মেরুদণ্ড

শিক্ষা / শিক্ষক (নভেম্বর ২০১৫)

দীপঙ্কর বেরা
  • ১৪
  • ২০
বিনোদবাবু আমার শেষের দুটো ক্লাস করে দেবেন । আজ একটু তাড়া আছে । পরে এডজাস্ট করে নেব ।
বিনোদবাবু সাদাসিধে মানুষ । ছেলেদের দুটো কথা বলতে পারলেই আনন্দ পান । পড়াশুনাকে উপদেশের মত বলে ফেললেও যদি দু একজন শেখে তাতেই সামাজিক মঙ্গল । তাই প্রভারণবাবুর কথায় না করেননি ।
মিলনবাবু প্রায়ই প্রভারণের সামনে বা পেছন ফোড়ন কাটতেন - কিসের তাড়া ?/ নিজের ভাল চাইই চাই । আর ছাত্ররা গোল্লায় ।
এখন আর বলেন না । বিনোদবাবুও জানেন - টিউশন পড়ায় । না ছাড়লে ক্লাস ফাঁকি দিয়ে যাবেনই । আর এডজাস্ট কখনই করেন না । কেউ যাতে বলতে না পারে তার ব্যবস্থাও করে ফেলছেন । কমিটির লিডার ।
এখন নিজের মেয়ের ভালো স্কুলে দিয়েও ভালো পড়া নিয়ে ব্যাতিব্যস্ত । তাই আজ বিনোদবাবু জিজ্ঞেস করলেন - রুনুমা কেমন পড়ছে ?
- কোথায় আর ? তাই টাকা দিয়ে প্রতিষ্ঠিত করার ভাবনায় জড়িয়ে পড়ছি ।
প্রভারণের হতাশার গলায় বিনোদবাবু দুটো পুরোন বই বগলদাবা করে ক্লাসের দিকে যেতে যেতে বললেন - শিক্ষক হয়েও ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রাণী এত সুন্দর একটা লেখা অথচ কোন পুরস্কারই পেল না!!!!
এফ, আই , জুয়েল # বেশ ছোট----, তবুও সুন্দর ।।
মিলন বনিক ছোট গল্প...ছোট কথা...ভালো লাগলো....
অনেক অনেক ধন্যবাদ । আপনাকে পেয়ে আরও ভাল লাগল । ভাল থাকবেন ।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
রাণী দারুণ সম্ভাবনাময় লেখা ।
রেজওয়ানা আলী তনিমা ভাল লাগল লেখা।অনেক শুভেচ্ছা।
Fahmida Bari Bipu অণুগল্পের আসলে অসাধারণ এক ক্ষমতা আছে। বেশ ভাল লাগল আপনার লেখা।
অনেক ধন্যবাদ । ভাল থাকবেন
ফয়সল সৈয়দ অনু গল্প। বেশ ভাল।
নাজমুন নাহার নাঈমা ভাল লাগল
অনেক ধন্যবাদ । ভাল থাকবেন

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী