সন্ধ্যার কিছুক্ষন পরে...... জঙ্গলের ঠিক কিনারা দিয়ে গুটি-গুটি পায়ে হাটছিলাম অনেক দূর.............................. ।
মৃদু বাতাস, শুকনো পথ-ঘাট নিথর গাছপালা দেখে মনে হবে, কি যেন খুঁজে ওরা ঐ তারকাপুঞ্জেরে আকাশে। বাঁশঝারের কোমল আচলে বাসা বাঁধা ঝাক ঝাক, ঝি-ঝি পোকারা নিশ্চুপ থেকে কার জন্য অপেক্ষা করছে তখনও তা ভবতে যাই নি। ডাহুক পাখিটাও ছানা দুইটি কালো পালকের পাখায় ঢেকে উগ্র কন্ঠটি নিয়ে ক্লান্ত দেহে বসে আছে লালচে বাঁশটার কুয়াশাভেজা শিকরধূলায়। কুয়াশা অক্ষম প্রকৃতি কন্যার বুকে হানা দিতে, তবুও চাদরটা ভাল করে জড়িয়ে নি। বুনো কুয়াশা ............ এতটা ঘন হতে পারে জানা ছিল না। চোখের দৃষ্টি নাক পর্যন্ত সীমাবদ্ধ। অজানা পথ............... পা বাড়াতে বড় ভিতু।
শীতে শরীর ঝিম-ঝিম করে এই ক্লান্ত গতিতে কুয়াশাকে বোধ হয়, বোঝাতে পারবো না “আমি কে”-“কেন এসেছি” এই অজানা শঙ্কা বনে।
রাতের গভীরতায় নিঃশব্দ বনে, শুধু আমার শ্বাস-প্রশ্বাসের শব্দ ছাড়া অন্য কোন শব্দ ভেসে আসছে না। মৃত্তিকা বুঝি, আমার হৃদয় কোন্দল আর সহ্য করতে পারছে না।
দেহের চাদরখানা এড়ো করে আকাশ মহলে তারার সন্ধানে মাটি হতে দৃষ্টি ফিরালাম।
হঠাৎ শত্যপ্রবাহ............. শীতের মিত্রতা স্বীকার করে চলে এসেছে ঠান্ডা তলোয়ার নিয়ে। নিথর গাছ-পালার ঘুম ভাঙলো বুঝি জেগে উঠলো শৈত্যপ্রবাহ কোপেনে। জাগলো না শুধু............. বাঁশঝারের সাথে চুপটি মেরে থাকা জোনাকি, ঝি ঝি পোকারা আরও আকড়ে ধরে পরে রইলো, কার যেন অপেক্ষায়।
শৈত্যপ্রবাহ এইবার............ প্রকৃতি কন্যার সারস বুকে হানা দিল ছুয়ে গেল তার বস্ত্রাবৃত অঙ্গ। কিছু সময় অপেক্ষা করতেই......... চাঁদ হেসে উঠলো মুক্ত আকাশে। ঘন আধারে হারানো পথ খুঁজে পেয়েছি সবকিছু পরিবর্তন হওয়া লক্ষ্য করলাম এবার জেগে উঠলো, ঘুমন্ত প্রাণীগুলো। জ্বলে উঠলো জোনাকি পোকারা কর্কশ শব্দে ডেকে উঠলো নিশ্চুপ ঝি ঝি পোকা। চাঁদের জ্যোৎস্নায়............. মাতাল আজ আওকিগাহারা।
আমার দুষ্টি হঠাৎ প্রসারিত হল গাছের ডালে....... একটা ফাঁসির দড়ি ঝুলছে !!! মনে হল.............. এক তরূণীর লাশ দড়িতে ঝুলছে আর তরূণীর বুকে চন্দ্রঠাকুর হাত বুলাচ্ছে। ঘোর কেটে গেল আমার মনেও স্বাদ জা্গলো ঐ দড়িতে একবার ঝুলতে।
এক মুহূর্ত বিলম্ব না করে-ই হারিয়ে গেলাম................জ্যোৎস্না রাতে সবুজে ঘেরা “আওকিগাহারা বনে”।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক
অন্যরকম স্টাইলের দারুন একটি কবিতা ... খুব উপভোগ করলাম আপনার কবিতাটি ভাইয়া।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।