়ীতে ঢুকে পড়েছি । মায়ের ছায়াটি আবারো দৃষ্টিগোচর হোল , তাঁর হাতে হারানো ঘুঙুর ! এখন আর চমকাচ্ছি না , হ্যালুসিনেশন । নাদেরের ঘরে আলো জ্বলছে । বাইরে থেকেই বুঝতে পারছি দরোজা জানালা বন্ধ করে জমিয়ে কবিতা লিখছে । নিশ্চয় রগরগে প্রেমের কবিতা । আগামী বইমেলায় চকচকে মোড়কে বেরুবে ওর প্রথম কাব্যগ্রন্থ , হৃদয়ের কথামালা । আলতো হাত রাখতেই খুলে গেল জানালার পাল্লাটা । আর চকিতে আতংকে বিস্ফোরিত হয়েছে ওর দুটো চোখ । রক্তহীন পাংশু মুখ থেকে একটি আর্তনাদ দিগন্ত কাঁপিয়ে দিল । মুহূর্তেমেঝেতে লুটিয়ে পড়েছে নাদের । বিহ্বল আমি দেয়ালের আয়নায় তাকালাম । এ কি দেখছি আমি ! আয়নায় ভেসে উঠেছে একটি বীভৎস মুখচ্ছবি । রক্তাভ দুচোখ যেন ঠিকরে বেরিয়ে আসতে চাইছে । ঠোঁটের কোনে জমাট বাঁধা রক্তের ধারা , গলারচামড়া কেটে বসে গেছে নাইলনের শক্ত ফাঁস ............।
বাড়ীর ভেতর থেকে দুপদাপ শব্দে লোকজন ছুটে আসছে । এবার আমি দ্বিধাহীন চোখে পেছন ফিরে তাকালাম । নিশ্চয় ঘুঙুর নিয়ে কাছেই কেউ অপেক্ষা করছে.........।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
হুমায়ূন কবির Valo laglo vote dilam
ধন্যবাদ আপনাকে । ভাল থাকবেন ।
রায়হান পাটোয়ারী আপনার লেখনী শক্তি চোখে পড়ার মত । খুব ভাল লাগল । ভোট রইল ।
অনেক ধন্যবাদ রায়হান ভাই । আগামীতে পাশে থাকবেন আশা রাখি । শুভ কামনা রইল ।
মোজাম্মেল কবির ভালো লেগেছে। তবে একটা বিষয় একটু সতর্ক থাকতে হবে। মাঝে মাঝে দুটি তিনটি শব্দ এক হয়ে গেছে। লেখা জমা দেয়ার আগে একটু দেখে নিবেন দয়া করে।
কবির ভাই , অনেক ধন্যবাদ । বানানের ব্যাপারে কিছু করার ছিল না । গত ( দিগন্ত ) সংখ্যায় ও এমনটি হয়েছে । এবার তাই সতর্ক ছিলাম । আমার মুল কপিতে কিন্তু এমন জট পাকানো কিছু নেই । পাঠানোর পরে দেখি দুই তিনটে শব্দ একসাথে মিলে যায় । যা হোক , ভবিষ্যতে যাতে এমন না হয় সে চেষ্টা করবো । ভাল থাকবেন । শুভ কামনা ।
তাপস এস তপু অসাধারণ। ছোট লেখার মাঝে অনেক বড় কিছু খুঁজে পেলাম। :)
অনেক ধন্যবাদ তপু । শুভ কামনা রইল ।
সোহানুজ্জামান মেহরান Khub valo golpo.vot kore gelam.
অনেক ধন্যবাদ মেহরান । শুভেচ্ছা রইল ।
সুস্মিতা সরকার মৈত্র নাহ, শেষের চমকটা আশা করি নি। তবে আজও ঝিনুদের এই পথ বেছে নিতে হয়, সেটাই সব থেকে দুঃখের। আর এটাও মনে হল এত দিন এত শেয়ালকে আটকাতে পারল নাদেরকে কেন পারল না? তারপরেও বলব গল্পের গাঁথুনি ভালো। গল্পটা ভালো লাগলো।
অনেক ধন্যবাদ সুস্মিতা । আজো ঝিনুদের এ পথেই হারিয়ে যেতে হয় , দুঃখের হলেও সত্য । নাদের হোল পিচ্ছল প্রেমিক , অনেকটা দুধের মাছি টাইপ । গল্পের কলেবর ধরে রাখতে তাকে নিয়ে বেশী কিছু লিখিনি । নাদের হয়তো ঝিনুর নিয়তির লেখা ছিল । আমার লেখা ভালো লেগেছে জেনে খুশী হলাম । শুভ কামনা রইল ।
ONIRUDDHO BULBUL পাঠক মনকে বিমোহিত করার মত বর্ণনা শৈলী আর সুন্দর উপস্থাপনা। ভাল লাগল বেশ। শুভেচ্ছা জানবেন।
অনেক অনেক ধন্যবাদ । শুভেচ্ছা আপনাকেও ।
নাসরিন চৌধুরী লেখাটি পড়ার আমন্ত্রন পেয়েছিলাম অনেক আগেই কিন্তু পড়তে দেরী হল। দুর্দান্ত সূচনা থেকে শেষ। পাঠক ধরে রাখতে পেরেছেন।শুভকামনা জানবেন
অনেক ধন্যবাদ । শুভ কামনা সতত ।
এফ, আই , জুয়েল # বেশ ভালো একটি লেখা ।।
অনেক ধন্যবাদ জুয়েল ভাই । শুভ কামনা ।
মুন্না বড়ুয়া ভালো লাগল ! সুন্দর লিখেছেন।

২২ জুলাই - ২০১৪ গল্প/কবিতা: ১৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪