বিয়ে-সংক্রান্ত ব্যক্তিগত জটিলতা

পরিবার (এপ্রিল ২০১৩)

চতুর্মাত্রিক পরিচয়
  • 0
  • ২৬
৩০ বছর বয়স পার করেছি। বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স শেষ করে ব্যবসা করছি। কোন প্রতিষ্ঠানের চাকর হতে যাইনি। বিয়ে-শাদি সংক্রান্ত ব্যাপারে আমাকে অনেকেই লজ্জা দেয়। আমাকে বিয়ে করতে বললে আমি তাদের মেয়ে দেখতে বলি। এতে সমস্যা হচ্ছে অন্য জায়গায়। কেউ কেউ আমাকে হিন্দু মনে করে, কেউ কেউ বৌদ্ধ, আবার কেউ কেউ মুসলমানও মনে করে। পাত্রী খুঁজতে গিয়ে গত কযেক দিনে তারা যা ঘটাল-

১. আমার এক ছোটভাই, আবুল কাসেম রাসেল, একদিন আমাকে বলল, ‘দাদা আপনার বয়স কম নয়, আপনার বিয়ে করা দরকার। আপনার জন্যে পাত্রী খুঁজছি।" বললাম, “দেখ, পেলে জানাইও”। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠরত একটা মেয়ের খোঁজ দিল। মেয়েটোর নাম- মুক্তা কর্মকার। অর্থাৎ রাসেল আমাকে হিন্দু মনে করল।

২. গৌতম বুদ্ধের জীবন-দর্শন নিয়ে একদিন সাইদুলকে বলেছিলাম। তার কাছে কথাগুলো ভালো লাগল। পরদিন কথার ফাঁকে প্রশ্ন করল, “দাদা, বিয়ে করছেন না কেন?” বললাম, “ভালো মনের একটা মেয়ে খুঁজছি, এখনো পেলাম না”। সে বলল, “আমাদের কাশে একটা বৌদ্ধ মেয়ে আছে, খুবই ভালো, তাকে প্রস্তাব দিয়ে দেখতাম?” অর্থাৎ সে আমাকে বৌদ্ধধর্মের অনুসারী মনে করল।

৩. আরমান একদিন বলেছিল, তার এক বান্ধবী আছে, যে তাকে একদিন বলেছিল তার জন্যে একটা পাত্র খুঁজতে। আরমান তার বান্ধবী সানজিদা খাতুন মিতাকে আমার অফিসে নিয়ে আসল। আমার পছন্দ হয়েছে কিনা- এজাতীয় একটা প্রশ্নের মধ্যে আমাকে পেলে দিলো। তৎক্ষণাৎ আমি কোন উত্তর দিতে পারি নাই। অর্থাৎ সে আমাকে মুসলমান মনে করছিলো।

উপরে যাদের নাম উল্লেখ করে, কথাগুলো বলেছি, তারা সবাই আমার শুভাকাক্ষী। তাদের এহেন কর্মকাণ্ডে আমি খুব মজা পাচ্ছি। প্রচলিত কোন ধর্মের অনুসারী আমি নই, এর অর্থ এই নয় যে আমি এগুলোকে ঘৃণা করি। তাদের যদি বলে দিই, ধর্ম আমার কাছে ফ্যাক্টর নয়, ভালো মনের মেয়ে হলেই চলবে। তারা কি আমার জন্যে ভালো মনের কোন মেয়ে খুঁজে পাবে, যে আমার মতোই ধর্মকে ফ্যাক্টর হিসেবে জানবে না?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায় এও এক নতুন ভাবনা--ঠিক নতুন ভাবনা বললে ভুল হবে বরং বলতে হয় নতুন ধরণের লেখা।হ্যাঁ বেশ ভালো লাগলো একথা স্বীকার করতেই হবে।লেখককে জানাই অনেক ধন্যবাদ।
মিলন বনিক ভাবনার এক অভূতপূর্ব দর্শন ফুটে উঠেছে...তবে আপনি মানুষ এটুকু ভাবলে বোধহয় সমাধান হয়ে যাবে..এবার বিয়ের ব্যবস্থা করতে পারেন...
রোদের ছায়া আপনার গল্পগুল কিছুটা আত্মকথন টাইপ হচ্ছে । ভালো লাগলো এবারের গল্পটি । শুভকামনা ।
রাশেদুল ফরহাদ হুম, প্রচলিত মতবাদের বাইরে বেরিয়ে আসা সমাজের বেশিরভাগের জন্যেই কষ্টকর। ভালো লাগলো লেখা পড়ে।
সুমন পৃথিবীতে খুব কম মানুষ আছে যারা ধর্মকে ফ্যাক্টর হিসেবে জানবে না। আর তার কারন হল ধর্ম আমরা উত্তারাধিকার সূত্রে প্রাপ্ত হই। তাই এ সম্পর্কে খুব একটা জ্ঞান রাখি না। এই অজ্ঞানতা ঢাকতে বেশি করে ধার্মীক পরিচিতি পেতে চাই। গল্পের ম্যাসেজটুকু বেশ মন কাড়ল।
মোঃ কবির হোসেন সবুজ তাপস ভাই আপনার গল্পটি পড়ে খুব মজা পেলাম. ধন্যবাদ.
এশরার লতিফ বনফুল ( বলাইচাঁদ মুখোপাধ্যায় ) ছদ্মনামের একজন অসামান্য গল্পকার ছিলেন। আপনার গল্পের ধাঁচ অনেকটা সেরকম। আমার ভালো লাগলো।

০৫ নভেম্বর - ২০১২ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪