ভালবেসে এক মুঠো ঘৃণা দাও

উপলব্ধি (এপ্রিল ২০১৬)

ভানম অলয়
  • ১৫
আজকে আমরা ঘৃণা করতে ভুলে গেছি, পাপকে ঘৃণা , অন্যায়কে ঘৃণা , মিথ্যাকে ঘৃনা. নোংরামি কে ঘৃণা , আমাদের জাতি হিসেবে মাথা উচু করে দাঁড়াতে হলে ঘৃণা করতে শিখতে হবে। যখনই আমরা এইসব প্রকৃতঅর্থে ঘৃণা করতে পারব তখনই দেশ মুক্ত হবে নৈরাজ্য থেকে। আর এর জন্য আমাদের বিসর্জন দিতে হবে লোভ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাঃ ফখরুল আলম পড়ে ভাল লাগল। আমার কবিতা পড়বেন।
ইমরানুল হক বেলাল আপনার কবিতাটি সুন্দর হয়েছিল। কিন্তু লেখা জমা দেওয়ার সময় হয়ত ভুল করে মন্তব্য গুলি কবিতার জায়গায় দিয়ে ফেলেছেন। তা অবশ্য নিচে দেওয়া 1-2 পার্ট কবিতা পড়েছি। তবু ও ভালো লাগলো। শুভকামনা এবং শুভেচ্ছা রইল।
রেজওয়ানা আলী তনিমা ভালো লিখেছেন কিন্তু কবিতা ঠিক হলো কি?এই পর্যন্ত লিখতে গিয়ে আপনার কমেন্টে কবিতাটা পড়লাম। এমন ভুল হয়ে গেল কিভাবে?!যাহোক আগামীর জন্য শুভকামনা।
ভানম অলয় আসলে যা প্রকাশ হয়েছে তা একটি মন্তব্য মাত্র। আমি লেখা জমা দেওয়ার সময় ভুল করার ফলে এমনটি হয়েছে। পাঠকের জন্য আমি কবিতাটি দুটি অংশে মন্তব্যে দিয়ে দিলাম। ভালবেসে এক মুঠো ঘৃণা দাও - ভানম আলয় আমায় এক মুঠো ঘৃণা দাও অনেক সয়েছি লৌকিক অর্থহীন ভালবাসার ছোঁয়া এবার নির্মল ঘৃণার আঘাত চাই খসে পড়া উল্কার মত জ্বলন্ত ঘৃণা বৈশাখী ঝড়ের মত প্রলয়ঙ্করী দুর্দমনীয় সুনামীর মত বিধ্বংসী ঘৃণার বেগ চাই চাই জ্বলন্ত নরকের উত্তপ্ততা, আলোকিত আঁধারে ক্রমে বর্ধমান স্বার্থান্বেষীর মৌসুমি ভালবাসা ছুঁড়ে ফেল থেরার মুখে চরম ঘৃণায়, গাঢ় দুর্নীতির অমানিশায় জ্বালাও ঘৃণার সূর্য একটু আলোর স্পর্শ পাক স্বার্থের খাঁচায় অবরুদ্ধ কাল, পচন ধরা সমাজে লাগুক ঘৃণার তাপ।
ভানম অলয় ২য় অংশ হায়! অজস্র নেতা আজ শত শত লাশের পিঠে চড়ে অন্ধ লোভের সাগরে সাঁতার কাটে নির্বিঘ্নে আর ভালবাসি ভালবাসি রবে বাতাস ভারি করে তুলে ঘৃণার ইট পাটকেল ছুঁড়ে মার তাদের মুখে আঘাতে আঘাতে শিখুক সত্যিকারের ভালবাসতে। কোটি কোটি মানুষ আজ ভালবাসার অর্থ ভোলা ঠায় দাড়িয়ে থাকা বৃক্ষের মত নির্বিকার, নদীর স্রোতের মত ক্রমে ভেসে চলছে ধ্বংসের সাগরে আত্মতৃপ্তির জ্যোৎস্নায় গা ভাসিয়ে। তাদের চেতনায় ধরিয়ে দাও ঘৃণার আগুণ দাউ দাউ করে জ্বলে পুড়তে পুড়তে ৫২, ৭১ এর মত ভালবাসতে শিখুক আবার নতুন করে। আজ আমার ঘৃণা চাই, চরম ঘৃণা ভালবেসে আমায় এক মুঠো ঘৃণা দাও বদলে যাক দেশ, সময়, সমাজ।
নাস‌রিন নাহার চৌধুরী লেখায় ভোট দিলাম। শুভেচ্ছা রইল।
অসংখ্য ধন্যবাদ। প্লিজ আমার কমেন্ট একবার পড়বেন
ফেরদৌস আলম কবিতার মত করে লিখতে তো পারতেন !
অসংখ্য ধন্যবাদ। আমার ভুল ছিল, প্লিজ আমার কমেন্ট একবার পড়বেন
রুহুল আমীন রাজু চমত্কার.......
অসংখ্য ধন্যবাদ। প্লিজ আমার কমেন্ট একবার পড়বেন
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।
অসংখ্য ধন্যবাদ। যাব নিশ্চয় ......প্লিজ আমার কমেন্ট একবার পড়বেন।

২৩ সেপ্টেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪