ধুলিবালিমাখা ঘুমহীন নিরন্তর স্বপ্ন দেখে যাই- বৃক্ষেরতলায় হামাগুড়ি দিয়ে। থিতু হয়ে বসতে মন চায়, সোজা হয়ে দাঁড়াতে হৃদয়ের আকুলিবিকুলি বার বার নদীর মতো বয়ে যেতে আমার হৃদয় ছড়িয়েছিলো সূর্যকর মনবাগানে- তবু মৃতু্যময় ক্লান্তির কাঁপা কাঁপা উপত্যকার অন্ধকার ঈশ্বরের সানি্নধ্য পেতে যায় অবিরাম- নিরন্তর।
হে ঈশ্বর! আমাদের এ ছোট্ট ভূখণ্ডে তুমি দাও দেশপ্রেম-মানবতা যেনো অন্তরের জ্যোর্তিময় আলো ছড়িয়ে দেয় পৃথিবীর সমস্ত মুগ্ধতা চারদিকে হিংস্র শকুনের বিষাক্ত দাঁত, ভাঙাচোরা গান বসন্তের ফুলগুলো জ্বলন্ত কয়লা আজ; হয়েছে সভ্যতার অবসান।
বৃক্ষরা আজ সবুজ রঙ ত্যাগ করে পরেছে মলিন হলুদ শাড়ি দেশমাতৃকা দুবর্ৃত্তদের দখলে কৃষাণ-মজুরের নিষ্ফল আহাজারী জবরদস্ত হিম-কুয়াশা বয় চারদিকে বাতাসও অস্থিরমতি বৃষ্টির দেবতা সেই কবে গেছে এদেশ থেকে বিশ্বস্ত শ্বশুরবাড়ি।
হেয়ালিপ্রবণ কূপমণ্ডুক মানুষেরা চারদিকে; বুকজুড়ে বিষাক্ত নিঃশাস দিবস-রজনী স্বপ্নভঙ্গ, মায়াবী ইথারে নেই কোনো শান্তির আশ্বাস চতুর বাঘিনী খোলা নগ্ন পায়ে বেসামাল হুংকার ভেষজ সুগন্ধী মেখে আমাদের মন-ঈশ্বরী তবুও দেশপ্রেমিক একজন মানুষ চেয়ে দেখে।
নারীর হৃদয়পোষা আগুন বিলুপ্ত সন্ধ্যায় পিপাসার্ত একবিন্দু জলধারা গর্ভে অমলিন বেড়ে ওঠা প্রজন্মের সন্তান ছড়াবে অমিয় বারিধারা একদিন ভূমিষ্ঠ হবে সেই সন্তান; আজন্ম লালিত স্বপ্নের বীজ হবে অঙ্কুরিত সেদিন এই মাতৃভূমি বাংলাদেশ থেকে সব মীরজাফর হবে চির বিতাড়িত
মনির খলজি
রানা ভাই, আপনার কবিতা পরে আমিও একটা দির্ঘশ্হাশ ফেললাম আসলেই আসল দিয়াস প্রেম কজনে করছে ...সবকিছুতেই বিবর্ণতা চলে এসেছে !.....আর আমরা সাধারনের এখনো বুক বেধে আছি কবে আমরা মাত্রিভ্মিকে সঠিক ভাবে ভালবাসব ...খুব ভালো লাগলো ...আপনার জন্য শুভকামনা রইলো
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
ভালো প্রয়াশ কিন্তু রানা ইট গুলো গাঁথলেই যখন তখন ভালো সিমেন্ট ব্যাবহার করলে গাঁথুনীটা আরো মজবুত হোত তাই না ?...খেয়াল রেখ কেমন। আশা ররি আমার ইঙ্গিতটা বুঝতে পেরেছো।এমনিতে ভালো ..............নিরন্তর শুভ কামনা....
বশির আহমেদ
একদিন ভুমিষ্ঠ হবে সেই সন্তান, আজন্ম লালিত স্বপ্নের বীজ হবে অঙ্কুরিত/ সে দিন এই মাতৃভূমি বাংলাদেশ থেকে সব মীরজাফর হবে চির বিতারিত । ধন্যবাদ রানা ভাই দারুন বলেছেন ।
সূর্য
রানা, তোমার কবিতায় প্রার্থনায় [একদিন ভূমিষ্ঠ হবে সেই সন্তান; আজন্ম লালিত স্বপ্নের বীজ হবে অঙ্কুরিত/ সেদিন এই মাতৃভূমি বাংলাদেশ থেকে সব মীরজাফর হবে চির বিতাড়িত] আমিও পথ চেয়ে থাকব সেই সন্তানের আশায়। যে সব অনিয়ম আর মীরজাফরদের বিতাড়িত করবে। উপমায় অনেক অনেক সুন্দর কবিতা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।