পথের ধারে বিশ্রী পোশাক, চড়া মেকআপ দিয়ে, দাঁড়িয়ে থাকে ওরা যখন নোংরা চোখ নিয়ে - তুমি বললে নোংরা এ পথ, নোংরা এ সব গলি চল, আমরা বরং অন্য কোথাও চলি। ভদ্র মানুষ, ভদ্র বুলি, ভদ্র আমার সোচ নোংরামিটা তোলা থাক, যখন মুখোশ পড়ি রোজ। ফেরার পথে ঐ গলিতেই, ওর সাথে দেখা হল বয়স কত? খুব বড়জোর বারো কিংবা তেরো; যত্ন করে নোংরা পথে, কাগজ পেতে যাচ্ছে তার উপরে এক আধটা মা দুর্গাকে সাজাচ্ছে। জানিনা কোথায় পেল সে এসব অপরূপ মূর্তি, বন্ধু বলে শালা, মা দুর্গাকেও রেহাই দিল না সত্যি; ঝড়নের আলতো ছোঁয়ায় মা'র মুখ চকচক করছে, মা'র মুকুটের অভ্রগুলো পথের উপর পড়ছে; সোনালি রঙ অভ্রে তখন পথ হয়েছে রাঙা বালক দিব্য সাজিয়ে যাচ্ছে মূর্তি আধ ভাঙা। অবুঝ আমরা তাই বুঝি না নষ্ট গলির শর্ত, অভ্র দিয়েই ঢেকে দে মা, যত খানা-খন্দ আর গর্ত। নষ্ট গলি মিশে যাক সোনালি পথের বাঁকে এভাবেই মা দেখা দিস শত কাজের ফাঁকে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।