বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।
Photo
জন্মদিন: ২৫ অক্টোবর ১৯৭০

keyboard_arrow_leftসাহিত্য ব্লগ

# আস্তিক-নাস্তিক দুই বন্ধু ।।

এফ, আই , জুয়েল

  • advertisement

     # # নাস্তিক হওয়া অত সহজ কথা নয়--- । এর জন্য অনেক সাধনা লাগে । তবে নকল নাস্তিক বা সৌখিন নাস্তিক ---এটা ভিন্ন ব্যাপার । একজন খাঁটি নাস্তিক অনেক অনেক ভাল হতে পারে ।তার কাছ থেকে অনেক জ্ঞান পাওয়া যেতে পারে । এমন কি ধর্মীয় জ্ঞান---! = এটা একটা সত্য ঘটনা ---আশির দশকে এক ইউনিভর্সিটিতে দু্ বন্ধু । খুব মিল । একজন আস্তিক---আর একজন নাস্তিক । নাস্তিক বন্ধু বলে বেড়াতো---দেয়ার ইজ নো গড । কিন্তু এই কথাকে অতিমাত্রায় যুক্তির ছকে ফেলবার জন্য তাকে অনেক বই পড়তে হতো---অনেক চিন্তা করতে হতো---এমনকি বিভিন্ন ধর্মের বইও পড়তে হতো । আস্তিক বন্ধু বলে বেড়াতো ---স্রষ্টা আছে । স্রষ্টার অস্তিত্ব ও কার্যাবলী প্রচারের জন্য তার অনেক যুক্তির দরকার হতো । সে নাস্তিক বন্ধুর কাছ থেকে ---, এ ব্যাপারে---, যুক্তি চাইতো । আর নাস্তিক বন্ধুও তাকে অন্যন্য অনেকের চেয়ে অনেক সুন্দুর ও শক্তাশালি যুক্তি দিতে পারতো । স্রষ্টা সম্পর্কে তার ধর্মীয় জ্ঞান অবাক করার মত । কিন্তু এরপরেও দর্শণ ও অন্যান্য যুক্তিবাদী চিন্তা তাকে নাস্তিকতার দিকে এগিয়ে নিয়ে গেছে । সে যদি কখনো আস্তিক হয় ---, তাহলে অনেক খাটি আঁস্তিক হওয়ার সম্ভাবনা তার মধ্যে আছে । = কাজেই  স্রষ্টা--, নবী---, এনসান ও ধর্ম ---এই ব্যাপার গুলোকে মানুষের বহুরুপ চিন্তাচেতনার আলোকে আলাদা আলাদা ভাবে রেখে দেয়া উচিত । নিজ নিজ অবস্থান থেকে স্রষ্টার সাথে সম্পর্ক উন্নয়নের ব্যাপারটা নিয়ে ভাবা দরকার ।

advertisement

  • জাহাঙ্গীর অরুণ
    জাহাঙ্গীর অরুণ ভাই আস্তিক নাস্তিক ইস্যুটা একটু ভেবে দেখা দরকার। স্রষ্টা আছেন এবং তিনি একজন এই ব্যপারে কোন সন্দেহ নাই। ধর্ম নিয়ে মতভেদ আছে।
    প্রত্যুত্তর . ২০ ফেব্রুয়ারী, ২০১৩
    • এফ, আই , জুয়েল # স্রষ্টা থাকা---নাথাকা । স্রষ্টাকে মানা---নামানা । স্রষ্টাকে জানা---নাজানা । --এগুলো মানব মনের এক ব্যতিক্রমধর্মী অনুভুতির ব্যাপার । খাঁটি আস্তিক অথবা খাঁটি নাস্তিক হতে হলে জ্ঞান-সাধনার দরকার । এমনি এমনিই হওয়া যায় না । কাজেই খাটি আস্তিক-নাস্তিকের একটা গুরুত্ব সব সময়েই আছে । কিন্তু সমস্যা হলো---, নকল বা শুধু নামকাওয়াস্তে আস্তিক-নাস্তিকদের নিয়ে । এরা এদের কথা ও কর্মের সীমাটা সম্পর্কেও খুব একটা অবগত নয় । আর বর্তমান বিশ্বব্যাপী ধর্মের চেয়ে ধর্মীয় ব্যাখ্যাগুলোই বেশী মতভেদ সৃষ্টি করে চলেছে ।।
      ২১ ফেব্রুয়ারী, ২০১৩
    • আসাদ রুবেল ধর্মকে বাদ দিয়ে আমরা কি মানুষ হতে পারিনা? আমি কে? আমি কেনো এসেছি এই ভবে? প্রশ্নগুলোর উত্তর দিবেন আশা করি।
      ২৪ ফেব্রুয়ারী, ২০১৩
  • এশরার লতিফ
    এশরার লতিফ অসাধারণ লেখা..
    প্রত্যুত্তর . ২১ ফেব্রুয়ারী, ২০১৩
  • ইয়াসির  আরাফাত
    ইয়াসির আরাফাত আস্তিক মানে ধামিক নয় । নাস্তিক রাও নিজে একটি ধর্ম মানে । বিষয়টি জটিল । তবে সহ মত পোষণ করছি ।
    প্রত্যুত্তর . ২১ জানুয়ারী, ২০১৪