রঙ্গিন ডানায় যেন নিপুণ তুলির আঁচড় । একটা প্রজাপতি উড়েছিল গৃহস্থের এ ঘর ও ঘর । ছোট্ট খোকা আহাল্লাদে আত্ম হারা ; জঙ্গী বিমান বানাত সে যদি এটাকে যেত ধরা । সানাইয়ের সুর অনুরণিত দিদিমণির কানে ; পল্লবিত যৌবন তার কে জানে; মেতেছে কোন গানে । খোকার তাড়ায় পতঙ্গটা দিদিমণির মাথায় বসে । অব্যক্ত খোলা বই টা তিতকুটে হয়ে আসে । কোন জাদুকর চুপি সাড়ে সাম্রাজ্য ফাঁদে মাথার ভেতরে । আবার খোকার তীর্ব তা ; প্রজাপতি টা আশ্রয় করে লক্ষ্মীর ব্রতকথা । মা হেসে কুটি কুটি দুই হাত তুলে প্রণাম করে । বলে; " লক্ষ্মী এসেছে ঘরে ।"
হায়রে গ্রণ্হ লক্ষ্মী মাতার টিকটিকিদের ঘর ; ঝপকরে লাফ দিয়ে স্বপ্নের ঐ চিরাগ টাকে মাংসাশী এক ছুট দিল মুখে নিয়ে । মা রেগে বলে ; "খেয়ে নিলো গা লক্ষ্মী ছাড়া । " বাবা বলে ; "লক্ষ্মী খুঁজ না ও গিয়েছে মারা । " মা বলে ; " যত সব অলক্ষণে কথা । " বাবা বলে ; " গরিবের ধন জান কোথায় রাখা ? " দিদি বলে ; " সুইজ ব্যাঙ্কে । " খোকা বলে ; "গড়মিলের অঙ্কে ।" মা বলে ; " চুপ কর সব আন্নাহাজারে । " বাবা বলে ; " বছরে নটা গ্যাস এই দুর্মূল্যের বাজারে । সাথে পুনর্বাসন; সস্তা রেশন আর কত প্রতিশ্রুতি ! " মা বলে ; " টিকটিকিদের ভোগ্য হয়েছে প্রজাপতির জ্ঞাতি । "
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।