আধুনিক কবিতা সঙ্কলন : ‌'গর্হণ'

মিজানুর রহমান রানা
০৯ ফেব্রুয়ারী,২০১২

প্রকাশিত হয়েছে- আধুনিক কবিতা সঙ্কলন :-- ‌'গর্হণ' --

লিখেছেন :

নীরব নিশাচর, প্রদ্যোত, মিজানুর রহমান রানা, খন্দকার আযাহা সুলতান, তৌহিদ উল্লাহ শাকিল, বিষণœ সুমন, এফ. আই. জুয়েল, মনির খালজী, খন্দকার নাহিদ, ম্যারিনা নাসরীন, সিপাহী রেজা, জায়েদ বিন জাকির (শাওন), নীলকণ্ঠ অরুণী, তীর্থক রুবেল, নাজমুল হাসান নিরো, লুতফুল বারি পান্না, মোরশেদুল কবির, আসন্ন আশফাক, অম্লান অভি ও সাজিদ খান।


কবি-লেখক বন্ধু সংগঠন- কথক -এর প্রথম প্রকাশনা


প্রকাশকাল : বইমেলা-২০১২, গ্রন্থস্বত্ব : কথক,  প্রকাশক  : নীরব নিশাচর, পরিবেশক : সাহিত্য বিচিত্রা, প্রচ্ছদ : আশফাক।

সম্পাদকের কথা :

কবিতা লেখা এখনও তেমন একটা হয়ে ওঠেনি নিজের মন-মতো করে। কিন্তু একটি পত্রিকার সাহিত্যপাতার সম্পাদনা বিভাগে দীর্ঘ কয়েক বছর ধরে কাজ করছি বিধায় কবিতা, গল্প নিয়েই আমার প্রত্যাহিক বসবাস। ফলে প্রতিদিনই আমাকে সাহিত্যসম্ভার নিয়ে ভাবতে হয়।
নীরব দা’র অনুরোধে এই সঙ্কলনের কাজ করতে গিয়ে আমাকে প্রতিটি কবিতাই মনোযোগ সহকারে পড়তে হয়েছে একাধিকবার। কবিতাগুলো যতোবারই পড়েছি, ততোবারই চমৎকৃত হয়েছি। কী অপূর্ব ভাষা-ব্যঞ্জনা ও হৃদয়ের অব্যক্ত সুর, ছন্দ দিয়ে সাজানো হয়েছে প্রতিটি কবিতা।
তরুণ এই কবিদের রচনা বলা যায় আমাকে আকৃষ্ট করেছে তাদের কবিতার বাণী ও ছন্দের নান্দনিকতায়। আমাকে নিয়ে গেছে সেই রাজ্যে, যে রাজ্যে শুধু কবিতাই মুখ্য, আর সব গৌণ। আমি এই কবিদের কবিতায় দেখেছি নতুন প্রাণ, নিত্য-নতুন উপমা ও ভাষার নতুন কারুকাজ।
এ সঙ্কলনে যারা লিখেছেন তারা সবাই বয়সে তরুণ। এ তরুণরা তাদের তারুণ্যের আবেগ দিয়ে সাজিয়েছেন কবিতার বাণী। দেশপ্রেম, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, ভালোবাসা সহ বিভিন্ন বিষয় উঠে এসেছে তাঁদের কাব্য-কথায়।
এ সঙ্কলনের কাজটি করা হয়েছে বেশ তাড়াহুড়ো করেই। খুব ব্যস্ততার মাঝে আমাকে সঙ্কলনের কবিতাগুলো সম্পাদনার মতো গুরুদায়িত্ব নিতে হয়েছে। তাই দ্রুত কাজ শেষ করার তাগিদে দ্রুত কাজ করতে গিয়ে ভুল-ত্র“টি থাকা স্বাভাবিক। বিজ্ঞ পাঠক ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখলে কৃতজ্ঞ থাকবো।
একটি কথা না বললেই নয়, নীরব নিশাচর দা’র মনের টান, তাগিদ, ব্যক্তিগত আগ্রহ ও ভালোবাসায় সৃষ্টি হয়েছে ‘‌'গর্হণ'’ নামের এ সঙ্কলনটি। আমাদের হৃদয়ের আশা, তাঁর এ ক্ষুদ্র প্রচেষ্টা একদিন বৃহৎ মহীরুহে পরিণত হবে।
পরিশেষে আমি আশা করছি, এই কবিরা আজ যেভাবে লিখছেন, এ ধারা অব্যাহত থাকলে এঁদের কবিতা কাল থেকে মহাকালের খাতায় লিপিবদ্ধ হয়ে মানুষের মনে গেঁথে থাকবে অমলিন চিরদিন।


মিজানুর রহমান রানা, বিভাগীয় সম্পাদক, (সাহিত্যপাতা, পাঠক ফোরাম ও প্রবাসীকণ্ঠ), দৈনিক চাঁদপুর কণ্ঠ, চাঁদপুর।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # অনেকদিন পরে জানলাম । ইতিমধ্যে সবাই জেনে গেছে । আমারই দেরী হলো । লেখককে না জানিয়ে এখানে অনেকের লেখাই প্রকাশ করা হয়েছে । সে ব্যাপারে এখন পর্যন্ত কেউ কোনো অভিযোগ বা আপত্তি নিয়ে হাজির হননি । এতে পারস্পরিক বোঝাপরা ও কন্ফিডেন্স-এর মাত্রাটা সত্যিই প্রশংসনীয় । যদি এভাবে চালানো যায়----তাহলে এটি অনেক দুর পর্যন্ত যেতে পারবে । = সকলকে ধন্যবাদ ।।
মিজানুর রহমান রানা লেখকদের জানানো হয়েছে। এবং লেখকরাও অনুমতিও দিয়েছেন। কেউ কেউ বলেছেন সংগ্রহ করে নিয়ে যেতে। তাই তারা হয়তো জানতে পারেনি কোনটি আমরা প্রকাশ করেছি। ব্যাপারটা এখানেই। আপনাকে ধন্যবাদ।
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
নিরব নিশাচর গর্হণ নিয়ে খুব দ্রুত কাজ করতে গিয়ে অনেক কিছু শিখেছি এই প্রিন্টিং মেডিয়া সম্পর্কে.. সাহস বেড়েছে অনেক গুন.. আজকে আমাদের মত পার্ট টাইম লেখক বা অভিলাষী কবিদের একত্র হওয়ার সুযুগ যিনি দিয়েছেন সেই গল্পকবিতাকে সবার আগে কৃতজ্ঞতা জানাই.. আমাদের দুটি বন্ধু সংগঠন "সংকাশ" এবং "কথক" যেন একে অপরের সহযোগিতায় ছড়িয়ে পরে সারা দেশে.. এই কামনা থাকলো.. আগামীতে সংকাশের যে কোনো উদ্যেগে একটা লেখা দিয়ে (যদি মান সম্মত কিছু লিখতে পারি) নিজেকে যেমন ধন্য করতে চাই তেমনি আশা করব কথকের নিকটও সংকাশের জন্মদাতার লেখা পাঠিয়ে কথক কে এবং আমাদের কে ধন্য করবেন.. মাঝে মাঝে নিজেদের মধ্যে যদি কোনো ভুল বুঝাবুঝি চলেও আসে সেই ভুলবুঝাবুঝির প্রভাব যেন কখনো নিজেদের সৃষ্টি গুলোর উপর না পরে.. আমি শুনে ভীষণ আনন্দিত হয়েছি আমাদের প্রিয় সূর্য্য দা ওভার ফোন গর্হনের বেশ খোজ খবর নিয়েছেন.. মুকুল ভাই সহ মামুন ভাই প্রত্যেকেই তাদের ভালবাসা প্রদর্শন করেছেন আমাদের প্রতি.. অনুযোগ স্রষ্টার প্রতি থাকতে পারে কিন্তু তার সৃষ্টির প্রতি নয়.. আজ সংকাশের প্রথম প্রকাশনার মড়ক উন্মোচন অনুষ্ঠানে যাচ্ছি ইনশাল্লাহ.. সব শেষে, সংকাশের প্রতিটি উদ্যেগ কালজয়ী হোক সেই কামনায় কথকের প্রতি সকলের ভালবাসার উদ্যাত্ব আহবান জানিয়ে যাচ্ছি.. সবাই ভালো থাকবেন এবং পাশে থাকবেন..
নিরব নিশাচর সব শেষে, সংকাশের প্রতিটি উদ্যেগ কালজয়ী হোক সেই কামনায় কথকের প্রতি সকলের ভালবাসার উদ্যাত্ব আহবান জানিয়ে যাচ্ছি.. সবাই ভালো থাকবেন এবং পাশে থাকবেন..
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১২
মিজানুর রহমান রানা সত্যিই আমি সূর্যদা, আহমাদ মুকুল ভাই, মামুন ম. আজিজ ভাই সহ যারা আমাদেরকে অভিনন্দন ও খোঁজখবর নিয়েছে সবাইর প্রতি কৃতজ্ঞ। আর নীরব ভাইয়ের উপরোক্ত মন্তব্যে তাঁর মহত্বের এবং লেখক মানসিকতার পরিস্পুটন পেলাম। আমরা যেনো সব সময় এই মানসিকতা নিয়ে এগিয়ে যেতে পারি সেই কামনাই থাকলো। ধন্যবাদ।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১২
তানভীর আহমেদ খুব ভালো লাগছে যে আমাদের গল্পকবিতার বন্ধুগণ একের পর এক সংকলন বের করে চলেছে। ব্লগীয় পরিসীমা ছাড়িয়েও নতুনদের উঠে আসার অপার সম্ভাবনার চাকা এভাবেই সামনের দিকে গড়াতে থাকবে আশা রাখি। এর উদ্যোক্তা এবং কবিগণের প্রত্যেকের লেখা-পত্তর সম্পর্কে আগে থেকেই সম্যক ধারণা থাকায় সাফল্যের ডালা সম্পর্কেও উচ্চাশাই পোষণ করি। উচ্চাশার পক্ষে একটি জোড়ালো তথ্য হলো বিগত কয়েক বছরের বইমেলায় কবিতার পাঠক আশানুরূপভাবে বেড়ে চলছে। এবারও তার ব্যতিক্রম নয়। আমি সৃষ্টিকর্তার শুকরিয়া আদায় করি। সকলেরই নেক মকসুদ (শুভ ইচ্ছা) তিনি পূরণ করুন। আমীন।
মিজানুর রহমান রানা ধন্যবাদ তানভীর ভাই।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
মামুন ম. আজিজ গর্হণ - শব্দটির অর্থ আমার জানা ছিলনা। আজ এই পোষ্টটির বদৌলতে ডিকশনারী খুলে সেটা জানতে পারলাম। শব্দটি যিনি ব্যবহার করেছেন তাকে সে কারনে অভিনন্দন। গর্হণ -শব্দটির অর্থ দোষারোপ, নিন্দা, অপবাদ, বদনাম, তিরষ্কার কিংবা ভর্ৎসনা। ... পাঠক হিসাবে সম্পাদকের কথনে নামকরনের অর্থ এবং কারন সম্পর্কে একটু ব্যাখা আশা করেছিলাম। সেটা দিলে আমর মত কবিতার দূর্বল পাঠকরা সহজ সন্তুষ্টি পেত।
মিজানুর রহমান রানা প্রিয় মামুন ভাই, গর্হণ শব্দটির অর্থ এখানে আমরা তিরস্কার শব্দটি নিয়েছি। আর এ তিরস্কার কাকে, কোন্ উদ্দেশ্যে সেটা সঙ্কলনটি পড়লেই বুঝা যাবে। তবে অবগতি করছি, আমাদের কবিতাগুলো বেশিরভাগ আবৃত্তিযোগ্য। আর এর মধ্যে আমার একটি কবিতা আছে যেটি শাসককূলকে নিয়ে। যেমন- আমি তোমাকেই বলছি হে কর্ণধার’। ক্ষমতাধর সরকার সহ সমাজের নানাবিধ অন্যায়ের জন্যে তিরস্কার করার জন্যে ’গর্হণ’ নামকরণ। এছাড়া প্রদ্যোত দার একটি কবিতা আছে ‘ঝাঁক্কি দিয়া ওঠ্!’ যেটি সমাজচেতনামূলক। অন্যায়ের প্রতিবাদকারী কণ্ঠ। তীর্থক ভাইয়ের ‘টর্চার সেল’ সাজিদ খানের ‘হে বিবেক তুমি জাগ্রত হও’ সহ অন্যান্য কবিতাগুলো অন্যায় অত্যাচারের মূলে তিরস্কার করে সত্য-সুন্দরের আহ্বান করার মতো। আপনার আলোচনার জন্যে ধন্যবাদ।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
মামুন ম. আজিজ কথক এর উত্তোরত্তর সাফল্য কামনা করছি। কবিতা সাহিত্যে কথক উজ্জ্বল নক্ষত্র সৃষ্টিতে সচেষ্ট হয়ে টিকে থাকুক নিযুত কাল। প্রিয় কিছু কবির কবিতা থাকছে যেনে খুব আনন্দিত হলাম।
মিজানুর রহমান রানা ধন্যবাদ মামুন ম.আজিজ ভাই।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
প্রদ্যোত রানা ভাই, নিরব, কথক এবং সংশ্লিষ্ট সকলকে জানাই অনন্ত ভালবাসা ...
মোঃ আক্তারুজ্জামান কবি-লেখক বন্ধু সংগঠন, কথক -এর পথ চলা সার্থক, সুন্দর ও সাফল্য মন্ডিত হোক|
মিজানুর রহমান রানা Thanks মোঃ আক্তারুজ্জামান Bhai
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১২
sakil এটা সারপ্রাইজের মত , আগে থেকে জানিনি এছাড়া কোন কবিতা দিয়েছেন তাও জানিনা . তবে আপনার চেস্টা এবং শ্রম সার্থক হুক সেই কামনা .
মিজানুর রহমান রানা ধন্যবাদ শাকিল ভাই। এই প্রচেষ্টাটি শুরু করেন নীরব ভাই। পরবর্তীতে এতে তিনি আমাকে সংযুক্ত করেন। তাই ধন্যবাদটা সম্পূর্ণ নীরব নিশাচর ভাইয়ের পাওনা প্রথমে। শুধুমাত্র বইটির ব্যর্থতাটাই আমার পাওনা হবে। হা হা হা। আবারও ধন্যবাদ।
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১২
sakil ধন্যবাদ নীরব ভাইকে , সেই সাথে সংশ্লিষ্ট সকলকে । হ্যাঁ কোন কবিতাটা স্থান পেয়েছে তা তো জানতে পারলাম না । আশা করি জানাবেন
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১২
মামুন ম. আজিজ কবির অবগতি ছাড়া তার কবিতা ছাপানোর এমন উন্নত মানসিকতা আমাদের খবরের কাগজের সাহিত্য পাতার সম্পাদকদের মাঝে থাকলে আমাদের মত নির্ভৃতের লেখককুলের কতই না সুবিধা হত। আশা করি এই দৃষ্টান্ত তাদের(দৈনিক পত্রিকার সাহিত্য পাতার সম্পাদকগণ) একদিন এই বিষয়টি শেখাবে আর আমরা লাভবান হব।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
মিজানুর রহমান রানা Thanks মামুন ম.আজিজ Bhai
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
নিরব নিশাচর যাদের উপর আত্ম বিশ্বস্ত গভীর যে কোনো কারণে শুধু তাদের কবিতায় বিনা জিজ্ঞাসায় ছাপিয়ে ফেলেছি.. তবে এই বিষয়ে আইনগত জটিলতাও কেও কেও তৈরী করে বসতে পারে.. তবুও ভালবাসা বুঝে নেয়ার ক্ষমতা লেখক সমাজে থাকবে না তো কোথায় থাকবে.. মামুন ভাইয়ের মন্তব্যটি আবেগী হলেও ফলদায়ক বলে আমি মনে করি..
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১২
নিরব নিশাচর আত্ম বিশ্বস্ত = আত্মবিশ্বাস
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১২
মিজানুর রহমান রানা আমি দোষে-গুণে মানুষ ভাই। কারো লেখা ছাপিয়ে দোষ করতে পারি। সেজন্যে ক্ষমার দৃষ্টিতে থাকবেন। হা হা হা।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১২
মনির মুকুল সফলতা কামনা করছি গ্রন্থটির, সেই সাথে শুভকামনা ‘কথক’-এর প্রতি।
মিজানুর রহমান রানা ধন্যবাদ মনির মুকুল ভাই।
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১২

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

ফেব্রুয়ারী ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i