পাখি ও পাথর

ভালবাসা (ফেব্রুয়ারী ২০১১)

আহমাদ মুকুল
  • ১৫৭
  • 0
  • ১০২
একটা পাখি। সন্ধ্যে ঘনালে প্রতিদিন একটা পাথরে বসতো। পাথরটা ছিল পর্বত শীর্ষের কাছাকাছি। দিনের শেষ আলোটা বোধ হয় ওখান থেকে ভালো দেখা যেত। নিশ্চল পাথরটা পাখিটার আনাগোনা তার বুকে অনুভব করতো। পাখিটা খেলতো, হাসত, গান গাইত, আর মাঝে মাঝেই দুর-দিগন্তে তাকিয়ে থাকতো। কার জন্যে যেন সীমাহীন অপেক্ষা তার। একদিন পাথরটা অস্ফ’টে বলে উঠলো, আমি এখানে!
পাখি বলল, কে তুমি ?
- আমি। যার বুকে তুমি নির্ভয়ে দাড়িয়ে আছ।
- তুমি কথা বলতে পার?
- বুকে ভালবাসা জন্মালে পাথরও কথা বলে!
- মানে? তুমি.......
- হ্যাঁ পাখি, আমি......
- থামো, আজই সব বলে ফেলো না। আগে প্রমাণ করো- তোমার হৃদয় আছে।
এক ফোটা জল গড়িয়ে পড়লো। পাখি বুঝল না-ওটা শিশির জল, নাকি পাথরের কান্না। পাথর মনে মনে বলল, যার হৃদয় থাকে তার চোখেই কান্না আসে। পাথরের কান্নাকে তোমরা সবাই ঝর্ণা বলে ভুল করো। সেই অনাদি কাল থেকে।
পরের দিন। পাখি এসে বসলো। পাথর বলল-পাখি, আমি তোমাকে ভালবাসি! পাখি বলল- চিৎকার করে বল, সবাই শুনুক!
পর্বতের গহীন থেকে গুরুগুরু আওয়াজ এলো। চরাচর প্রকম্পিত হল। ঐ বুঝি জেগে উঠলো ঘুমন্ত অগ্নিগিরি! পাখি উড়ে গেল ভয়ে।
অনেক দিন পর। কুয়াশার চাদর ভেদ করে সকালের সূর্য দেখা দিল। পাথরের অপেক্ষার শেষ হল। পাখি আসলো। পাথর বলল-পাখি, অপেক্ষার প্রহর কষ্টে কেটেছে।
পাখি বলল-জানি। শীত এসেছে, দেখ নি? আমি আজই যাব...দক্ষিণে....নীল সরোবরে। জানো না, পরিযায়ী পাখি আমি?
- ফিরবে আবার?
- জানি না। হয়তো।
- দেখা হবে না আর?
- চলে এসো নীল সরোবরে....গ্রীষ্ম পর্যন্ত ওখানেই আছি!
জলবায়ুর নীরব শিকার পাখি-উড়াল দিল দক্ষিণে-সমতলের দিকে। পাখি টের পায়নি, নিশ্চল পাথর বলে উঠেছিলো- আসছি আমি।
ছোট্ট একটা নুড়ি খসে পড়লো। বয়ে চলল সমতলের পানে। প্রতিদিন লক্ষ কোটি নুড়ি পাথর খসে পড়ে পর্বত থেকে....গড়িয়ে যায় নীল সরোবরের দিকে। পরিযায়ী পাখি! আছে ওখানে !!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
susmita চমৎকার লাগলো লেখাটা।অভিনন্দন :)
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১২
প্রজাপতি মন খুব সুন্দর, অন্যরকমের গল্প......... খুব মিষ্টি লেগেছে লেখাটা। আমার পাখি আর পাথরের কথোপকথন আরও শুনতে ইচ্ছে করছে।
ভালো লাগেনি ২৫ সেপ্টেম্বর, ২০১১
আবু ফয়সাল আহমেদ লিপিকা type এর লেখা . ভালো লেগেছে
মনির হোসাইন মন ভাল করে দেয়ার মতন একটা লিখা... ছোট কিন্তু অনেক আনুভুতি মাখা.........
বিষণ্ন সুমন শুভকামনা রইলো
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১১
আহমাদ মুকুল ধন্যবাদ কোকিল। তা কোকিল মশাই গাছের ডাল ছেড়ে গল্প-কবিতার আসরে কী করেন?
ভালো লাগেনি ২৬ ফেব্রুয়ারী, ২০১১
বসন্তের কোকিল ঐটা শীতের পাখি, আমি বসন্তের কোকিল...হি হি হি। গল্পটা সুন্দরই।
ভালো লাগেনি ২৫ ফেব্রুয়ারী, ২০১১
আহমাদ মুকুল ধন্যবাদ তোমাকে, বিন আরফান।
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১১
বিন আরফান. দোয়া করি জীবনে বড় হোন. বিন আরফান
ভালো লাগেনি ১৯ ফেব্রুয়ারী, ২০১১
আহমাদ মুকুল i'll try to@Bisonno Suman
ভালো লাগেনি ১৯ ফেব্রুয়ারী, ২০১১

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৪৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪