নিঃস্বতা আর দারিদ্রের হাহাকার শুনি এ দেশের লক্ষ মানুষের মুখে। আজও আমি ভুলিনি রক্তদানবের ছোবলের কথা সেই ভাষা আন্দোলনের করুণ গাথা, মা-বোনের ইজ্জত হারানো ব্যথা। আমার চোখে ভাসে রক্তে রঞ্জিত ইতিহাস, ভুলতে পারিনি সেই বীভৎস করুণ আর্তনাদ। স্বাধীনতা! কি পুরস্কার পেয়েছি তোমার কাছে? কি দিয়েছ মোদের, কি পেয়েছি মোরা? শিক্ষাঙ্গনে অস্ত্রের ঝংকার দেখে রণক্ষেত্রের কথা মনে পড়ে, শিক্ষক আর ছাত্রের সংঘাত শিক্ষকের লাঞ্ছনা আর বঞ্চনার করুণ দৃশ্য ছাত্রদের হাতে শোণিত অস্ত্র, সমর সাজে সজ্জিত তারা বই-খাতার স্তূপ নীরবে পরে আছে দূরে এই কি সেই অর্জিত স্বাধীনতা? নাকি স্বাধীনতার নামে ধ্বংসযজ্ঞ, নাকি ব্যক্তিস্বার্থ উদ্ধারে অভিনব পাঁয়তারা। এ দেশের মানুষ আজো নীরবে কাঁদে, সুবিচার পায় না তারা, অন্যায় আর জুলুমের। সন্ত্রাসীদের গুলিতে আজো প্রাণ দিতে হয়, মা-বোনের ইজ্জত হারিয়ে ঘরে ফিরে। এ-হেন স্বাধীনতার নগ্ন-রূপ দেখে, মনে ঘৃণা জাগে, জাগে উৎকণ্ঠ; প্রতিনিয়ত পদদলিত হচ্ছে মহান স্বাধীনতা।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সুমন
ঐযে যারা স্বাধিনতা চায়নি তারাও এ দেশে রয়ে গেল, বিবর্তনে এরা এখন অনেক শক্তিশালী, তাই যত বেশি হতাশা তাদের চোখের কোনটাও ততটাই চকচকে হয়ে ওঠে। স্বাধিনতার তো কোন রূপ নেই তাই আমরা বলতে পারি যাচ্ছে তাই করাই স্বাধিনতা। তবে আমরা যেদিন মুক্তিযোদ্ধাদের মননে ভাবতে শিখব তখন হয়ত এই আক্ষেপটা থাকবে না। আবেগী কবিতা ভাল লাগল শুধু হতাশাটুকু ছাড়া।
সিয়াম সোহানূর
শিক্ষকের লাঞ্ছনা আর বঞ্চনার করুণ দৃশ্য
ছাত্রদের হাতে শোণিত অস্ত্র, সমর সাজে সজ্জিত তারা
বই-খাতার স্তূপ নীরবে পরে আছে দূরে
এই কি সেই অর্জিত স্বাধীনতা?---- বাস্তব কথা ।
রোদের ছায়া
কবিতার আবেগ বেশ ভালো লাগলো. কিন্তু সব দোষ স্বাধীনতার উপর দিয়ে দিলেন কেন ? স্বাধীনতা কি কোনো দোষ করতে পারে ? আর একটা ছোট্ট অভিযোগ আর তাহলো মুক্তিযোদ্ধা বিষয়টা কিন্তু কবিতায় আসে নি , নাম যদিও ''আমি মুক্তিযোদ্ধা বলছি'' কিন্তু একজন মুক্তিযোদ্ধা কেন আমাদের সাধারণ মানুষের মত ভাববে তাদের চিন্তা চেতনা নিশ্চই আমাদের চেয়ে অনেক সমৃদ্ধ ..
সালেহ মাহমুদ
এ-হেন স্বাধীনতার নগ্ন-রূপ দেখে, //
মনে ঘৃণা জাগে, জাগে উৎকণ্ঠ; //
প্রতিনিয়ত পদদলিত হচ্ছে মহান স্বাধীনতা।। //... স্বাধীনতার এই রূপ কিন্তু আমাদেরও শঙ্কিত করে তোলে। আমরা পুরো জাতি আজও প্রকৃত স্বাধীনতা ভোগ করতে পারছি না কেবলমাত্র রাজনৈতির অপব্যাখ্যার কারণে। ধন্যবাদ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।