বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।
Photo
জন্মদিন: ৩০ জানুয়ারী ১৯৮৫

keyboard_arrow_leftসাহিত্য ব্লগ

২০১৩ যেন ক্যারিয়ারে আনলাকি না হয়

শামস্ বিশ্বাস

  • advertisement

    ১৩ সংখ্যাটার পরিচিতি আনলাকি হলেও ২০১৩ সালটা আপনার জন্য হয়ে উঠতে পারে সৌভাগ্য আর সাফল্যের। তাই এগিয়ে চলুন সামনে।

    কি হতে চাই, কি করতে চাই, এসব প্রশ্নে ঘুরপাক খেতে খেতে বেলা গড়িয়ে যায়। আর কর্মক্ষেত্র নামক যুদ্ধে নামার সময় চলে আসে। স্টার্টিং লাইন থেকে পাখির চোখে ফিনিশিং লাইনের দিকে যারা চেয়ে আছেন, তাদের জন্য ফেলে আসা বছরে কাজের সুযোগ সম্পর্কে খুব বেশি উৎসাহিত হওয়ার কিছু ছিল না। মন্দার রেশ মিটলেও ২০১১ সালের থেকে বেশ নড়বড়ে ছিল ২০১২। নতুন চাকরির ক্ষেত্র প্রস্তুত হলেও চাকরির সুযোগ কমে গিয়েছিল প্রায় ২১%। কর্মপ্রার্থীদের আশা, রয়েছেন নতুন বছরে হয়তো এ অবস্থা কাটবে এবং সুযোগ বাড়বে। ২০১৩ প্রত্যাশা পূরণ হবে কিনা, তা নির্ভর করবে কতগুলো মূল কর্মক্ষেত্রের ওপর। এফএমসিজি, রিটেল, ফার্মার -এর মতো ক্ষেত্রগুলোয় কাজের সুযোগ তৈরি হবে বলে বিশেষজ্ঞদের ধারণা। কিন্তু অনেকের মতে, রিয়েল এস্টেট, পরিকাঠামো কিংবা টেলিকমের মতো সেক্টরে কাজের সুযোগ কমতে পারে। সব মিলিয়ে চাকরির বাজার বর্তমানে খারাপই বলা যায়। আশঙ্কার বিষয়, অদূর ভবিষ্যতে সে অবস্থা পাল্টানোর সম্ভাবনাও দেখা যাচ্ছে না। তাই এমন কিছু করা উপযুক্ত হবে না যাতে আপনার বর্তমান অবস্থা খারাপ হয়। তাই আপনার ক্যারিয়ারে মনোযোগ দিতেই হবে। ২০১৩ সালে আপনার ক্যারিয়ারের উন্নতিকল্পে তাই রইল বেশ কিছু পরামর্শ।

     

    নতুন করে আবিষ্কার করুন নিজেকে

    নিজেকে নিয়ে নতুন করে ভাবুন, নতুন কাজে হাত দিন। অন্যরকম কিছু করার চেষ্টা করুন। আপনার প্রাত্যহিক জীবনের অভ্যাস থেকে বেরিয়ে আসুন। দেখবেন পুরনো সবকিছু আপনার কাছে নতুন হয়ে উঠেছে। এমনকি এর ফলে অনেক সুযোগও আসবে আপনার কাছে। হয়তো এমএস এক্সেলের ফর্মুলা দিয়ে যোগ-বিয়োগ বুঝতেন না; সময় দিয়ে বোঝার চেষ্টা করুন। যখনই শিখে ফেলবেন দেখবেন কত সহজ ছিল। এখন দেখুন আপনার দক্ষতার মুকুটে যোগ হল আরেকটা পালক।

     

    তৈরি থাকুন সব সময়

    ‘মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে-অকারণে বদলায়।’ টার্গেট জব ছিল এক, করতে চাচ্ছেন আরেকটা। সিদ্ধান্ত যখন নিয়েই ফেলেছেন তাহলে দেরি কেন? পরবর্তী ইনিংসের জন্য প্রস্তুতি নিন। যদিও একঘেয়ে শোনাবে, তবুও বেশির ভাগ সময়েই ইন্টারভিউ টেবিলে কর্মপ্রার্থী উপযুক্ত হোমওয়ার্ক না করেই উপস্থিত হন। এ ধরনের হঠকারী কাজ নিজেরই ক্ষতি করবে। উল্টো ভাগ্যকে দোষারোপ।

     

    নমনীয় হন

    রাজনৈতিক ডামাডোল আর অর্থনৈতিক মন্দার বাজারে পেশা নির্বাচনের একান্ত নমনীয় হওয়া দরকার। ‘কঠিনব্রত নিয়ে’ নামতে হবে আপনাকে মাঠে। ব্যবসায়িক ক্ষেত্রে এবং কর্মক্ষেত্রে এমন মানসিকতা তৈরি করতে হবে যাতে পরিবর্তিত পরিস্থিতিতে সহজেই মানিয়ে নেয়া যায়। এমনকি ব্যক্তি হিসেবেও এই মানসিকতা আপনাকে সাফল্য এনে দেবে। তাই বলে আত্মসম্মান বাজারে বিকিয়ে দেয়া যাবে না। এমন করলে টাকা আসবে সম্মান নয়।

     

    বাড়ান যোগাযোগ

    জব মার্কেটে টিকে থাকার জন্য যোগাযোগ তৈরি করা একান্ত দরকার। তাই মেলামেশা শুরু করুন সমমনস্কদের সঙ্গে। এর ফলে যেমন আপনার জানা-বোঝার পরিধি বাড়বে, তেমনই আপনার সাফল্য এনে দেবে। সুযোগ যে কোনও সময়ে যে কোনও দিক থেকে উপস্থিত হতে পারে।

     

    ১৩ সংখ্যাটার পরিচিতি আনলাকি হলেও ২০১৩ সালটা আপনার জন্য হয়ে উঠতে পারে সৌভাগ্য আর সাফল্যের। তাই এগিয়ে চলুন সামনে।

advertisement