বিচিত্র আলোকে মন্দ মুখর বাতাসে চিত্তের শত বিকাশ শত সহস্র রঙ ঢং-এ প্রকাশ, গ্রন্থে পঠিত কণ্ঠে উচ্চারণ জেনে না জেনে অসংখ্য কাহিনী তবুও সে আলোকিত ফুল কানন।
শুধু আমি একা একাকী অশ্রুজল নয়ন, আমি নাকি তখন হিংস্র ছিলাম দেশ, মা ও দশের শত কর্মে, আজ পলাতক শত অভিযোগে পরিহাস, অভিযোগ চলছে মন্দ গতিতে, দীর্ঘশ্বাস, চাই না আর কেঁদে উঠে মন মুহূর্তের তরে পদতলে উপহার জীবনের স্মৃতি রয়েছে আপন নীড়ে ছবির মতো।
অন্ন চাই, আলো চাই চাই মুক্তবায়ু হাতে তালি ফুলের ঢালি বদলে দেব বদলাতে চাই অবিশ্বাস্য হলেও সত্য রাজপথে জনতার মাঝে ছুড়ি কত বুলি।
দিন যায়, সন্ধ্যা আসে বক্ষে জ্বলে অনল মুহূর্তের তরে যারে চিনি না জেগে তুলে অন্তরে লক্ষ তারার গান শিরশির করে গা কেন এখন ?
জনশূন্য পথে ডুবে যায় স্বর কাঁপে বুক ব্যাকুল মুখ অবাক কলরবে জমেছে মেঘ তীব্র নেশায় ছিন্ন করে আপনসুর।
আমরা যোদ্ধা নাড়ীতে নাড়ীতে নাকি টান অর্থ কত অনর্থ রাখে না চিহ্ন বিনীত নিঠুর ভাষ্যে হাতে তোলে দস্যুবৃত্তি বলে করি না ভিক্ষা তবুও ধনজনমান খ্যাতি ও বিত্ত পূর্ণ করেছে জীবন এতো সব বুলি কেমন করে ভুলি ?
বলতে পারি না কথা বলতে মুখে বাঁধা আমি যোদ্ধা কি তার প্রমাণ, আছে কি নথিপত্র ? দিতে পারি ব্যাখ্যা বলতে পারি নাম আশেপাশে ছিল যত সহযোদ্ধা।
এসবে হবে না কাজ খাতা কলমে থাকতে হবে আজ সেদিনের কথা যদি মিথ্যা হয় করি না ভয় আমি যোদ্ধা।
ঘরে বসে লিপিবদ্ধ হয় যদি এদেশে কিসের যুদ্ধ কিসের সংগ্রাম হয়েছিল আগে, হয়নি শেষ রয়েছে রেশ চলছে চলবে, কত যুদ্ধ কত মৃত্যু নেই তার শেষ, সেদিনের সেই যোদ্ধা আজ আর নেই হবে পরাজয় অনিবার্য।
আমি নাকি রাজাকার যুদ্ধ করে এ উপহার আমার ভাই বোনদের আমার হাতে তুলে দিয়ে যতশত পুরস্কার আজ তাদের, কে দেশদ্রোহী দেশ সেবক ? আমি জানি না, কত বর্ণে জগতের মাঝে অসংখ্য কাহিনী বিচিত্র বর্ণের রেখা ম্লান মুখে লেখা কত শত বেদনার কাহিনী।
ঘরের রাজাকার ঘরেই তৈরি তবুও যতশত দোষ আজ পরের আমরা ইতিহাস পড়ি ইতিহাস গড়ি জানি কতটুকু ? হামিদ, নুর, মতিউর এর পাশে ছিল না আর কেউ ?
আমার তখন অনেক ক্ষমতা চাইলেই সব হতো হিন্দু, মুসলিম, বৌদ্ধ সবাই মত্ত কলরবে। আজ আমি রাজাকার খাতা কলমে নাকি বলে।
বুকভরা আলিঙ্গনরাশি পূর্ণিমার আকাশের মতো আমার পদ আমার শত্রু আমার ভালবাসা আমার বুকে বেদনার কথা বলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক
বুকভরা আলিঙ্গনরাশি
পূর্ণিমার আকাশের মতো
আমার পদ আমার শত্রু
আমার ভালবাসা আমার বুকে
বেদনার কথা বলে।...।।দীর্ঘ কবিতায় অনেক অনেক আবেগ কথা উঠে এসেছে ...ভালো লেগেছে কবিতা ...ধন্যবাদ সুদীর্ঘ কবিতাটির জন্য
তাপসকিরণ রায়
এতো দীর্ঘ কবিতা কেন? প্রতিযোগিতার দৃষ্টি কোণ থেকে দেখতে গেলে এটা অযোগ্য বলে কেন বিবেচিত হবে না? --এখানে আমরা পাঠকরাও যেখানে বিচারকের পর্যায়ে পড়ি।এমনি কবিতার কথা বলতে গেলে বলবো,ভালো লেগেছে।
এটি ছিল আমার দেখা কিছু মানুষের মনের দুঃখ...আর কাজ না করে কিছু মানুষের ফল পাবার আনন্দ। ছোট করতে পারিনি ভাইজান। কিভাবে যে লিখেছি নিজেই বলতে পারব না। সেদিন মনের ভেতর কষ্ট বিরাজ করছিল তাই। যদি আপনাকে কষ্ট দিয়ে থাকি ক্ষমা করবেন। তবে সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
এফ, আই , জুয়েল
# অনেক বড় কবিতা । বিশাল ভাবনা । বাস্তবতার করুন চিত্র কবিতায় ফুটে উঠেছে । সময়ের সাহসী উচ্চারনও একে বলা যেতে পারে । ইতিহাসকে সত্য দিয়ে উপলদ্ধি করবার ক্ষমতা আমাদের বাড়ানো দরকার । সব মিলিয়ে দারুন একটি কবিতা । কবিকে ধন্যবাদ ।।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।