গল্পটা দুঃখী মানুষের

দুঃখ (অক্টোবর ২০১৫)

দীপঙ্কর বেরা
  • ১১
রুতীন দেখল বসে বসে ঘুমে ঢুলছে আর চোখ দু্টো জবা ফুলের মত লাল । শুনবে বলে হুঁ হুঁ করল কিন্তু একটুও শুনল না ।তাই রুতীন পায়ে সুড়সুড়ি দিতেই সনাতন ধড়ফড় করে উঠে বলল - কি হল ? কি হল ? তারপর ?
হেসে লুটোপুটি খেতে খেতে রুতীন বলল - বাবা , তোমার পা এত ফাটা কেন ? হাতের চামড়ায় ঘা মত হয়ে গেছে !
নতুন বইগুলো পাশে পড়ে থাকল । বানান করে গল্প পড়া বা শোনা কোনকিছুতেই মন বসানো যায় না । তাই ঘর কথা আরো বেশি শোনার লোভে রুতীন সনাতনের কোলে বসতেই পরনের কাপড় গেল ফেসে ।
শব্দ পেয়েই জয়ী রান্না ছেড়ে তেড়ে এলে ঘুম চটকে যায় সনাতনের । রুতীনকে আরো কাছে টেনে সামাল দেয় - তুমি আবার খুন্তী হাতে উঠে এলে কেন ? আমরা খাব কখন । রুতীর পেট ছোঁ ছোঁ করছে ।
জয়ীর গজগজ করার মত সারা ঝুপড়ি কাঁচা কাঠের ধোঁয়ায় ভরেই থাকল । সবাই খুন্তী নাড়া শুনতে শুনতে সেদ্ধ তরকারীর গন্ধে অর্ধেক ভোজন সেরে খেতে বসে ।
খেয়েই লম্বা ঘুম । ঠুকঠাক খুটখাট শব্দে ঘুম ভাঙে রুতীনের । প্রতিদিনের মত দেখে বাবা নেই। ঘামে ভিজে একসা জয়ীকে প্রশ্ন করে - মা । বাবা কোথায় ?
যেন কিছু জানে না , ন্যাকা তাই মুখ ঝামটা দেয় - কাজে গেছে !
- মা, বাবা এত কাজে যায় কেন ?
জয়ী অবাক হয়ে রৌদ্রোজ্জ্বল রুতীনের মুখের দিকে তাকিয়ে থাকে । চোখদুটো জলে ভরে ওঠে । বলে - আমরা যে গরীব । দুঃখ আমাদের চির সঙ্গি ।
এক ফোঁটা জল রুতীনের বইয়ে আঁকা হাড় জিরজিরে একটা লোকের উপর পড়ল । রুতীন মায়ের চোখের জল মুছিয়ে বলল - স্যার বলেছে অক্ষর শিখেই নাকি গরীবী দূর করা যায় । মা আমিও এই অক্ষরের সব শিখে আমাদের দুঃখ দূর করবই ।
রুতীন স্কুলে যাওয়ার পথে দেখল সনাতন মোট বইছে । স্যার বলল - রুতীন খুব ভাল লিখছ । আরো ভাল করতে হবে ।
রুতীন বলল - আমাকে যে পারতেই হবে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রেজওয়ানা আলী তনিমা সুন্দর গল্প ।ভোট রেখে গেলাম।
অনেক ধন্যবাদ ।
এফ, আই , জুয়েল # বেশ ভালো---, অনেক সুন্দর গল্প ।।
অনেক ধন্যবাদ ।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
ধন্যবাদ দাদা ।
দিপেশ সরকার বাংলার নতুন ওয়েব মাসিক সাহিত্য পত্রিকা "একবিংশের নকশা"। পাতায় সকলকে আমন্ত্রন রয়লো। http://enaksha.blogspot.in/
দিপেশ সরকার আপনি আসাধারন লেখেন। আর প্রতিবাদি কবিতার তো কোনো কথাই নেই।অনেক দিন পর এলাম খুব ভালো লাগলো।ভোট রেখে গেলাম
অনেক অনেক ধন্যবাদ । ভাল থাকবেন ।
আমির ইশতিয়াক অল্প কথায় ভাল লিখলেন।
আপনার মন্তব্য পেয়ে ধন্য হলাম , ভাল থাকবেন ।
দেবজ্যোতিকাজল ভাল । শুভেচ্ছা রইল
অনেক ধন্যবাদ ।
ছন্দদীপ বেরা ছোট্ট কিন্তু সঠিক চিত্র । এতেই অনেক । অনেক বলার দরকার কি ? খুব খুব ভাল । অসাধারণ ভোট ।
সুগত সরকার অসাধারণ একটি অনুগল্প। আমার শুভকামনা ও ভোট রইল ।
ধন্যবাদ । খুব ভাল থাকবেন ।
মোজাম্মেল কবির ব্যতিক্রম স্বাদ পেলাম। যদিও লেখাটি আরো কিছুটা বড় হতে পারতো বলে মনে হয়েছে আমার কাছে... শুভ কামনা ও সাথে আরো কিছু রেখে গেলাম।
পরের বার চেষ্টা করব , ভাল থাকবেন ।

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪