আমি আবার ফিরে এসেছি আমার বাংলার এই প্রিয় মাটিতে! মানব জন্মের পর থেকে আমি কল্যানের যুদ্ধে শত শত বার আহত বি¶ত আর শহীদ হয়েছে। বৃটিশ বিরোধী আন্দোলনে শক্রদের আঘাতে আমি এক বার শহীদ হয়েছিল পুনরায় শহীদ হয়েছিলাম ভাষা আন্দোলনে! তারপর আমি আবার ফিরে এসেছি... নিজ চোখে ¯^াধীনতার যুদ্ধ দেখেছি বাবার শরীর থেকে রক্ত ঝরে যাওয়া দেখেছি আমি এখনো বেঁচে আছি আর একটি নতুন যুদ্ধে শহীদ হবার আকাঙখায়। আমি পবিত্র গ্রন্থের নিগুঢ় তত্ত¡ জ্ঞান থেকে বলছি আমি বরযখ ইল্যীয়ান সিজ্জিনের গুপ্ত জ্ঞান থেকে বলছি আমি সাত স্তবক আসমান আর সাত স্তবক জমিনের গোপন মর্মভেদ রহস্য থেকে বলছি আমি পুলসিরাতের পথে হাঁটতে হাঁটতে হঠাৎ থমকে দাঁড়াই! তোমাদের কথা ভেবে পুনরায় ফিরে আসি এক পরম শান্তির বাণী পৌঁছে দিতে। যা আল্লাহর দ্রুত আমাকে কানে কানে বলে দেয়! ভন্ডরা আমার বির“দ্ধে মিছিল করবে আমার ফাঁসির দাবী নিয়ে রাজপথে নামবে আমি বীর বাঙ্গালী, আমি ভয় করি না। আমি এক বিশ্বাসী আল্লাহ প্রেমিক আমি তিনি আর তার প্রতিনিধি ছাড়া কাউকে মানিনা, কাউকে মানিনা। আমি প্রতিরাতে ন¶ত্রের সাথে জ্বলে উঠি আমি বহুদূর পৃথিবীর প্রান্তরে হেঁটে যাই যেখানে অন্যায় যুদ্ধ সেখানেই আমার প্রতিবাদ প্রতিরোধ ন্যায় আর সংগ্রামের যুদ্ধ। আমি অনেক অনেক বার সংসার মোহে এই পৃথিবীতে ঘর বেঁধেছি মধুময় চেনা চেনা রংগিলা বাঁশির সুর আমাকে কত বার ডেকেছে সুখ দুঃখ আর বিরহ মিলনে। তারপর ক্লান্ত প্রকৃতির মমতায় আমি এই মাটির বুকে বার বার ঘুমিয়ে পড়েছি প্রেমশিখা পরম আনন্দ ইতিহাস গড়ে। আমার মাতার বিশ্বাসী বিনয় প্রার্থনা ক্লান্ত পৃথিবীকে নতুন জাগ্রাত চেতনা দিয়েছে মাঝ নদীতে ঝড় ওঠে তুফান বাতাস এক নিরাকার অদৃশ্য পথিক আমাকে শক্তি দেয় আমি সাগর পাড়ি দেই দ¶ মাঝি রূপে তারপর বহুদিন বহুবছর পড়ে আমি আবার ফিরে আসি তোমাদের মাঝে তোমাদের বন্ধু হয়ে কল্যাণ সেবা আর পরম শান্তির বাণী নিয়ে। এভাবে আমি বার বার ফিরে ফিরে আসি এভাবে আমি বার বার ফিরে ফিরে আসবো তোমাদের মাঝে তোমাদের বন্ধু হয়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
পন্ডিত মাহী
বিষয় পুরোপুরি অনুপস্থিত। দেশ-প্রেম সংখ্যার জন্য এটি ভালো কবিতা ছিলো। আশাকরি পরেরবার কিঞ্চিত পরিমানে হলেও বিষয়ের সাথে সম্পর্ক রেখে লিখবেন। তবে সাবলীলতাই মূখ্য বিষয়, ওটিই আগে।
জালাল উদ্দিন মুহম্মদ
তোমাদের মাঝে তোমাদের বন্ধু হয়ে
কল্যাণ সেবা আর পরম শান্তির বাণী নিয়ে।
এভাবে আমি বার বার ফিরে ফিরে আসি
এভাবে আমি বার বার ফিরে ফিরে আসবো--------------- // কল্যাণময় অঙ্গিকার । ভাল লেগেছে খুব ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।