তোমাকে পেয়েছি ভেবে নিয়ে যেই একটুখানি হাসব বলে ঠোটদু'টো টেনে দিয়েছি , অমনি যেন দৃশ্য পরম্পরা কপালে মানচিত্র এঁকে দিল । স্বাধীনতা , তুমি তোমার আকাশপথে স্বপ্নভ্রমণ ছেড়ে মাটির পথে মানবতা হয়ে ফিরে এসো ।
চাক চাক রক্তে রাস্তায় আলপনা করে স্বাধীনতার মূল্য দিচ্ছি বলেই হয়ত বলিদান প্রথা পুরোহিতদের এত প্রিয় পূজা । একিলিসের পবিত্র রক্ত আগামেমননের বিষাক্ত জিভে আজও তাই প্রাত্যহিক লালার মত তাজা । স্বাধীনতা , তুমি বলির পাঠাদের রক্ত হয়ে নয় বিষফোঁড়ার বিষাক্ত রক্ত ঝড়িয়ে বাঁচো ।
কেঁদে যায় মন , কাঁদে প্রিয়জন । যেন লখিন্দরের মুক্তির আঁশে বারেবারে শুধু বেহুলা হয়ে কাঁদা । হারানো শিশুর প্রিয়জন খোঁজা-ধাঁধা । স্বাধীনতা , তুমি কি তবে আলেয়ার জালে বাধা ? স্বাধীনতা , তুমি কি তবে আপনের লেবাসে গুপ্ত কোন মায়াবী প্রিয়ংবদা ?
স্বাধীনতা , প্রিয় স্বাধীনতা , তুমি নবজন্মের জঞ্জাল ঝেড়ে নবজাতকের পবিত্রতা হয়ে ফিরে এসো স্বাধীনতা । চির স্বাধীন স্বাধীনতা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায়
আশা নিরাশার মাঝে ভর করে কবি আশান্বিত হচ্ছেন বলছেনঃ
স্বাধীনতা ,
প্রিয় স্বাধীনতা ,
তুমি নবজন্মের জঞ্জাল ঝেড়ে
নবজাতকের পবিত্রতা হয়ে
ফিরে এসো স্বাধীনতা ।
চির স্বাধীন স্বাধীনতা।
--সুন্দর একটি কবিতা পেলাম--কবিকে জানাই অনেক ধন্যবাদ।
জালাল উদ্দিন মুহম্মদ
প্রিয় স্বাধীনতা ,
তুমি নবজন্মের জঞ্জাল ঝেড়ে
নবজাতকের পবিত্রতা হয়ে
ফিরে এস -- নান্দনিক সব উপমায় অনন্য কবিতা। আর শেষ প্রার্থনাটুকুও সর্বজনীন ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।