মাথার ঘাম ঝরিয়ে সারা দিনে যা পায় সংসার , বাস্তবতা মিলিয়ে দিন কোন ভাবে যায়। এদেশ মাটি সকলি তার গর্ব আর সৃতিকথা শোষণ , অত্যাচার দেখে প্রাণে লাগে বড় ব্যাথা। মাঠে ঘাটে ,গঞ্জে গাঁয়ে উদাম শরীরে নিত্য ক্লান্তময় বিরামহীন করে কাজ,হয়ে অন্যের ভৃত্য । মাদকের কালো হাত পাড়ার যুবককে করে নষ্ট প্রতিবাদী হতে গিয়ে মনে পায় দারুন কষ্ট। পলাশী, বায়ান্ন, উনসত্তর আর ভয়াবহ একাত্তরে জীবন বাজী রেখে লড়েছিল দেশপ্রেমিক যুদ্ধের প্রান্তরে। একের পর এক ক্ষমতার পালা প্রতিনিয়ত বদলায় দেশের স্বার্থ ভুলে নরপিশাচ মেতে উঠে খেলায়। সব ভুলে যে রুখে দাঁড়ায় নিয়ে প্রান হাতের মুঠোয় সেই দেশ প্রেমিক স্বপ্নে দিয়ে গাঁথে জীবন লাল ফিতায় । রঙ্গিন স্বপ্নে ঘেরা কিশোরী সহজে আত্নহত্যা করে সেই অপরাধী সমাজে মাথা উচিয়ে অবলীলায় ঘুরে। আজ ভিনদেশী পন্যে সয়লাব সমগ্র দেশের বাজার স্বদেশী পন্য নিয়ে দেশপ্রেমিকের ব্যারথ হাহাকার। নিঃস্ব দেশপ্রেমিক হতাশ হয়ে মাথা নিচু করে দেশমাতা লজ্জা পায় তার নত মস্তকের ভারে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন
শেষ দুই লাইনে গিয়ে কাঁপিয়ে দিলেন ভাইয়া। আপনার কিছু কিছু কবিতা আমার কাছে অসাধারণ লাগে। এই কবিতাটিতে যেসব বিষয় আর বাস্তবতা তুলে এনেছেন তা অসাধারণ। আমি ভাইয়া কবিতা লিখিনা। তবুও আমার কাছে মনে হল কবিতায় ছন্দগুলো সামান্য একঘেয়ে হয়ে গেছে। এই কবিতাটিকে তাই অসাধারণ বলতে পারছিনা। অপেক্ষায় থাকলাম আপনার অসাধারণ কবিতা আবার পড়ব বলে।
নাজমুল হাসান নিরো
কথাগুলো অনেক সত্য কিন্তু শাকিল ভাই প্রকাশভঙ্গীটা যথেষ্ট কাঁচা মনে হল। আরেকটু সময় নিয়ে আরেকটু শক্তিশালী আর নান্দনিক করে লেখা যেত। দোয়া রইল শাকিল ভাই।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।