বোধের দেয়ালে শ্যাওলা জমেছে!

লাজ (জুন ২০১৮)

নাসরিন চৌধুরী
মোট ভোট ২৪ প্রাপ্ত পয়েন্ট ৫.১৬
  • ১৮
  • ৫১
ডাস্টবিন দেখে নাকে রুমাল চাপো?
কিন্তু দেখো ওখানে মুখ গুঁজে সুঘ্রাণ খুঁজছে কিছু অভুক্ত চোখ! ক’দিন খায়নি ওরা বলোতো? তোমাদের টেবিলের উচ্ছিষ্ট খাবারগুলোর মূল্যমান জানো? জানো ক্ষুধা নামক দানবের গল্প?

তোমাদের প্রাসাদগুলোর দরজা বছরে একদিনের জন্য খুলে দাও, মাইকিং করে সারা শহর জাগ্রত করো! মহান হবার এর চেয়ে ভালো পথ আছে কোথাও?
ঠিকই ওরা শিরোনাম হয়ে যায় খবরের পাতায়
পদদলিত হয়ে কতোজন যেনো মরে যায়!
এ লজ্জাটুকু কার?

আজকাল তোমাদের পাঁচমিনিটের সুখের ফসলগুলো ও কিন্তু ড্রেন, ঝোপঝাড়, ডাস্টবিন কাঁপায়! জেগে উঠে রাস্তার কুকুর যে কিনা বস্তা ছিঁড়ে বের করে তোমাদের পাপ!
মিডিয়া আসে- পুলিশ আসে, নিঃসন্তান দম্পতিরা
ভিড় করে আদালত পাড়ায়!
রাস্তার কুকুরগুলোর ও নিশ্চয়ই উচ্চমাত্রার বোধ আছে, যেখানে তোমাদের বোধগুলো হেরে যায় প্রতিদিন!
এ লজ্জাটুকু কার?

ওদিকে বুদ্ধি প্রতিবন্ধী নারীটিও মা হয়
ধরণী কাঁপে তার চিৎকারে,
তোমাদের নির্মমতায় - তোমাদের পাপের গ্লানিতে
মলিন হয় সূর্যের রঙ! কালো মেঘে ঢেকে যায় চাঁদ!
এ লজ্জাটুকু কার?

স্বয়ং ঈশ্বর’ই হয়তো লজ্জিত তাঁর শ্রেষ্ঠ জীবের নির্লজ্জতায়!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ অনেক অনেক অভিনন্দন আপু।
ARJUN SARMA সুন্দর কবিতার যোগ্য পুরস্কার, অভিনন্দন ও শুভেচ্ছা, ভালো থাকুন
সেলিনা ইসলাম অনেক অনেক অভিনন্দন রইল।
কাজী জাহাঙ্গীর অনেক অভিনন্দন।
মোঃ জামশেদুল আলম অনেক অনেক অভিনন্দন।
Jamal Uddin Ahmed বিজয়ীকে অনেক অভিনন্দন।
Fahmida Bari Bipu অভিনন্দন নাসরিন। জয় ঠেকানো মুশকিল হাহ হা।
মোঃ নুরেআলম সিদ্দিকী অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইল আপু

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

লেখাটি আমাদের সমাজে ঘটে চলা বঞ্চনার চিত্র - যারা এসব করে চলেছেন তাদের কৃতকর্মে লজ্জিত হয় মানবতা, লজ্জিত হয় বোধ! দেখা যায় ইতর প্রাণীগুলো আমাদের শিক্ষা দিয়ে যায়! লেখাটিতে আক্ষেপ করে বলা হয়েছে যে-- যারা এসব করছে তাদের হয়ত ভ্রুক্ষেপ নেই কিন্তু হয়ত স্বয়ং ঈশ্বর লজ্জিত হচ্ছেন যে মানুষকে শ্রেষ্ঠ জীবের সম্মানে ভূষিত করেছেন বলে!

০৭ মে - ২০১৪ গল্প/কবিতা: ৩২ টি

সমন্বিত স্কোর

৫.১৬

বিচারক স্কোরঃ ৩.১ / ৭.০ পাঠক স্কোরঃ ২.০৬ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী