সংক্রান্তি

বৈরিতা (জুন ২০১৫)

mahmudul hasan
  • 0
  • ৩৩
চৈত্র সংক্রান্তির রাইত। নদীতে সীনা-পানি। নৌকার চলন বন্ধ হইয়্যা গ্যাছে।
-পিন্ধনের কাপড় খুইল্লা-লইয়া নদী পার হওন ঠ্যাকের কথা।
যৈবতী, কাসিমের বউ। আৎকা ফুরুত কইরা মুখ গইল্লা কইয়া ফালাইসে।
এতদিন কাসিম বিষয়ডা ঠাওর করতে পারে নাই। আইজ আৎকা বউয়ের কথা শুইন্যা সরম পাইসে।
ঘাড় ব্যাকা কইরা বউরে থাতুনি দিয়া কইয়্যাও দিলো উলটা-- আ'লো বান্দির ঝি! দ্যাহসনা ঘুটঘুইট্টা আন্ধাইর? আমারে কাপড় ছাড়া তুই বাদে আর কেডায় দ্যাখসে ক? এহানো কেউ দ্যাহনের লাইগা বইয়্যা রইসে ভাবসস্‌?
যৈবতী সব হুইন্না গলা খাকারি দিয়া উঠসে। হাতের গঞ্জেরথুন আনা বৈশাখী শাড়ি-ব্লাউজ-চুড়িগুলান ফিক্কা মাইরা পাড়ে ফালাইয়া দিল।
ঝনঝন শব্দে কাসিম ফিসফিস কইরা কইতে লাগলো-- কি'লো, কী করতাসস্‌? এতো শব্দ করতাসস্‌ ক্যান? মাইনসে হুনলেতো এইদিকে আইয়া পড়বো।
হুম্‌- কেউ হুনবোনা। এই রাইতেরকালে সব বাইরে থাকুইন্যা মরদেরা এহন বউয়ের আচল খুলতাসে যাইয়া দ্যাহেন। আর আমরা এইহানে পইড়া বকবক করতাসি। খাড়ান, আপনের কাপড়গুলান এই সদাইর ব্যাগে ভইরা লন।
কাসিমের সব আগেই খোলা হইয়্যা গ্যাছে। সে ব্যাগে ভরতে গিয়া নদীতে ভাইস্যা আসা চরে আটকানো চেলাকাঠে উষ্টা খাইলো। হুড়মুড় কইরা পড়লো বউয়ের গতর সমেত। টের পাইলো বউ তার বিবস্ত্রা।
আন্ধাইরের মইধ্যে এতক্ষণে যৈবতী ঘুইরা ঘুইরা কাপড় খুইল্লা সদাইর ব্যাগে ভইরা লইসে। শইল্যে সুতা মাত্র নাই।
কাসিমের মেজাজটা তিরিক্কি হইয়্যা গ্যাল। ধমক দিয়া কইয়্যা বইলো-- কি'লো, বান্দির ঝি তুই উদাম হইলি ক্যান?
যৈবতী গরম গলায় কইলো-- আমারেওতো কাপড় ছাড়া উদলা গায়ে আপনে বাদে দুইন্নাইর আর কেউ দ্যাহে নাই।
দুইজনে চুপ হইয়্যা গ্যাল।
কাসিম রাগের চোটে খপ কইরা বউয়ের হাত ধইরা পানির দিকে হাটতে লাগলো।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপস চট্টোপাধ্যায় ভালো লাগলো আমার পাতায় আমন্ত্রণ.
হুমায়ূন কবির নামের সাথে বর্নার কোন মিল নেই। আসলে এটা কবিতা না গল্প সেটাও বুঝা যাচ্ছেনা।
মোস্তফা সোহেল নামটা ঠীক লাগলো না
mahmudul hasan amioto bujhlamna kichui. lekha dilam golpo catagorite. kobita catagorite aslo kemne?
ফয়সল সৈয়দ পাঠকের জন্যই কবিতা । পাঠকের ভাল লাগাই কবিতা ।
সোহানুজ্জামান মেহরান ভাই এটা গল্প নাকি কবিতা কোনটা?গল্প কবিতাে এতটুকু গল্প গ্রহন যোগ্য কিনা তাও জানি না, কবিত,সম্পর্ণ ভাষাটাই আঞ্চলিক তাও কবিতা বিভাগে দিছেন, আমার মন্তব্যে মনে কিছু করলে আমার কিছু করার নেই।লিখতে থাকুন আস্তে আস্তে ভালো হয়ে যাবে।
গোবিন্দ বীন আরো ভাল করতে হবে।পাতায় আমন্ত্রন রইল।

১১ সেপ্টেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী