প্রাণিত

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

আহমাদ মুকুল
  • ৪৯
  • ৭৬
বাঁশঝাড়ে ফিসফাস কানাকানি-
নতুন কোঁড় এলো বুঝি!
সর্ স্র্ সর্ সর্ সর্
মিলিত শব্দে খানিকটা জায়গা
ছাড়ার হর্ষ আকুতি, মুক্তি মেলে
পূরণোর, নতুনের জাগৃতি।

শিশুর তীব্র চিৎকারে সম্ভবার
পরিণতি মেলে, ব্যাথা কাটে,
ভরমুক্তির মসৃণ আভাস।
‘‘এই ছুড়ি, মুক্তির আনন্দে
কেউ কাঁদে নাকি’’-মায়ের ভ্রুকুটি।

দাউ দাউ আগুণ জ্বলে
মনে দেহে অন্তরে,
ধোঁয়া হয়ে ওড়ে বিষবায়ু।
ধুলিকণার ছোঁয়ায় ধোঁয়াশা
কিংবা বাস্পে মিশে এসিড বৃষ্টি।
সেই ভূ-তলেই আবার ফেরা।

গরাদের ফাঁক গলে দৃষ্টি,
মুক্ত আকাশের হা-হুতাশ।
চিলতে আলোর পথে, প্রতিফলনে
আকাশ ভ্রমণ। একি! মুক্তি
মানেই আরো বিশালতায় বন্দি?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মৃন্ময় মিজান ভাল লাগল । 'বন্দীর বন্দনা' মনে পড়ল (ক্ষণতরে নাহি মুক্তি)।
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন .......................চমৎকার কবিতা! কল্পনা বিলাস আথচ বাস্তব! আমাদের মনেই থাকেনা যে আমরা কখনই মুক্ত নই। আপনি মনে করিয়ে দিলেন, ধন্যবাদ আর শুভেচ্ছা।
তানি হক বাঁশঝাড়ে ফিসফাস কানাকানি- নতুন কোঁড় এলো বুঝি! সর্ স্র্ সর্ সর্ সর্.....অনেক অনেক সুন্দর একটি কবিতা আমাদের উপহার দেবার জন্য শ্রদ্ধেয় মুকুল ভাইকে ..সালাম ও অভিনন্দন !
স্বাগত সজীব N/A মুক্তি মানেই আরো বিশালতায় বন্দি? - চমত্কার দর্শন
ওবাইদুল হক দাউ দাউ আগুণ জ্বলে মনে দেহে অন্তরে, ধোঁয়া হয়ে ওড়ে বিষবায়ু। ধুলিকণার ছোঁয়ায় ধোঁয়াশা কিংবা বাস্পে মিশে এসিড বৃষ্টি। আসলে আমরা শুধু মনের মাঝে বৃত্তকোলে পুশে রাখি যেখানে আমাদের স্বপ্ন বা আপন মহিমা এগুলো লালন করতে খুব ভাল লাগে । বাস্তবতার মুক্তি আমাদের অনেক কঠিণ । সেটা মানতেই হবে । শুভকামনা মুকুল ভাই । আপনাকে মিস্ করছি ।
নীলকণ্ঠ অরণি একি! মুক্তি মানেই আরো বিশালতায় বন্দি? অদ্ভুত সুন্দর!
ইবনে ইউসুফ অসাধারণ গদ্য কবিতা। খুব ভালো লাগলো। ধন্যবাদ।
খন্দকার নাহিদ হোসেন কবির বোধ ও কবিতা দুটোই সুন্দর। ধোঁয়াশা শব্দটা আমি ভেবে রেখেছিলাম কোথাও লিখবো বলে তো আপনার কবিতায় শব্দটা দেখে সে কথাটা বেশি মনে পড়লো! আর কবিতার জন্য রইলো ভালোবাসা।
নিলাঞ্জনা নীল সুন্দর কবিতা......

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৪৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী