হে মানুষ, তুমি কে? তুমি কে হে মানুষ ? বলনা আমাকে,বলো তুমি নিজেকে।।
হাত পা দেহ মাথা সবই তোমার কিন্তু তোমার জীবন শক্তিটা কার । বলনা, কেন এত বাড়াবাড়ি কেন এত তাড়াতাড়ি কোথায় তোমার শেষ বাড়ি হে মানুষ, বলনা তুমি কে?
যেদিন চলে যাবে দেহ ছেড়ে তোমার তুমি । রবে সব পড়ে তোমাতে আমি জানি । হাত পা দেহ মাথা এ শরীরটা, তখন কি পারবে নাড়াতে দেখাতে তোমার ক্ষমতা আবার ? বলনা হে মানুষ ,তুমি কে ?
এত দামি বাড়ি গাড়ি এতেও তৃপ্ত নও তুমি কেন বলনা তুমি, অতৃপ্ত আত্মা তোমার শেষ কোথায় তুমি কি জান তা? নিজেরে নিজেই খুঁজে দেখ তোমাতেই কোথা থেকে এলে আবার কোথায় যাবে চলে বলো তুমি নিজেকে
তুমি খুঁজছো শুধু জীবনকে খুঁজছো না তুমি নিজেকে । জীবনের মানে কি জানতে - আমি বলি একবার ভেবে দেখ, তারপর এগিয়ে চলো জীবনের মানে তবেই জেনে যাবে ।
এতো কেন খোঁজা খুঁজি নিজের ভিতরে তো তুমি, তোমার পূর্ণতা প্রাপ্তি তোমার দিকে হাত বাড়িয়ে আছে । তবে কেন নিচ্ছনা তুলে এতো কিছু কি আর লাগবে ।
হে মানুষ, তুমি কে? তুমি কে হে মানুষ ? এ জগতের মোহোতে ঘোরের ঘোরেও আর করো না ভুল । জান তুমি, তুমি কে হে মানুষ ? বলনা, তুমি কে ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল
= হে মানুষ , তুমি কে ? ( তুমি কি মানুষ ? নাকি মানুষের মত ? নাকি মহা-মানুষ হবার পথে এক দিশেহারা মুসাফীর ? )
[ মানুষ হয়ে মনুষের পুজা, মানুষের অপমান-----,
যুগে যুগে যত মহাবীর, পেয়েছে মৃত্যুর ফরমান ।।]
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।