হুমায়ূন আহমেদ ভালো লিখতেন না মন্দ লিখতেন তা নিয়ে বিস্তর মতবিরোধ আছে, থাকতেই পারে। কারন এই দেশে হুমায়ূন আহমেদ একা লেখক ছিলেন না, আরো অনেকেই আছেন। তাই তাঁর জনপ্রিয়তা নিয়ে আলোচনা-সমালোচনা থাকতেই পারে। তিনি গরীব মানুষকে ভালবাসতেন কি বাসতেন না সেই প্রশ্নও অবান্তর। বাংলাদেশের মানুষ বোকা বলেই তিনি এই দেশে এত জনপ্রিয়তা পেয়েছিলেন, আর কলকাতার মানুষ বুদ্ধিমান বলেই সেখানে তিনি জনপ্রিয় হননি- এই প্রসঙ্গও আমার কাছে অহেতুক মনে হয়েছে। তিনি পাঠককে কেবল তাঁর বইয়ের প্রতিই আসক্ত করেছেন, পক্ষান্তরে বিশ্ব সাহিত্যের প্রতি বিমুখ করেছেন- এটাও আমার কাছে ততটা যুক্তিযুক্ত মনে হয়নি। তিনি কেবল সস্তা রম্য লিখতেন নাকি হাই থটের লেখা লিখতেন সেটাও বিশদ আলোচনার ব্যপার। কিন্তু একথা অকপটে বলা যায় যে, হুমায়ূন আহমেদ তাঁর সহজবোধ্য সাবলীল লেখার দ্বারা কেবল অগণিত পাঠকই তৈরী করেননি। তৈরী করেছেন অগণিত উঠতি লেখকও। কেবল হুমায়ূন আহমেদের লেখা পড়ে অনুপ্রানিত হয়ে কলম ধরেছেন এরকম উঠতি বয়সের লেখক তৈরিতে এই লেখকের মত ভুমিকা বাংলা সাহিত্যে আর কোন লেখক রাখতে পেরেছেন বলে আমি মনে করিনা। এই সব উঠতি বয়সের লেখকগন এখন ইচ্ছা করলেই 'হিমু' লিখতে পারেন। রুপা লিখতে পারেন, মিসির আলী লিখতে পারেন। লেখাতে খুব সহজ রসিকতা করতেও ছাড়েন না তারা। তাদের লেখায় হুমায়ুনের ছায়া থাকে বটে, তাদের লেখা মৌলিক নয় তাও মানি। তারা হুমায়ূন আহমেদের মতো লেখায় এত ক্লাইমেক্স বা টুইস্ট আনতে পারেন না তাও ঠিক আছে। কিন্তু এরা যে একটু একটু করে তৈরী হচ্ছে একথা অস্বীকার করার কোন কারন নেই। এই অগণিত উঠতি লেখক তৈরি হওয়া থেকেই হুমায়ূন আহমেদের সাফল্য এবং তাঁর লেখার সহজ বোধ্যতার বিষয়টি সম্পর্কে ধারণা পাওয়া যায়। এইসব লেখকগণ একদিন এইভাবে কলম নিয়ে খেলতে খেলতেই নিজের পায়ে দাঁড়াতে শিখবে। তারা হুমায়ূন আহমেদের ছায়া থেকে বেরিয়ে আসবে সচেতনভাবেই। যেমন বেরিয়ে এসেছিলেন মানিক বন্দোপাধ্যায়ের ছায়া থেকে হুমায়ূন আহমেদ নিজে ( কাঠপেন্সিল) ছায়া তলে থেকে কোন বৃক্ষই যে বড় বৃক্ষতে রুপান্তরিত হতে পারেনা, তা এরা একদিন বুঝবে। আর সেই বোধের জোরেই তারা স্বয়ং সম্পূর্ণ হয়ে উঠবে। আর সেই দিন কে লাভবান হবে? আমি, আপনি না হুমায়ূন আহমেদ? কেউ না হলেও বাংলা সাহিত্য যে হবে সে বিষয়ে কি দ্বিমত থাকা উচিৎ? তাই ভালো হোক, মন্দ হোক, সফল হোক আর ব্যর্থ হোক, সস্তা হোক আর দামী হোক, তাঁর মত একজন লেখকের প্রয়োজন ছিল বাংলা সাহিত্যে।