চকচকে রাস্তাঘাট আর মনোরম পরিবেশ সারাদিন খাটছে তারা বিশ্রামহীন পরে কমলা রঙয়ের ড্রেস। দুর্বিষহ গরম মরু সাহারার দেশে ঘর্মাক্ত দেহে বুরুশ হাতে তারা রাস্তা ঘষে।
পিচঢালা পথ শহরের এদিকে সেদিকে সবাই তাদের "বলদিয়া" বলে ডাকে । মিথ্যে আশ্বাস আর প্রতারকের দেয়া ফাঁদে নিরবে সয়ে সব অত্যাচার গোপন বসে কাঁদে।
নিদারুন কষ্টে বুক ফেটে যায়, চোখের জলে প্রিয়দেশ জন্মভূমি ছেড়ে পুড়ছে কষ্টের অনলে। কষ্ট যতই হত নিজদেশে, মেনে নেয়া যায়না দুরবাসে বিধাতা কেন দেয় এত কষ্ট , তাহলে একি অদৃষ্ট ।
জমি বন্ধকের টাকা আজ শোধ হয়নি কতবছর পার হল দেশে আজ ফেরেনি। বোনের বিয়ে হল, বাবার মুত্য হল হয়নি কিছুই দেখা, শুধু নিরবে ফেলে অশ্রু জল।
এ কষ্টের নাই সীমারেখা প্রবাস জীবন মানেই ফাঁকা। দূর প্রবাসে ফেলছে তারা চোখের জল মা শুধায় ওরে খোকা আসবি কবে বল।
বিঃদ্রঃ বলদিয়া শব্দটি আরব দেশে যারা পরিস্কার পরিছন্নতার কাজে নিয়োজিত থাকে তাদের কে বলে। দুর্ভাগ্য হলে ও সত্য এই কাজটা আমাদের বাংলাদেশি লোকেরা করে। তবে আমার এ লেখাটি তাদের ছোট করার জন্য লেখা নয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil
সুমন ভাইয়া থেকে শুরু করে মো : ইকরামুঅজ্জামান ভাইয়া পর্যন্ত সকল পাঠক এবং বন্ধুদের প্রতি রইলো অনেক অনেক ভালবাসা . আপনাদের ভালোবাসা আমাকে গল্প কবিতায় লিখতে অনুপ্রানিত করেছে , এখন যেটুকু লিখছি বা লিখতে পারছি তার সবটুকু কৃতিত্ব আপনাদের . সবাই ভালো থাকবেন .
sakil
উপকূল দেহলভী আপনি সুন্দর মনের মানুষ সুন্দর করে ভাবতে পারেন বলেই আগামীর কথা বললেন . আপনার জন্য অনেক শুভকামনা রইলো . এগুলো বিদেশের কিছু খন্ডচিত্র . এখানে অনেকে যেমন অনেক আরাম আয়েশে থাকে অন্য দিকে অনেকে না খেয়ে ও থাকতে আমি দেখেছি . তখন আমার কষ্ট লেগেছে , সহযোগিতা সাধ্ধের মধ্য হলে করেছি নয়তো নয় . একেই বলে বাতির একদিকে যেমন এল অন্য দিকে তেমনি আধার . ভালো থাকবেন .
উপকুল দেহলভি
বিদেশে কখনো জানি আমি, বুঝিনি সেখানে এত কষ্ট, আমি এত দিন জেনেছি সেখানে শুধু আরাম; আপনার কবিতাটি পরে বুঝলাম. অসাধারণ লাগলো, সুন্দর আলোকিত আগামীর দিকে এগিয়ে যান; শুভ কামনা আপনার জন্য.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।