# আস্তিক-নাস্তিক দুই বন্ধু ।।

এফ, আই , জুয়েল
২০ ফেব্রুয়ারী,২০১৩
  • -
  • 1125

 # # নাস্তিক হওয়া অত সহজ কথা নয়--- । এর জন্য অনেক সাধনা লাগে । তবে নকল নাস্তিক বা সৌখিন নাস্তিক ---এটা ভিন্ন ব্যাপার । একজন খাঁটি নাস্তিক অনেক অনেক ভাল হতে পারে ।তার কাছ থেকে অনেক জ্ঞান পাওয়া যেতে পারে । এমন কি ধর্মীয় জ্ঞান---! = এটা একটা সত্য ঘটনা ---আশির দশকে এক ইউনিভর্সিটিতে দু্ বন্ধু । খুব মিল । একজন আস্তিক---আর একজন নাস্তিক । নাস্তিক বন্ধু বলে বেড়াতো---দেয়ার ইজ নো গড । কিন্তু এই কথাকে অতিমাত্রায় যুক্তির ছকে ফেলবার জন্য তাকে অনেক বই পড়তে হতো---অনেক চিন্তা করতে হতো---এমনকি বিভিন্ন ধর্মের বইও পড়তে হতো । আস্তিক বন্ধু বলে বেড়াতো ---স্রষ্টা আছে । স্রষ্টার অস্তিত্ব ও কার্যাবলী প্রচারের জন্য তার অনেক যুক্তির দরকার হতো । সে নাস্তিক বন্ধুর কাছ থেকে ---, এ ব্যাপারে---, যুক্তি চাইতো । আর নাস্তিক বন্ধুও তাকে অন্যন্য অনেকের চেয়ে অনেক সুন্দুর ও শক্তাশালি যুক্তি দিতে পারতো । স্রষ্টা সম্পর্কে তার ধর্মীয় জ্ঞান অবাক করার মত । কিন্তু এরপরেও দর্শণ ও অন্যান্য যুক্তিবাদী চিন্তা তাকে নাস্তিকতার দিকে এগিয়ে নিয়ে গেছে । সে যদি কখনো আস্তিক হয় ---, তাহলে অনেক খাটি আঁস্তিক হওয়ার সম্ভাবনা তার মধ্যে আছে । = কাজেই  স্রষ্টা--, নবী---, এনসান ও ধর্ম ---এই ব্যাপার গুলোকে মানুষের বহুরুপ চিন্তাচেতনার আলোকে আলাদা আলাদা ভাবে রেখে দেয়া উচিত । নিজ নিজ অবস্থান থেকে স্রষ্টার সাথে সম্পর্ক উন্নয়নের ব্যাপারটা নিয়ে ভাবা দরকার ।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইয়াসির আরাফাত আস্তিক মানে ধামিক নয় । নাস্তিক রাও নিজে একটি ধর্ম মানে । বিষয়টি জটিল । তবে সহ মত পোষণ করছি ।
এশরার লতিফ অসাধারণ লেখা..
জাহাঙ্গীর অরুণ ভাই আস্তিক নাস্তিক ইস্যুটা একটু ভেবে দেখা দরকার। স্রষ্টা আছেন এবং তিনি একজন এই ব্যপারে কোন সন্দেহ নাই। ধর্ম নিয়ে মতভেদ আছে।
এফ, আই , জুয়েল # স্রষ্টা থাকা---নাথাকা । স্রষ্টাকে মানা---নামানা । স্রষ্টাকে জানা---নাজানা । --এগুলো মানব মনের এক ব্যতিক্রমধর্মী অনুভুতির ব্যাপার । খাঁটি আস্তিক অথবা খাঁটি নাস্তিক হতে হলে জ্ঞান-সাধনার দরকার । এমনি এমনিই হওয়া যায় না । কাজেই খাটি আস্তিক-নাস্তিকের একটা গুরুত্ব সব সময়েই আছে । কিন্তু সমস্যা হলো---, নকল বা শুধু নামকাওয়াস্তে আস্তিক-নাস্তিকদের নিয়ে । এরা এদের কথা ও কর্মের সীমাটা সম্পর্কেও খুব একটা অবগত নয় । আর বর্তমান বিশ্বব্যাপী ধর্মের চেয়ে ধর্মীয় ব্যাখ্যাগুলোই বেশী মতভেদ সৃষ্টি করে চলেছে ।।
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১৩
আসাদ রুবেল ধর্মকে বাদ দিয়ে আমরা কি মানুষ হতে পারিনা? আমি কে? আমি কেনো এসেছি এই ভবে? প্রশ্নগুলোর উত্তর দিবেন আশা করি।
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১৩

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

মার্চ ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i