বাবার ইচ্ছা

ইচ্ছা (জুলাই ২০১৩)

Nasima Khan
  • ১২
  • 0
যেদিন অনন্যা প্রথম চাকুরীতে জয়েন করে বাবা সেদিন অনন্যাকে বুকে নিয়ে বলেছিলেন ,সবার সব ইচ্ছা পূরণ হয় না মা,
অনন্যা কিছুতেই ভুলতে পারে না ,বাবা আরও বলেছিলেন,-আজ থেকে তোর কষ্টের জীবন শুরু হলো মা ।
-বাবা আমি শশুর বাড়ী যাচ্ছি না , চাকুরীতে যাচ্ছি !
বাবা হেসে ফেলেছিলেন ,বলেছিলেন-মাগো, চাকুরী ,সে তো চাকরের জীবন ,আকাশে পাখনা মেলে আর কখনও উড়তে পারবি না, স্বাধীনতা স্বাধ কেবল গুমরে কাঁদবে,চোখের কোনে ভীড় করবে ঐদাসীন্যতার জ্বালা, বিদ্বান পাপীদের ধাক্কায় মাগো তোর বিবেক হবে নিস্পেষিত, চাকুরী মানেই চারিদিকে অসুখ মা ।
সেদিন বাবার হেয়ালীপনা কথা গুলো অসংযত মনে হলেও আজ অনন্যা বুঝতে পারে,
বাবা জীবনকে খুব কাছ থেকে দেখেছিলেন। অনন্যা হাদীস পার্কের ভিতর দিয়ে হাটছিলো,বয়সি মেয়ের মত তার চোখ প্রেম খোঁজে না, খোঁজে আড়ম্বরহীন দৌরত্ব,
নিলয় পিছু নিয়েছিল, অনন্যা বুঝতে পারিনি ।
অনু তোর শাড়ীর পাড়টা কিন্তু ছেঁড়া !
অনন্যা তাকাল নিলয়ের দিকে। বলল,-তোর চশমাটা কিন্তু খুব সুন্দর ।
নিলয় বলল, আজ ভাগাটা নিতে পারতিস, নতুন একটা শাড়ী হোত,
অনন্যা হেসে ফেললো,ক্লান্ত চোখ তুলে বলল,-তোর মত একটা চশমাও হতো তাই না ? কত পেয়েছিস আজ ?
নিলয় বলল,-এভাবে সাধু সেজে লাভ কী ? মাঝে মঝে ম্যানেজার বাবুর ঘরে ঢুকলে কিছু তো ক্ষোয়া যেত না ,অনু ?
অনন্যার মুখের ভিতর একদলা থুথু এসেছিল, তা সে মাটিতে ফেললো।
তারপর সোজা হেটে সামনের গেট দিয়ে বের হয়ে রিক্সা নিল।
টুটপাড়া কবর স্থানে যেতে ইচ্ছে করছে , সেখানে তার বাবা ঘুমিয়ে আছেন ।
ছুন ছান কবর স্থান, এক লোক তার বাবার কবরের উপর বসে বিড়ি ফুঁকছে ।
অনন্যা অবাক হয়ে তাকাল,-এই আপনি বাবার কবরে বসে বিড়ি খাচ্ছেন কেন ?
লোকটি ভ্রু কুচকে তাকালো,-তাই নাকি, ? এখানে তো আমার বাবারও কবর ছিলো,-উনার ইচ্ছা ছিলো আমি মস্ত বড় ডাক্তার হব, কিন্তু নেশা খোর হয়েছিতো ,তাই বাবাকে দেখাচ্ছিলাম!
অনন্যা বলল ,-ছিঃ ।
লোকটা অট্রহাসিতে ফেটে পড়লো,-ম্যাডাম,ওই শব্দটা শুনতে শুনতে বড় হয়েছি,
ঘেন্না লাগে জীবনটা ।
অনন্যার চোখদুটি ঝাপসা হয়ে গেল,-মনে মনে বলল,সত্যিই সব বাবাদের ইচ্ছা পূরণ হয় না ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাকিয়া জেসমিন যূথী আপনার লেখার হাত তো বেশ ভালো। নিয়মিত লিখতে থাকুন। শুভকামনা।
Nasima Khan আজ কাল আর কারো আশাই পূর্ণ হয় না ।
মিলন বনিক অসাধারণ একটি ছোট গল্প...রীতিমত মুগ্ধ...
আদিত্য খুব সুন্দর ছোট্ট গল্প কিন্তু চোখটা ভিজে গেল
বিদিশা চট্টপাধ্যায় একদম কমপ্যাক্ট গল্প। ঝরঝরে ,মেদহীন গদ্য। খুব ভাল লাগল।
Tumpa Broken Angel খুব সুন্দর।
রোদের ছায়া আরে এত আমার বাসার কাছের ঘটনা , হাদিস পার্ক, টুটপাড়া !আপনি কি খুলনার থাকেন ? গল্পটা ছোট্ট সুন্দর , বাসবতার আলকে লেখা । শুভকামনা রইল।।
আমার বাড়ী খুলনাতে ভাই
এশরার লতিফ সুন্দর অণু গল্প.
মোজাম্মেল কবির এতো অল্পে এতো কিছু বলা সত্যিই কঠিন ব্যপার......
তবুতো বললাম, ধন্যবাদ
তাপসকিরণ রায় ছোট গল্প--ভাল লাগলো গল্প--বানানের কিছু সংশোধনের ব্যাপার রয়ে গেছে।দেখে নেবেন।তবে লেখার শেষ দিকটা বড় চমৎকার লেগেছে।
ধন্যবাদ , পোষ্ট মর্টেমের জন্য, আই লাইক ইট

০৬ জুন - ২০১৩ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪