অস্থিরতা

অস্থিরতা (জানুয়ারী ২০১৬)

মোঃ মাহামুদুর রহমান সিদ্দিকী
  • ১৩
নিথর হয়ে গিয়েছি,
প্রতীক্ষার কালক্ষেপণ যেন বাকপ্রয়োগের আড়ালে,
যেন অন্য অবনীর ক্ষণকালের অতিথি হয়ে;
নিরজনে নিশ্চুপে ঝুল বারান্দায় দাঁড়িয়ে।
রয়েছি আমাতে আমি বাকহীন,
তবু নিরন্তর চলছে অভিমান প্রকাশ তোমাতে,
আমার স্থিত নীরবতাতে।
অনুভবের উপলব্ধি কি এমনই???
প্রণয়ের তাড়নও কি এমনই???
যে প্রাপ্তির প্রবণতা-স্পর্শের ব্যাকুলতা
দিগন্ত দিবাকরের তেজদীপ্তি ছিনতে চায়,
স্তব্ধ করতে চায় নিরুপম গোধূলি বেলা;
নিশীথিনীর চন্দ্রমা মেঘমালায় আড়াল করতে চায়,
নক্ষত্রদের হারাতে চায় মহাকাশের ওপারে।
এ অস্থিরতা অনধীন-অবাধ্য আমাতে,
তিক্ত যাতন যেন প্রতি কোষ-কণাতে।
কামনার উত্তাপ বাড়ছে মনে,
রয়েছে রুদ্ধতার ভাষা মিশে ক্রন্দনে,
আর তুমিহীন ক্ষেদ-অবশেষ সুপ্ত মম নয়নে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Fahmida Bari Bipu বাঃ বেশ সুন্দর। শুভেচ্ছা ও ভোট রইল।
ভালো লাগেনি ২০ জানুয়ারী, ২০১৬
অসংখ্য ধন্যবাদ আপু। সময় করে আমার কবিতাটি পড়ার জন্য। শ্রদ্ধা জানবেন। দোয়া করবেন। ভালো থাকবেন।
ভালো লাগেনি ২০ জানুয়ারী, ২০১৬
মিলন বনিক কবিতায় নিরন্তর ভালো লাগা....
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ স্যার, আপনার দামী মন্তব্যের জন্য। ভালো থাকবেন। দোয়া করবেন। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৬
গাজী সালাহ উদ্দিন ভালো লাগলো ,আমার পাতায় আমন্ত্রন রইলো
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ ভাই, দোয়া করবেন। শ্রদ্ধা জানবেন আর আমন্ত্রন গ্রহণ করলাম।
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৬
জুনায়েদ বি রাহমান অস্থিরতার প্রকাশ। ভালো লাগলো।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ, দোয়া করবেন। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৬
মোহাম্মদ সানাউল্লাহ্ দারুন ! হৃদয়ের অস্থিরতার প্রকাশে যে সুন্দর সুন্দর শব্দরাজি চয়ন করা হয়েছে , সত্যি, খুবই প্রশংসনীয় ! খুব ভাল লাগল ! ভোট রেখে গেলাম ।
ভালো লাগেনি ১২ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ, স্যার। আপনাদের মতো জ্ঞানী মানুষের হৃদয় স্পর্শ করে এমন শব্দ ব্যবহার এখনও করতে পেরেছি বলে মনে হয় না। তবুও আপনার প্রশংসা কে দোয়া হিসেবে নিলাম। ভালো থাকবেন। দোয়া করবেন। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ১৩ জানুয়ারী, ২০১৬
ইমরানুল হক বেলাল ধন্যবাদ বন্ধু বুঝিয়ে বলার জন্য ।
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৬
আপনাকেও ধন্যবাদ, সহজে বোঝার জন্য।
ভালো লাগেনি ১৩ জানুয়ারী, ২০১৬
ইমরানুল হক বেলাল শুধু ছিনতের যায়গাই লিখতে হবে "চিনতে" আপনার লেখার মাঝে আর কোথাও ভুল বানান দেখিনি। আমি আসলে ভালো করে না দেখেই ভুল মন্তব্য করেছি। কিছু মনে করবেন না বন্ধু । ভুল সব মানুষেরই হয়। আসলে লেখার সময় আমাদের মাথায় এত কিছু আসে না। আর হে অবশ্যই বন্ধু হয়ে আপনার পাশে থাকতে চাই। ভোট আগেই দিয়েছিলাম। আসলে ভোট বড় কথা নয়। আমরা পরস্পরের লেখা পড়ে সমালোচনা করাটাই কামনীয়।
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ, আমার লেখা বোঝার চেষ্টা করার জন্য। আসলে ওখানে "চিনতে" নয় "ছিনতে" ই হবে, কারণ আমি বোঝাতে চেয়েছি "দিগন্ত দিবাকরের তেজদীপ্তি ছিনতে চায়" মানে "অস্তগামী সূর্যের আলো ছিনিয়ে নিতে চায়" । আশাকরি এবার আপনার কাছে বিষয়টা পরিস্কার হবে। ভালো থাকবেন।
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৬
তানজিলা ইয়াসমিন ভোট রেখে গেলাম ...
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৬
অনেক ধন্যবাদ আপু। ভালো থাকবেন। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৬
ইমরানুল হক বেলাল কিছুটা সহজ কিছুটা জটিল। কথায় ছন্দ দারুণ মিল । তবে বানানের দিক থেকে একটু হালকা মনে হলো। লিখতে লিখতে সব ঠিক হয়ে যাবে। আপনার অনুপ্রেরণার বন্ধু হয়ে পাশে থাকবো। ভালো থাকবেন । আপনার সুন্দর জীবন কামনা করি।
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১৬
অসংখ্য ধন্যবাদ, আপনার দামী মন্তব্যের জন্য। বিশেষ ধন্যবাদ জানাচ্ছি আমার ''অনুপ্রেরণার বন্ধু'' হয়ে পাশে থাকবার ইচ্ছা প্রকাশের জন্য। আর বন্ধুর মতো করে যদি জানাতেন যে বানানের কোন দিকটি আপনার কাছ থেকে হালকা মনে হলো? জানালে খুশি হবো, ভুল থাকলে শুধরে নেবো। ধন্যবাদ।
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৬
আল মামুন আপনার লেখায় এবার একটু ভিন্নতা লক্ষ্য করলাম। ভাল লেগেছে, শুভেচ্ছা ও ভোট রেখে যাচ্ছি, সাথে আমার পাতায় আমন্ত্রণ...
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ, ভাই আল মামুন। আপনার আমন্ত্রণ গ্রহণ করলাম। আর কেমন ভিন্নতা লক্ষ্য করলেন তা জানার আগ্রহ প্রকাশ করলাম। আমার পাতায় সময় দেয়ার জন্য ধন্যবাদ।
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৬

০৮ সেপ্টেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী