তুমি চলে গেলে দূরে… অনেক দূরে… না ফেরার দেশে আমায় কিছু না বলে, মান অভিমানে দেখা হয়নি; কথা হয়নি হিসাব নেই; মাঝে কতোটা বছর গেলো চলে।
তুমি আমি কতো কাছাকাছি- মাত্র কয়েক মিনিটের হাটা পথ-তুমি জানতে , তোমার কথায়; তোমার প্রতি আমার ছিল না হয় অভিমান আমার কষ্ট গুলো বুকে নিয়ে;পারতে না কি আমায় মানতে ।
সৃষ্টি কর্তার কি দারুণ খেলা তোমার মৃত্যুর খবর আসেনি আমার কানে ভেসে , তবে কি আমি ছিলাম তোমার সব থেকে পর পাইনি খবর থেকে তোমার আপন দেশে ।
শেষ দেখা দেখতে পেলাম না তোমায় দু-চোখে সাদা কাফনে জড়ানো তোমার দেহ; চার পায়া খাটে , লোক মুখে শুনেছি তিনদিন পর এক রাতে আমার খুব কাছের কেনা কাটার হাটে ।
তুমি নেই; মনে পরে আজ ভীষণ খুব; সেই ছোট বেলা-তোমার আমার বয়স দশ বারো হবে, আমার জীবনের প্রথম ছিনেমা দেখা তোমার সাথে শীতের সন্ধা;আমি কাপছি…কুয়াসা পরেছিল ভবে ।
তোমার আমার বাড়ী ফিরতে হয়ে ছিল রাত আবার হয়েছিলো দেরি আমার বাড়ী খাবার খেতে খেতে, ভাবছো তুমি আমার দিকে তাকিয়ে হঠাৎ কি না আবার একাই তোমার এত রাতে হয় বাড়ী যেতে ।
বাঁশের ঝাড় আর ইটের প্যাচের পথ তোমার বাবার ভয়ে তোমায় তবু পৌঁছে দিলাম বাড়ী, এবার আমার ফেরার পালা;বল ক্যামনে আমি যাই? তুমি তখন বল; এবার আমি আপনার সাথে যাই আপনার বাড়ী ।
আমি তখন উত্তর দিলাম তোমায় এভাবেই তোমার আমার কাটুক আজকের সারা রাত, শুনেছি এমন দুই বন্ধুর সত্যি কারের গল্প আজকেই না হয় তোমার হাতে রাখবো আমি হাত ।
নির্জন নীরব ভীষণ ভয়ের রাস্তা তোমার জন্য সাহস বাড়ল মনে , একাই তখন পথটা দিলাম পাড়ি আমার সব কিছুই জানতো; তোমার বড়ো বোনে ।
বিঃদ্রঃ কবিতাটি ইয়ারনের স্মরণে লেখা । আজ আমার খারাপ লাগছে তার মৃত্যুর কথা ভেবে । আমি তার মৃত্যুর কথা তিন দিন পড়ে শুনেছিলাম । বিধাতার কি নির্মম খেলা ! খবরটা পেলাম না । পেলে অন্তত শেষ দেখাটাতো দেখতে পারতাম। দেখা হয়নি কবরটি ও । দেয়া হয়নি এক মুঠো মাটি
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।