হে প্রিয় স্বদেশ, আমাকে একা সংগ্রাম আর আন্দোলনের মুখো মুখি দাঁড় করিয়ে তুমি ঘুমিয়ে আছো আর একটি নতুন যুদ্ধের জন্য তা-কি সম্ভব প্রিয় স্বদেশ। নি:সঙ্গ হাজার বছরের যুদ্ধে যারা রক্ত দিয়েছিল তোমার বুকে আমাদের ক্ষুধা মুক্তি আর স্বাধীন ভূ-খন্ডের জন্য তারা আজ কোথায়, কি তাদের স্বীকৃতি আমরা এখন স্বাধীন ভু-খন্ডের মানুষ তবুও এই মাটির বুকে শত অনাহারী পরস্পরকে ধাক্কা দিয়ে হেঁটে যায় আমি বাস্তবতার চোখ দিয়ে দেখি আমার স্বদেশের বুকে এখনো রক্ত ঝরে কোথাও কোন সমন্বয় ঐক্য নাই রাত্রির চাইনিজে ইতিহাসের ষড়যন্ত্রকারী ও রক্ত ঝরানো কিছু ভন্ড আমলা ও রাজনীতিবিদ পান করে লাল, নীল, সোনালী রঙের মদ পাশে সুন্দরী রক্ষিতা উজ্জ্বল মুখে হাসছে গভীর অন্ধকারের ভেতর থেকে অশ্লিল গানের সুর ভেসে আসে তাদের চোখে মুখে উ™£ান্ত চিন্তা ঘুর পাক খায় যেন অন্যায় অবিচার আর নির্যাতনের আওয়াজ তারই মাঝে আমি নি:শব্দে জেগে থাকি হে প্রিয় স্বদেশ, হে প্রিয় জাতির পিতা এভাবে আমাকে সংগ্রাম আর আন্দোলনের মুখোমুখি দাঁড় করিয়ে তুমি ঘুমিয়ে আছো আর একটি নতুন যুদ্ধের জন্য তা কি সম্ভব হে প্রিয় স্বদেশ ? গতকাল সন্ত্রাসীরা একজন শিক্ষককে রাস্তায় পিটিয়ে হত্যা করেছে পাশের বাড়ির মেয়েটি স্বামীর অত্যাচরে রাতের গভীরে রাস্তায় ছুটে এসেছিল নিরাপত্তার দাবিতে। শাহজাহান জেগে আছে দুইদিন হলো তার কাজ নাই হয়তো সে অনাহারে আছে তার দুইটি সন্তান আছে তারাও হয়তো দুইদিন না খেয়ে আছে আমি আমার অন্তর থেকে ওদের জন্য কিছু খাবার যোগার করার চেষ্টা করেছি কিন্ত বড়ই দুঃখ, সকালের খাওয়া শেষে আমার খাদ্যের ভান্ডার শেষ হয়ে গেছে। আগামীকাল আমি আর শাজাহান একই সারিতে দাঁড়াবো এভাবে আমাদের জীবন চলতে থাকে তুমি চেয়ে চেয়ে দেখো হে প্রিয় স্বদেশ হে প্রিয় মাতৃভুমি আমাকে একা একা মুখোমুখি দাঁড় করিয়ে তুমি ঘুমিয়ে আছো আর একটি নতুন যুদ্ধের জন্য তা কি সম্ভব হে প্রিয় স্বদেশ ? ঝুঁকে পড়া পৃথিবীর উপর আমাদের এই দেশটি এখন একা একা কাঁদছে প্রখর সূর্যের উত্তাপ আর আলোর বেদনায় লুকিয়ে রেখেছে ইতিহাসের বঙ্গপিতা ও বঙ্গজননীর কান্না নিঃসাড় চারিদিকে, বেদনার রক্তে, জ্বলে উঠেছে মাটির উত্তাপ অশান্ত নগরের বুক দিয়ে জন্মন্ধ নিঃসΩ জীবন হেঁটে যায় অবাক বিস্ময় রঙের খেলায় ! অস্পষ্ট আলো আর গভীর অন্ধকারের কুরুক্ষেত্রে নিশিদিন পরস্পর রক্তাক্ত যুদ্ধে লিপ্ত অনিবার্য অবক্ষয় আঁধারের বুকে অধরা ভাগ্যের দিনলিপি কেঁদে ফিরে আজ সকালে শাহজাহান ঘুম থেকে আর জেগে ওঠেনি দুপুরের মধ্যে হয়তো ওর দাফন সম্পন্ন হবে শাহজাহানের মৃত্যুর কারণে প্রতিবেশিরা কিছু চাল ডাল দিয়ে গেছে হয়তো দুই দিন ওদের চলবে, তাপর ওর সন্তানরা কোথায় গিয়ে দাঁড়াবে। তুমি বল হে প্রিয় স্বদেশ, হে প্রিয় জন্মভুমি আমাকে একা একা সংগ্রাম আর আন্দোলনের মুখোমুখি দাঁড় করিয়ে তুমি ঘুমিয়ে আছো আর একটি নতুন যুদ্ধের জন্য তাকি সম্ভব হে প্রিয় স্বদেশ ? আজ বিকেলে ছাত্র নামধারী কয়েকজন যুবক মতির দোকানে চাঁদার জন্য এসেছিল । মতি চাঁদা দিতে পারেনি সন্ধ্যায় হঠাৎ মতির দোকানে আক্রমণ ধারালো তরবারীর আঘাতে মতির হাতের দুটি আঙ্গুল পড়ে গেছে রাজনৈতিক চাপের কারণে থানায় তার মামলা নেয়নি সে এখন আদালতের আশ্রয়ে জীবন রক্ষার জন্য একদিন মামলাটি মীমাংসা করতে হবে। তুমিতো সব নিরবে দেখছো আর আমাকে একা একা দাঁড় করিয়ে রেখেছো আর একটি নতুন যুদ্ধের জন্য তা কি সম্ভব হে প্রিয় জন্মভুমি হে প্রিয় মাতৃভুমি। গতকাল গভীরে রাতে শ্রেণিশক্রর নামে কয়েক জন সাধারণ গ্রামবাসীকে ওরা হত্যা করেছে প্রায় প্রতিদিন সকালেই এরকম হত্যার খবর আসে যারা শ্রেণিশক্র আর সংগ্রাম কিছুই বুঝে না তারাই এখন বিপ্লবের শ্লোগান দেয়। তুমি জেগে ওঠো , তুমি জেগে ওঠো প্রিয় স্বদেশ হে প্রিয় বঙ্গবন্ধু, হে প্রিয় জাতির জনক হাজার বছরের নিঃসΩ দেশপ্রেমের যুদ্ধে যারা ঘুমিয়ে আছে তোমার বুকে তাদের প্রেরণায় তুমি জাগিয়ে তোল জাতিকে সত্যিকার মুক্তিযোদ্ধা ছাত্র, শ্রমিক, কৃষক আর বিপ্লবীরা আছে তোমার সাথে । ব˚ বছরের জীর্ণ পুঁজিবাদ আমলাতন্ত্র আর অশুভ সমাজতন্ত্র ভেΩে চুরে গড়ে তোল নতুন সাম্যের নিরাপদ দেশ ও সমাজ যার বুক দিয়ে হেঁটে যাবে দেশপ্রেমিক যার ছায়ায় ঘুমাবে তোমার প্রিয় সন্তানেরা হে প্রিয় স্বদেশ, হে প্রিয় মাতৃভুমি তুমি আমার মমতাময়ী জন্মভুমি আর মমতাভরা প্রিয় জননী তোমার কাছে আমার সকল চাওয়া পাওয়া দাবী তুমি জেগে ওঠো আবার জেগে ওঠো আমাকে একা সংগ্রাম আর আন্দোলনের মুখোমুখি দাঁড় করিয়ে তুমি ঘুমিয়ে থেকোনা আর একটি নতুন যুদ্ধের জন্য- তুমি জেগে ওঠো, তুমি জেগে ওঠো হে প্রিয় স্বদেশ হে প্রিয় জন্নভূমি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।