দ্বিধা

দুঃখ (অক্টোবর ২০১৫)

আল- আমিন সরকার
  • 0
  • ৩৭
গত কয়েক দিন আগে স্ত্রী চলে গেছে, না ফেরার দেশে । স্মৃতিরা এখনো ধুসর হয়নি, জীবনটা যেন বোঝা হয়ে গেছে আরিফের কাছে । একটা সুন্দর সুখের ঘর বেঁধে ছিল ভালবাসার মানুষ রোকসানার সাথে । বিয়ের দু- বছরের মাথায় কোল জুড়ে আসল সন্তান পাপড়ি । ঢাকা শহরের অভিজাত এলাকায় তাদের বাস । একটা মানুষের চলে যাওয়া এতোটুকু প্রভাব ফেলতে পারে আরিফ বুঝতে পারেনি কখনো, যেমন বাতাসের সমুদ্রে বাস করেও বাতাসকে মানুষ সেভাবে কয়জন অনুভব করে । সংসার নিয়ে আরিফকে খুব কমই ভাবতে হয়েছে । চাকরি নিয়ে ভাবনা করা ছাড়া আর কিছুই খোঁজ রাখার প্রয়োজন হয়নি তার । স্ত্রী রোকসানা ঘর আলো করেই এসেছিল আরিফের । সন্তানকে স্কুলে নিয়ে যাওয়া, পড়ানো, স্বল্প আয়ে সংসার চালানো, সামাজিকতা রক্ষা করা সবই সেই করেছে । রোকসানার অদম্য মানুষিক শক্তিই আরিফের ছন্নছাড়া জীবনে সুখের নীড় রচনা করেছিল । একঘেয়েমি বর্ণহীন জীবনে রাঙ্গিয়ে ছিল রঙ্গ ধনুর সাত রঙ্গে । সেদিন অফিস থেকে ফিরে আরিফ দেখে রোকসানা বিছানায় শুয়ে আছে । প্রথমেই খটকা লেগে যায়, গায়ে হাত দিয়ে দেখে জ্বরে পুড়ে যাচ্ছে শরীর । কয়েক দিন ধরে অল্প অল্প জ্বর অনুভব করেছে রোকসানা, তা নিয়েই সংসারের কাজ কর্ম করেছে কোন পাত্তা না দিয়ে । সকালে আরিফ যখন আফিসে যায়, দুপুরের খাবার সাথে আরিফের প্রিয় চিকন চালের পায়েস দিয়েছে বিকেলে নাস্তার জন্য । অফিসে অনেক কাজের চাপ তার সাথে নিজের জ্বরের কথা বলে স্বামীকে ভারাক্রান্ত করতে চায়নি রোকসানা । অচেতন স্ত্রীকে নিয়ে আরিফ পাশের ক্লিনিকে যায় । বছরের এ সময় সাধারণত বৃষ্টি বেশি হয় । স্বচ্ছ পানিতে জন্ম হয় এডিস মশার । মশা রক্ত খেতে খেতে ডেঙ্গুর জীবাণু ছেড়ে দেয় মানুষের শরীরে । ডাক্তার রক্ত টেষ্ট করে সিভিয়ার ডেঙ্গু শনাক্ত করেন । হাঁসপাতাল থেকে আর জীবিত ফেরা হল না আর রোকসানার । সাথে সাথে ভেঙ্গে গেল তাদের স্বর্গের মত সাজানো সংসার । আরিফ এখন কি করবে, নতুন কাউকে নিয়ে আবার ঘর বাঁধবে ? নাকি রোকসানার স্মৃতি আর তাদের সন্তান পাপড়ি কে নিয়ে কাঁটিয়ে দেবে সারা জীবন । দ্বিধা দ্বন্দ্বের কেন্দ্র স্থল আজ আরিফের হৃদয় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রেজওয়ানা আলী তনিমা বেশ ভালো লাগছিলো, কিন্তু হঠাৎ করেই শেষ হয়ে গেল। শুভেচ্ছা।
এফ, আই , জুয়েল # বেশ ভালো---, অনেক সুন্দর গল্প ।।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
মোজাম্মেল কবির খুব বেশী সংকুচিত মনে হলো গল্পটি। জীবনের আরো কিছু খুঁটিনাটি বিষয় গল্পে তুলে আনলে পূর্ণতা পেতো। শুভ কামনা রইলো।

০৯ নভেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪