সত্য জীবন

শ্রম (মে ২০১৫)

নাজমুছ - ছায়াদাত ( সবুজ )
  • ১৬
তপ্ত রোদে
চিড় ধরে জমিনে
প্রাণ হাঁসফাঁস,
প্রাণীকুলে ।
আশরাফুল মাখলুকাত
সৃষ্টির সেরাকুলে
ভাঁজ পড়ে কপালে
তবু নাহি পথ ভুলে,
সুঠাম দেহে তার
ঘাম ঝরে দরদর
পেশীতে বহুল তেজ
ইমারত ওঠে রোজ
এই ধরণীতে ।
আমরা যে সুখে রই
তিন বেলা খেতে পাই
ভেবেছি কি কোনদিন-
কার রক্ত পানি করে,
দু মুঠো অন্য জটে
কার ঘাম পানি হলে
আকাশে জাহাজ ছোটে
মাটিতে কত যান,
ভেবেছি কি কোনদিন?
ইতিহাস খুলে দেখ
প্রতি পদে চেয়ে দেখ,
পেশীতে পেশীতে
সেকি রক্ত শপথ ।
হাতুড়ি কাস্তে কোদাল
হাতে গড়া স্বপ্ন যত ।
দেখ তুমি চোখ মেলে
কোথা হতে তুমি এলে?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাসরিন চৌধুরী ভাল লিখেছেন---কিন্তু অন্ন বানানটি কি এমন হবে!! ভাল থাকুন
ধন্যবাদ আপু, হা আপনার বানান টি ঠিকই আছে, আমার ভুল হয়েছে ।
এস আহমেদ লিটন অনেক সুন্দর ভাল থাকুন শুভকামনা।
আপনি ও ভালো থাকুন সেই দোয়া করি ।
এমএআর শায়েল কোথা হতে তুমি এলে? দার্শনিক স্টাইলের কথা বার্তা। এ নিয়ে ভাবতে গেলে ভাই পাগল হয়ে যাব। শুভ কামনার পাশাপাশি আপনার প্রাপ্যটা দিয়ে গেলাম। আমার পাতায় বরাবারের মতো এবারো আপনাকে স্বাগতম।
আসলেই অনেক কঠিন একটা প্রস্ন? থাক সেটা আর নাই বা বললেন ভাই... ধন্যবাদ আপনার মন্তব্যর জন্নে
আল আমিন কোথা থেকে এলো সে প্রশ্নের উত্তর শোনার সময় কি আছে রে। আবার তো নেমে পড়তে হবে.... স্বপ্ন খুড়তে, অথবা ভাগ্যের দ্বারে মাথা ঠুকতে । ..... ভালো লাগলো, শুভকামনা জানবেন ।
একদম সত্য কথা ... তারপর ও মানুষ আশায় স্বপ্নে বুক বাধে... বনে নতুন স্বপ্ন... ধন্যবাদ ভাই ।
তানি হক Kobitar gvoirota onek. agamite aro valo likhte parben ashakori. onek onek shuvokamona vai apnake.
ধন্যবাদ আপু আপনার মন্তব্যর জন্য। চেষ্টা করি ভাল লেখার , আর আপনাদের অনুপ্রেরনা চাই সব সময় । ভাল্ থাকবেন ।
গোবিন্দ বীন দেখ তুমি চোখ মেলে কোথা হতে তুমি এলে? ভাল লাগল,পাতায় আমন্ত্রন রইল।
ruma hamid সত্যি, এক এক করে প্রতিটি লেখা পড়ছি আর ভাবছি, মেহনতি মানুষের কথা বলার লোকের অভাব নেই ।খুব ভালো লাগছে । আপনার পাওনা ভোট দিয়ে গেলাম প্রতিবারের মতো ।
ঠিক বলেছেন আপু, এই খাঁটি মানুষ গুলো কে নিয়ে লেখার মানুষের অভাব সত্যই নেই , তাদের নিয়ে কেউ হয়ত ভাবে ও না। কিন্তু এক জায়গায় শান্তি পাচ্ছি যে তাদের নিয়ে দু কলম লিখতে পারছি । তাদের জীবন রাত দিন নিয়ে একটু ভাবতে পারছি । এতে তাদের কি হবে জানিনা !

২৭ ডিসেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৪৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী