রাতকুমারী কথাকাব্য

রাত (মে ২০১৪)

সকাল রয়
  • ২৫
  • ১৭
ভরা পুকুরের হাজার তারার মতো গা বাঁচিয়ে পা ফেললাম তোমার চৌকাঠের উপর। আজ সময় যখন কাটছে কিংবা যাচ্ছে কেটে নিশ্চুপতায়! বোধকরি ভাঙ্গতে তন্দ্রা কণ্ঠে খেললে ঝরনা কথার সুর
-এদ্দিন পর কেন এলো? তেষ্টা মেটাতে?
- দেখো না হাজার তারার পুকুরে তো কম পানি নেই; তবুও তেষ্টা মেটে না। ভেতরে ক্যামন যেন শূন্য শূন্য লাগে!
-তাই ভরাতে এলে
-সাগরের অপরিসীম জলরাজ কে কি হাজার কলসি পানি ঢেলে ভরাতে পারবে?
-তবে কেন এলে ক্ষুদ্র নদীর ধারে
-এলেম বিন্দুকে পূর্ণ করতে
-আমি বুঝি বিন্দু?
-চরণ ফেলে হেটে যাওয়া পথের পর পথ কিংবা ফেলে যাওয়া তিন-চার ক্রোশ পথে পায়ের চিহ্ন রেখে গেলে উল্টো পথে ফিরে এসে কি একই রকম পাওয়া যায়?
-তারা যতই বিশাল হোক আকাশ ছাড়া তার কোথাও ঠাই নাই
-দহন দিয়ে ছিলে আনন্দ জমা রেখে, অশ্রু দিয়ে ছিলে হাসি জমা রেখে আর এখন এসেছো বিন্দু পূর্ণ করতে? পারো শুধু ফস্ করে জ্বলে উঠতে কিন্তু একটানা জ্বলে যেতে পারো না; এরই নাম পুরুষ!
দূরে আযানের ধ্বনি কাঁপিয়ে দিলো শ্যাওলা দেয়াল। আমি নিরবতা পাশ পকেটে ফেলে কথার আগুন গোলা নিলাম হাতে। ফিরে যেতেই হবে। অভিমানে কে কবে কষ্ট আঁচ করতে পেরেছে? টিকটিকিটা হঠাৎ শব্দ করে উঠলো- যাও পথিক এ গাঁয়ে ঘুড়ি উড়ে না নাটাই খেয়েছে ঘুনে। হাওয়া থেমে আছে আজ শ্রীলক্ষীর দুয়ারে। তেতো রয়ে ছিলো যে বিষ তা চেখে দেখা হয়নি। ছিলো আফসোস পূর্ণ হলো এই রাতে। শ্রীলক্ষী অভিমানী আজ করলো না কানাকানি, কিছুতেই ভুলের কথা চুলের মতো সরিয়ে দিতে পারলাম না কপাল থেকে কে যেন রেখেছে একে অভিমানী প্রতিমা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া বাহ! চমৎকার কবিতা!! আগে কেন পড়া হয়নি তাই ভাবছি। অশেষ শুভকামনা রইলো।
অনেক অনেক ধন্যবাদ। অভিনন্দন! আপনাকে।
নাজনীন পলি " শ্রীলক্ষী অভিমানী আজ করলো না কানাকানি, কিছুতেই ভুলের কথা চুলের মতো সরিয়ে দিতে পারলাম না কপাল থেকে কে যেন রেখেছে একে অভিমানী প্রতিমা।" দারুণ , আবৃত্তির জন্য পারফেক্ট ।
কিন্তু কে করবে আবৃত্তি ???? আপনি একটু চেষ্টা করে দেখুন না
বশির আহমেদ "-তারা যতই বিশাল হোক আকাশ ছাড়া তার কোথাও ঠাই নাই" কবির সুন্দর ভাবনা গুলোকে স্যালুট জানাই ।
দেবল নস্কর ভাল লাগল || আমার কবিতায় আমন্ত্রন রইল ||
অনেক অনেক ধন্যবাদ অবশ্যই
গুণটানা নৌকা লাইন গুলো ছন্ন ছাড়া তবে ভাব টি মুগ্ধ করলো ।
আমি যারপরনাই ছন্নছাড়া মানুষ! লেখায় তো সেই ছন্নছাড়া ভাবটা থাকবেই। আপনি গুনী মানুষ কবি মানুষ ভাগ্যিস তাই আপনার চোখে ধরা পড়েছিল ছন্ন হীন লেখাটি। আর কারো চোখে তো পড়লো না। কৃতজ্ঞ আমি হে কালজয়ী লেখক! ধন্য আমি আপনার মন্তব্য পেয়ে। আমার লেখক জীবন আজ স্বার্থক হলো। আমার আর সাহিত্যের ব্যাকুলতা রইল না।
biplobi biplob Osadaro godho kobita valo laga janiya galam.
অনেক অনেক ধন্যবাদ কবি
biplobi biplob Osadaro godho kobita valo laga janiya galam.

০২ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪