রচনা - দেশপ্রেম

দেশপ্রেম (ডিসেম্বর ২০১৩)

ছন্দদীপ বেরা
  • ১১৩
আমাদের এখন পরীক্ষা চলছে । আমার পাশের ছেলেটি অনেকক্ষণ ধরে কি সব যেন টুকলি নিয়ে লিখছে । আমারও বেশ অসুবিধা হচ্ছে বলে স্যারকে বললাম । তিনি খুব একটা গ্রাহ্য করলেন না । দেখি আরো বেশ কয়েক জন তাই করছে । উল্টে স্যার যেন বলতে চাইলেন – ওরা পারছে না , করুক না । কিন্তু পড়াশুনা কেন করে নি সে সব প্রশ্নে গেলেন না । আমিও চুপ করে গেলাম । কি আর করা যাবে , আমাদের দেশ । উন্নতি তো করতেই হবে ।
স্কুল ছুটির পর স্কুল গাড়ি কিছুটা আসার পর দেখি রঙিন পতাকা হাতে বিরাট মিছিল । কয় দিন পরেই নাকি ভোট । তাই নেতার নামে জয়ধ্বনি হচ্ছে । প্রায় আধঘণ্টা আটকে পড়লাম । পিছনের অ্যাম্বুলেন্সকে বহু কাকুতি মিনতি করে ছাড়ল । সবাই হাঁ করে দেখছি । একটু দূরে কিসের শব্দও শুনতে পেলাম । খুব ঘন ঘন ।
বাড়ি ফিরেই টিফিন খেলাম । শুনি মা বাবাও এই নানান পার্টি আর ভোট নিয়ে আলোচনা করছে ; আর মাঝে মাঝে তাই নিয়ে বেশ ঝগড়া মতও হতে লাগল । আমার শুনতে ভাল লাগে নি তাও মা খুব বকা দিল । আমি চুপ করে খেলতে চলে গেলাম ।
বড় রাস্তা পেরিয়ে খেলার মাঠে যেতে হয় । দেখি রাস্তায় বেশ জটলা । মনে হয় কোন অ্যাকসিডেণ্ট হয়েছে । কারো কিছু হয় নি তাও দুটো গাড়ির ড্রাইভারকে বেশ কিছু লোক কিছু না বুঝেই মারছে । ট্রাফিকও আছেন কিন্তু ...... । আর মনে হয় কিসের যেন রফা হচ্ছে । তাই দেখে আমি ভয়ে ফিরে আসি ।
ধুর , খেলা হল না । প্রায় সন্ধ্যে হয়ে এল । আবার স্যার এসে যাবে পড়তে বসতে হবে । তিনিও একদম সময় ধরে মাপা পড়ান । আর কত মাইনে নেন কিন্তু কি যে ... ।
এই সব আমার দেখা জীবন দেশের আরো উন্নতি কে কিভাবে দেখছে কে জানে ? দেশের প্রতি প্রেম আর ভালবাসা । আমি স্যারের কাছে ‘দেশপ্রেম’ নিয়ে রচনা লিখছি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য মুখে মুখেই সবার দেশ প্রেম। আসলে দেশের জন্য কিছুই করা লাগেনা নিয়ম মাফিক সবাই নিজের কর্তব্যটা সততার সাথে করলেই দেশ এগিয়ে যায়। টুকরো টুকরো অনিয়মগুলো বেশ ভাবনার বিষয়
এফ, আই , জুয়েল # সুন্দর ইঙ্গিতবাহী একটি লেখা ।।
ভালো লাগেনি ১৪ ডিসেম্বর, ২০১৩
Onek dhanyavad. Bhalo thakben
ভালো লাগেনি ২২ ডিসেম্বর, ২০১৩
Rumana Sobhan Porag চমৎকার লিখেছেন দাদা।
Onek dhanyavad neben. Ar khub bhalo thakben
ভালো লাগেনি ২২ ডিসেম্বর, ২০১৩
আরাফাত ইসলাম ভাইরে ! ৬টা গল্পের মধ্যে অলরেডি একটায় তৃতীয় পুরস্কার !! কথায় বলে ”ভাত মারা” তুমি তো ভাই চুলো সুদ্ধ মেরে দিবে !!!
Ami to lekha shikchi . Pashe thakben . Dhanyavad
ভালো লাগেনি ২২ ডিসেম্বর, ২০১৩

০২ সেপ্টেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৩৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪