আমার ভিতর আমি

আমি (নভেম্বর ২০১৩)

তৌহিদুল ইসলাম তানিন
  • ১১
  • ১৩৯
আমিঃ
অচেনা আমি, দিব্য ক্ষনস্থায়ী ভূমি
মোহ নামের, ভুল সমুদ্রেই যেন নামি !
ভুলে যাই বারেবার, অস্তিত্ব আমার
দায়িত্বের পরে, এ কেমন অবিচার !

ভিতরের আমিঃ
ভুলে গিয়ে, সরল-সঠিক-পূণ্যের পথ,
করছি কতইনা অনৈক্য-ভ্রান্তির শপথ
হেরেছি এক-অভীষ্ট জান্নাতি গতিপথ
জীবন মোহে ধরেছি যেন, উল্টো রথ !

আমিঃ
এই যে আমি, অগনন পাপের স্বামী
বোধ হারিয়ে, আর কত নিচে নামি !
কতদূর গেলে, মিটবে খায়েশ যত !
নাকি রয়েই যাব চিরদিন, আশাহত?

ভিতরের আমিঃ
দূরত্ব মেপে আর, লাভ কি বলো?
পাপের সমুদ্র টেনে বলছে, চলো !
দেখায় কত, মনোহর-রঙ্গিন স্বপন
নিজ হাতেই করেছি, এ বীজ বপন !

আমিঃ
জাগতিক আমি, যতই নিচে নামি
পাইনা খুঁজে, পদে কোন শক্ত ভূমি
দিব্যি হাসছি দেখো, মেকি হাসি কত !
নিজেও জানি, এ নয় হৃদ-বিধৌত

ভিতরের আমিঃ
সকল হাসিই, চিরতরে বন্ধ হবে
মায়া ছেড়ে, চক্ষু যেদিন অন্ধ হবে
মম নিথর দেহ ঘিরে, কাঁদবে কেউ
কারো-বা মনে বইবে, আনন্দ ঢেউ !

আমিঃ
দাঁড়াবো আমি, সামনে যবে অন্তর্যামী !
লজ্জায় ঝরবে কি অশ্রু, হয়ে প্রীতগামী?
ভুল কবে মুছে গিয়ে, শ্রান্তির ফুল হবে !
চাইব নাকি মালিকের ক্ষমা, আজ তবে !

ভিতরের আমিঃ
ক্ষম মোরে প্রভু, করছি যা প্রতিনিয়ত
আর কত বইব, অসাড় বোঝা, সতত
এবার বিশ্রাম চাই, আজ থেকে চিরতরে !
রেখো মোরে আরশ-ছায়ায়, হাশরের পরে
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ঘাস ফুল এই যে আমি, অগনন পাপের স্বামী বোধ হারিয়ে, আর কত নিচে নামি ! কতদূর গেলে, মিটবে খায়েশ যত ! নাকি রয়েই যাব চিরদিন, আশাহত?.............// অদ্ভুত বাহ্যিক আমি আর ভিতরের আমির তুল্যবাক্য কথপোকথন খুব ভাল লাগলো।
ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগল। যাজাকুমুল্লাহু খাইরান। :)
মিলন বনিক অসাধারণ...আমার আমি আর ভেতরের আমিকে দারুন ভাবে ফুটিয়ে তুলেছেন...অনেক অনেক শুভ কামনা...
শুকরিয়া। আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। :)
মনতোষ চন্দ্র দাশ অচেনা আমি, দিব্য ক্ষনস্থায়ী ভূমি মোহ নামের, ভুল সমুদ্রেই যেন নামি ! ভুলে যাই বারেবার, অস্তিত্ব আমার..চমৎকার লিখেছেন।শুভেচ্ছা রইল।
ভালো লেগেছে জেনে ভালো লাগল। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
রোদের ছায়া কবিতার বক্তব্য ভীষণ মনে নাড়া দিল। বাইরের আমি আর ভিতরের আমিও এই দ্বৈরথ যেন চিরকালীন। খুব ভালো লাগলো কবিতাটি। কবির জন্য শুভকামনা ।
যাজাকিল্লাহু খায়ের, আপু :) :) :) জ্বী, দ্বৈরথ এর ব্যাপারে ঠিকই বলেছেন! অনেক অনেক শুভকামনা রইল। :)
এফ, আই , জুয়েল # বেশ সুন্দর । মনোরম আবেগময় ও প্রানবন্ত ।।
ভালো লেগেছে জেনে ভালো লাগল। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
জাকিয়া জেসমিন যূথী কবিতাটির ভাবার্থ হিসেবেও চমৎকার, আবার ছন্দে উপমায় বাহ বাহ!! চমৎকার কবিতার হাত আপনার। ভীষণ সুন্দর কবিতা যেন নিয়মিত পাই।
যাজাকিল্লাহ, জুঁইফুল আপু। সকল প্রশংসা একমাত্র আল্লাহর! আল্লাহ আমাকে তাওফিক দান করলে, ইনশাআল্লা আরো পাবে, ভবিষ্যতে।
তানি হক অসম্ভব অসম্ভব ভালো লাগলো তানিন ভাই .. কবিতাটি প্রিয়তে রাখলাম .. আর সব সময় আপনার কবিতা যেন পাই সেই আবেদন টুকু করে গেলাম ...সালাম ও শুভেচ্ছা
আপনার ভালো লাগার শোকেসে আমাকে স্থান দেয়ার জন্য যাজাকিল্লাহ! আসলে, বিষয়ভিত্তিক কবিতা লিখা থাকা সত্ত্বেও, ভুলে যাওয়ার কারনে গত ২ মাসে লিখা দেয়া হয়ে উঠেনি। তবে, ফেসবুকে আমি মোটামুটি নিয়মিত এবং কিছু কবিতা নোট হিসেবে প্রকাশ ও করেছি। চাইলে, সেখান থেকে একবার ভ্রমন করে আসতে পারেন। ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহে ওয়া বারাকাতুহু। সতত শুভেচ্ছা জানবেন। :)
dhonnobad vaiya apnar sundor motamoter jonno ... kichudin age ami akti saite apnar kobita porechi .. abong khub khub valo legechilo sei kobitati ... apnar nam amar mone chilo .. golpokobitay apnake dkhei cinte perechi ...apni akhaneo kobita likhben jene ... anondito hoyechi... ashakori golpokobitay apnake niyomito lekhok abong pathok hisebe pabo ... dhonnobad ...shukran .
জ্বী, ১ টি ব্যাক্তিগত ব্লগসহ আরো কয়েকটি ব্লগের সাথে যুক্ত আছি। তবে, এখানে মুক্তভাবে লিখার অনুমতি এখনো পাইনি! তাই, এখানে একটু কমই আসা হয়! তাছাড়া, চাকুরি ও আরো কিছু বিষয়ের সুবাদে ঐ সব ব্লগেও তেমন একটা সময় দিতে পারিনা। ইনশাআল্লাহ, এখানে নিয়মিত হতে চেষ্টা করব। আমার জন্য দুয়ার দরখাস্ত রইল, আল্লাহ যেন আমাকে একমাত্র তাঁর সন্তুষ্টির জন্যই কাব্য রচনা ও কর্মকান্ড পরিচালনা করার তাওফিক দেন। মা আসসালাম!
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আমিঃ এই যে আমি, অগনন পাপের স্বামী বোধ হারিয়ে, আর কত নিচে নামি ! কতদূর গেলে, মিটবে খায়েশ যত ! নাকি রয়েই যাব চিরদিন, আশাহত? .......// অসাধারন ছন্দের তালে কবিতার বক্তব্য ফুটে উঠেছে আমি'র কারিস্মায়। খুব ভাল লাগলো ...তানিন ভাই আপনাকে ধন্যবাদ.............
যাজাকাল্লাহ ভাইয়া। ধৈর্য ধরে পড়ার জন্য শুকরিয়া।
ইব্রাহীম রাসেল দারুণ প্রচেষ্টা। শুভ কামনা থাকল।
দুয়ার দরখাস্ত রইল ভাইয়া। শুভেচ্ছা জানবেন
আলমগীর সরকার লিটন দাদা বেশ হয়েছে কবিতা অনেক অভিনন্দন---
আলহামদুলিল্লাহ! সতত শুভেচ্ছা জানবেন। :)

০১ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী