২৬ শে মার্চ এল বাংলার ঘরে বাবু যাবে সকালে স্কুলের তরে, মায়ের চোখে জানি কেন জল জড়ে। বলি মা কেঁদো না, এভাবে থেকোনা কিছু ভাল লাগে না থাক যদিতুমি গোমড়া মুখ করে। বাবা আমার নাই দুঃখতো নাই তোমার কাছে জানতে গিয়ে ব্যর্থ হয়ে যাই। আজকের এই রঙ্গের দিনে দাওনা রঙ্গিণ কাগজ কিনে। স্কুলে গিয়ে হাসব, নাচব, খেলব সাজাব ঐ স্কুলটারে। মা, বল না বাবা গেল কোন ঘরে ? সে কি আসবে না আর ফিরে ? সেই কথা কেমনে বলি বল এই রাতেই তোর বাবাকে ধরেছিল পাক-দল। সেই যে নিয়ে গেল, আর নাহি ফিরে এল। না, না, আমি বলব না, খুকির কাছে বলব না, তাহলে তার জীবন চলবে না। যদি পারি কভূ শহীদের স্ত্রী বলে মাথা তুলে দাড়াব, সকল দুঃখ ক্লেশ সেদিনই তাড়াব। মা কাঁদে আর ভাবে-কিছুই পেলাম না সেই সে আত্ম ত্যাগের, সুযোগ সব হয়ে গিয়েছে রাজাকার, অসভ্য, বাঘের। যারা বাঙ্গালির ক্ষতির তরে বেরিয়েছিল ঘুরে, তারাই আজ মুক্তি যোদ্ধা বলে পরিচিত সবার তরে। তারাই পায় সব সুখ, সব সম্মান, স্বামী হারা স্ত্রী আজও কাঁদে কাঁদে অবুঝ সন্তান।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।