এ কেমন স্বাধীনতা

স্বাধীনতা (মার্চ ২০১৩)

এস কে সারাওয়ার
  • ১০
লক্ষ দেহের রক্ত দিয়ে স্বাধীন হয়েছে মোদের দেশ
সেই স্বাধীন দেশে পড়ে আছে সবে পরাধীনতার নূতন বেশ।

স্বাধীন দেশে স্বাধীন ভাবে যায়না চলা পথ-ঘাটে
চলতে চাইলে রাখতে হয় ভাই আপন জান কে হাতটাতে।

লিপ্ত মানুষ খুন-রাহাজানি আরও কত শত পাপাচারে
ন্যায় নীতি ভুলে মগ্ন সবে পশ্চিমাদের কালচারে।

লাল-লাল খুনে ভরে গেছে আজ এদেশের রাজপথ
নিয়েছে মানুষ খিড়কী লাগিয়ে পথে না যাওয়ার শপথ।

চারিদিকে শুধু বিশ্লিষ্ট-বিস্তীর্ণ অবস্থা
এ দেশে হারিয়ে ফেলেছি আমার আপন প্রাণের আস্থা।

বাংলাদেশের পথে-ঘাটে নেই বাঙ্গালীর ছোঁয়া
উড়ছে শুধু সারা দেশে বেহায়াপনার ধোঁয়া।

সবুজ শ্যামল বাংলাতে আজ নেই সবুজের সমাহার
নষ্টামি আর নোংরামিতে হয়ে আছে দেশ কদাকার।

এমন দেশে এমন বেশে শান্তিতে কি যায় বাঁচা
উড়ে যেতে চায় মন ও প্রাণ ভেঙ্গেচুরে এই খাঁচা।

সবার মুখে একই শ্লোগান চাই অতীতের বাংলাদেশ
হাসি আনন্দে থাকবো মুখোর রবে নাতো দুঃখের রেশ।

তাই বলি এসো শপথ করি হাত রাখি সব এক হাতে
গড়বো মোরা নূতন করে মোদের প্রিয় দেশটাকে।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ কবির হোসেন সুন্দর কবিতা. ধন্যবাদ.
এশরার লতিফ ভালো লাগলো কবিতাটি. সুন্দর ও ছন্দময়. তবে এ কথাও মানতে হবে যে একটা সময় ছিল যখন মানুষ না খেয়ে মারা যেত, বিশেষ করে যখন বাংলাদেশ পাকিস্তানের অংশ ছিল. এখন সেই মৃত্যুর হার আগের চেয়ে অনেক কম.
তানি হক খুব সুন্দর আহবান ..ভালো লাগলো আপনার কবিতাটি
নাইম ইসলাম দারুণ সব উপমা সম্মৃদ্ধ কবিতা । লক্ষ দেহের রক্ত দিয়ে স্বাধীন হয়েছে মোদের দেশ/ সেই স্বাধীন দেশে পড়ে আছে সবে পরাধীনতার নূতন বেশ। আর শেষটাও হলো সুন্দর একটা প্রতিশ্রুতি দিয়ে ।
সুমন তাই বলি এসো শপথ করি হাত রাখি সব এক হাতে গড়বো মোরা নূতন করে মোদের প্রিয় দেশটাকে।।-------- সুন্দর শপথে শেষ হল কবিতা। ভাল লাগল
তাপসকিরণ রায় আশা আকাংখার কথায় ঘেরা বাংলার স্বাধীনতা নিয়ে কবির সুন্দর একটি কবিতা।ধন্যবাদ কবিকে।
মিলন বনিক অনেক আক্ষেপ আর ক্ষোভের সঞ্চার...কবিতা খুব ভালো লাগলো....শুভ কামনা....
আমার প্রিয় দেশটাকে নূতন করে গড়ার প্রত্যয় নিয়ে এখানেই আমার শুরু, দোয়া করবেন,,
ফাহিম তানভীর আমদেখা এই পাযন্ত ভাল লিখা। ৫ দিলাম
এফ, আই , জুয়েল # দেশের বর্তমান অবস্থার বাস্তব বর্ননা । শেষের ---( তাই বলি এসো শপথ করি হাত রাখি সব এক হাতে গড়বো মোরা নূতন করে মোদের প্রিয় দেশটাকে )।। - এই লাইদুটো অনেক চমৎকার । অনেক সুন্দর কবিতা ।।
দোয়া করবেন যেন সবাইকে আরো ভালো কিছ উপহার দিতে পারি,,,
জালাল উদ্দিন মুহম্মদ তাই বলি এসো শপথ করি হাত রাখি সব এক হাতে গড়বো মোরা নূতন করে মোদের প্রিয় দেশটাকে। - দারুণ প্রতিবাদ । আর অঙ্গীকারটাও বেশ। ধন্যবাদ ও শুভকামনা সোহরাব ।

০৩ ফেব্রুয়ারী - ২০১৩ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী