মা; আমার সইছে না তো তর, আজকে আমি জেনেই নেব- প্রতি ঈদেই তুমি কেন- কাঁদো দিন-ভর; বলো, ঈদ কি তোমার পর?
মাগো; তোমার এতো কিসের দুখ? দিইনি বুঝি নতুন শাড়ি? চড়িয়ে তোমায় দামী গাড়ি- দিইনি বুঝি তোমায় নিয়ে দূর অজানা পাড়ি? তবে কেন বসে আছো গোমড়া করে মুখ? তোমার নেই কি তবে সুখ?
মা; এবার কান্না থামাও তুমি। কিনে দেব সোনার মালা, দুহাতে-তে দুখান বালা, জুড়িয়ে দিয়ে সকল জ্বালা- যা বলবে তাই করে দেব চরণেতে চুমি; পালঙ্কেতে বসে শুধু আদেশ করবে তুমি।
মাগো; মোছ চোখের জল। দু:খ তোমার অন্য কোথাও জানি, যায়না ভোলা সেটাও আমি মানি, বুকের মাঝে পুষে রেখে গ্লানি- কি হবে মা তুই-ই আমায় বল্? তার চাইতে খোদার কাছে নালিশ করি চল।
মা; জানতে চাই সেই ঈদের কথা; যেবার তারা বাবাকে নিলো তুলি, উড়িয়ে দিলো মস্তকেরই খুলি, করে শুধু একটি মাত্র গুলি। ভেবে বুঝি সেই ঈদের-ই কথা? প্রতি ঈদেই তোমার মনে জাগে এমন ব্যাথা?
মাগো; আমার কাছে এসে বসো। তোমার দু:খগুলো আমার সাথে- শেয়ার কর দিনে-রাতে, একটু শান্তি হয়তো পাবে তাতে; আমার দিকে তাকিয়ে মাগো একটুখানি হাসো; একটু ভালোবাসো।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জায়েদ রশীদ
মাকে জড়িয়ে ছোট্ট সোনার আলতো স্বরে আগডুম বাগডুম কথা আর মায়ের হাতে নিখিল বিশ্ব এনে দেয়া - এই থিমটা আমার খুব পছন্দের... যদিও আপনার থিমটা অনেক পরিণত... অনেক ভাল লিখেছেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।