কে ডাকছে পেছন থেকে? ও একাত্তর, না, এই একাত্তর এর কণ্ঠ নয় এই আমাদের পাশের পাড়ার শহীদ সালামের কণ্ঠ। যে সম্মুখ যুদ্ধে প্রান হারায়, একটা বুলেটে যার নিঃশ্বাস থেমে গেল চিরদিনের জন্য, এই কি সেই সালামের কণ্ঠ।
আবার কেন জানি কণ্ঠটা বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মনে হল শত্রু ঘায়েলের ভার যে একাই নিয়েছিল। কুমিল্লার দারুইন এ মেশিনগান হাতে নিয়ে এখনো কি ডাকছে মোস্তফা ।
বীরঙ্গনা হালিমা, সে একাত্তরে যে চুপ হল আর কেউ কোন দিন তার কণ্ঠ শোনেনি। এই কি তবে, সেই হালিমার কণ্ঠ, সবার চোখের আড়াল থেকে সেও কি ডাকছে।
চোখের সামনে তিন পুত্রের মৃত্যু দেখেছিল আসলাম মোল্লা, সেই দিন চিৎকার করে বলেছিল, আমার গুলি কর সাব, আমায় কেড়ে নিতে হয় আমার প্রানটা নেয়। এই কি তবে সেই আসলাম মোল্লার আর্তনাদের শব্দ পাচ্ছি আমি।
জয় বাংলা, জয় বাংলা শব্দে চিৎকার করত রমিয পাগলা সেও রেহায় পায়নি । কণ্ঠ নালিতে গুলি করে জয় বাংলা শব্দ থামিয়ে দিল তার। রমিয পাগলা কি এখনও জয় বাংলা জয় বাংলা বলে চিৎকার করছে।
তবে কি একাত্তর এখনো ডাকছে আমাদের ডাকছে, কখনও রমিয, সালাম কিংবা মোস্তফা কামালের কণ্ঠে ডাকছে । ডাকছে একাত্তর ডাকছে,,, আমাকে ডাকছে, তোমাদের ডাকছে, ডাকছে একাত্তর ডাকছে।।।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ভাবনা
বীরঙ্গনা হালিমা, সে একাত্তরে যে চুপ হল
আর কেউ কোন দিন তার কণ্ঠ শোনেনি।
এই কি তবে, সেই হালিমার কণ্ঠ,
সবার চোখের আড়াল থেকে সেও কি ডাকছে। -------- এই ডাকে সারা দিয়ে আমরা যদি দেশ প্রেমে উদ্বুদ্ধ হই ; তাহলে অবশ্যই দেশ এগিয়ে যাবে । শুভেচ্ছা কবি ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।