আমার কৈশোর

কৈশোর (মার্চ ২০১৪)

ফেরদৌসী বেগম (শিল্পী )
  • ১৯
  • ১৭
সেই দিনগুলোতে আমি উদ্বুদ্ধ হয়েছিলাম,
যেন স্বাধীনতার একটি আলোকে,
সেটা যেন ছিল উজ্জল কিন্তু লাজুক।
কেন যে এমন ছিল? ভেবে আজও বিস্মিত হই।

একটা সময়ে ছিলাম আমি বাড়ন্ত এক শিশু,
কিন্তু কৈশোরে পা দিতেই, হলাম আমি ভিন্ন!
সে যেন শুধুই একটি মৃত্তিকার মত,
ভিন্ন অবয়বী কিংবা নমিত করা।

তখন আমি জানালা খুলে দেখতাম,
মুক্তির নিঃশ্বাসের জন্য,
এবং সূর্যের উজ্জল রূপের মতই,
আমার আত্মা যেন ছিল তখন
একটি মিত্রাক্ষর কবিতা।

তখন আমার হৃদয়ে ছিল স্পন্দন,
আমার নুপুর পড়া পায়ে ছিল নৃত্য,
সেটা যেন ছিল অপেক্ষমান ভালবাসার জন্য,
কিংবা বন্ধুত্ব আবদ্ধের জন্য।

আহা! তখন আমি ছিলাম কতইনা আনন্দিত,
ছিলাম আমি উত্তেজিত আর উল্লাসিত।
মাঝে মাঝে ভেঙ্গেছিল এ মনটাও,
হয়েছিলাম কিছুটা বিভ্রান্তও।

পৃথিবীটা হলো আসলে অঙ্গীকারবদ্ধ,
কিন্তু প্রায়শই হয়ে থাকে বিভ্রান্তিকর।
তাই ভীষণ ভাবিয়েছিল তখন নিজেকে,
আমাকে কি যেতে দিতে হবে সেই প্রবাহের সঙ্গে?
বা এখনও কি দাঁড়িয়ে এবং উদ্ভাস হয়ে থাকতে হবে?

সেই কৈশোরটা ছিল যেন এমনি,
অপেক্ষা করার মত ছিলনা কোনোই ধৈর্য্য।
বরং অবুঝের মত যখন যা মনে হতো,
নিজের সমস্ত ভাবনাই যেন ছিল সঠিক,
আর স্বয়ংসম্পূর্ণ ভাবে বেঁচে থাকার চিন্তা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক বরং অবুঝের মত যখন যা মনে হতো, নিজের সমস্ত ভাবনাই যেন ছিল সঠিক, আর স্বয়ংসম্পূর্ণ ভাবে বেঁচে থাকার চিন্তা।...বাস্তবতা খুব সুন্দর ভাবে ফুটে উটেছে.....ভালো লাগলো...
কবিতাটি আপনার ভালো লাগলো জেনে সত্যিই আনন্দিত হলাম। অজস্র ধন্যবাদ আপনাকে মিলন ভাই, কবিতাটি পড়ে আপনার চমৎকার মন্তব্যের জন্য। ভালো থাকুন, শুভকামনা রইলো অনেক।
ফেরদৌসী বেগম (শিল্পী ) আমার লিখা এই কবিতাটি যারা পড়েছেন এবং পছন্দ করেছেন তাদের সবার প্রতিও রইলো আমার আন্তরিক ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা আর শুভকামনা।
এশরার লতিফ শব্দের গাঁথুনি খুব মজবুত। ভালো লাগলো। শুভকামনা।
কবিতাটি আপনার ভালো লাগলো জেনে সত্যিই আনন্দিত হলাম। অজস্র ধন্যবাদ আপনাকে লতিফ ভাই, কবিতাটি পড়ে আপনার চমৎকার মন্তব্যের জন্য। অনেক অনেক ভালো থাকবেন। আপনার জন্যও রইলো অনেক শুভকামনা।
মোঃ মহিউদ্দীন সান্‌তু কৈশোরের ভাবনা ভালো লাগলো খুব,
কৈশোরের ভাবনা আপনার খুব ভালো লাগলো জেনে আনন্দিত হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে সানতু ভাই, কবিতাটি পড়ার জন্য। ভালো থাকুন, শুভকামনা রইলো অনেক।
মাসুম বাদল খুব ভাললাগা জানালাম...
ভালো লাগলো কবিতায় আপনার ভালো লাগা পেয়ে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে বাদল ভাই, কবিতাটি পড়ার জন্য। ভালো থাকবেন। অনেক অনেক শুভকামনা রইলো।
জাতিস্মর অনেক ভালো লেগেছে। শুভ কামনা রইলো।
আপনার অনেক ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। অশেষ ধন্যবাদ আপনাকে আলিম ভাই, কবিতাটি পড়ার জন্য। আপনার জন্যও রইলো অনেক অনেক শুভেচ্ছা আর শুভকামনা।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) বেশ ভাল লাগলো আপনার কৈশোর ভাবনা।
আমারও খুব ভালো লাগছে কবিতাটি আপনার বেশ ভালো লাগলো জেনে। অসংখ্য ধন্যবাদ আপনাকে সবুজ ভাই, কবিতাটি পড়ে আপনার মন্তব্যের জন্য। ভালো থাকুন, রইলো অনেক অনেক শুভকামনা।
তাপসকিরণ রায় খুব ভাল লেগেছে আপনার কবিতা।সুন্দর ভাব ভাষায় মন ছুঁয়ে যাওয়া একটি কবিতা।
আনন্দিত হলাম কবিতাটি আপনার খুব ভালো লেগেছে জেনে। অনেক অনেক ধন্যবাদ আপনাকেও তাপসকিরণ'দা, কবিতাটি পড়ে আপনার চমৎকার মন্তব্যের জন্য। সতত ভালো থাকুন। অনেক অনেক শুভেচ্ছা আর শুভকামনা।
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন চমতকার লিখেছেন। ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।
কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। অসংখ্য অসংখ্য ধন্যবাদ এবং শ্রদ্ধা আপনাকে হুসাইন ভাই, কবিতাটি পড়ে আপনার সুন্দর মন্তব্যের জন্য। অনেক অনেক ভালো থাকবেন। আপনার জন্য রইলো শুভেচ্ছা আর শুভকামনা।
সাদিয়া সুলতানা সুন্দর অপূর্ব শব্দ বান ...স্বাগতম কবি
আমার আন্তরিক ধন্যবাদ আপনাকে সাদিয়া আপু, আপনার স্বাগতমের জন্য এবং কবিতাটি পড়ে আপনার সুন্দর মন্তব্যের জন্য। অনেক অনেক ভালো থাকবেন। আপনার জন্য রইলো শুভেচ্ছা আর শুভকামনা।

৩১ জানুয়ারী - ২০১৪ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪