অধরা

দিগন্ত (মার্চ ২০১৫)

জসীম উদ্দীন মুহম্মদ
  • ২১
  • ১৩৮
আকাশ দৌড় দিয়েছিলো। বাতাসও দৌড় দিয়েছিলো। তখন দিন দুপুর ছিলো।
প্রতিযোগিতাও বেশ জমেছিলো। তবে কোনো সুখবর নেই।
শুকপাখিটা কেউ ধরতে পারেনি।
ধরতে ধরতেই সে পালিয়ে গেলো। সে অধরা ছিলো। সে অধরাই রয়ে গেলো।

সাগর ডেকেছিলো। নদীও গিয়েছিলো। অতঃপর কেউ জানলো না কী হলো!
নদীটা নিজেকে বিসর্জন দিলো। সাগর ছুঁতে পারলো না। অস্তিত্বের প্রশ্নে টিকে থাকতে পারলো না।
দাদাভাই ডেকেছিলো। ঠিকানাও একটি দিয়েছিলো।
সেখানে সারি সারি সুখ নীল সুতোয় বাঁধাও ছিলো। আবুল ধরতে পারলো না।

আদু ভাই পড়াশোনা করেছিলো। পাশ দিতে পারেনি। প্রমোশন ঠিকই পেয়েছিলো।
আদু ভাইয়ের ছেলে সে খুব একটা পড়াশোনা করেনি। পাশ দিতে পেরেছিলো।
আলেয়ার উপর বখাটের চোখ পড়েছিলো। কে জানি তাকে হাসপাতালে নিয়ে গেলো।
ডাক্তার রোগী বাঁচাতে পারলো না। আলেয়া মারা গেলো। তবে সে মরে বেঁচে গেলো।
সে অধরা ছিলো। এখনও অধরাই রয়ে গেলো।

গোলাপের গায়ে কাঁটা ছিলো। গন্ধটাও বেশ ছিলো। তবুও মাতালটা ফুলটা ছিঁড়ে ফেলল।
ছিঁড়ে কুটিকুটি করে পথের উপর ছড়িয়ে দিলো।
সেও একজনকে ভালোবেসেছিলো। মজনু হয়েছিলো। ভালোবাসা পেল না। মানকচু পেল।
ভালোবাসা অধরা ছিলো। এখনও অধরাই রয়ে গেলো।

আমাকেও তো তুমি রোজই ডাকো। আমিও বোকার মতো ছুটে যাই।
অতঃপর রোজই দেখি তুমি কোথাও নাই।
একা আমি। এমনি বসে থাকি। দিগন্তরে কাছে ডাকি। সে আসে না। তোমার মতো।
তবুও পুতুল খেলাটা ইচ্ছে করেই ভাঙি না আমি। কেবলই জানতে ইচ্ছে করে,
আমি কতোটা কম দামী! অবাক চোখে কেবলই ভাবতে থাকি,
প্রাণহীন আমি। তবুও আমাকে তুমি হাতে রাখো। তুমি অধরা ছিলে, অধরাই থাকো।।


আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Arif Billah অনেক সুন্দর হয়েছে। শুভ কামনা রইল।
অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন আরিফ ভাই।
ruma hamid কবিতা লেখাটি খুব ভালো হলো । অনেক শুভকামনা ।
অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন আপু।
নেমেসিস নতুন আঙ্গিকে লেখা চমৎকর কবিতা। একই সঙ্গে বিষয়ের গভীরতা এবং মৃদু কৌতুকময়তা--শুভকামনা।
অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন আপু।
মিলন বনিক একদম নতুন ফরম্যাটে লেখা কবিতা মনে হচ্ছে....প্রানের ব্যাকুলতা আছে, তবে কোথায় যেন একটু একটু থামতে হচ্ছে...যেটা জসিম ভায়ের প্রাণ সঞ্চারী কবিতায় প্রায়ই দেখা যায়...সেখানে একটু ঘাটতি আছে....
আপনাকে পেয়ে আনন্দিত কবি দা! শুভেচ্ছা নিবেন।
সেলিনা ইসলাম দিগন্ত ছুঁয়ে দেবার অদম্য বাসনা বারবার হাতছানি দিয়ে এগিয়ে নিয়ে যায়...সুদূরপ্রসারী ক্ষণ কেবলই পথ পালটায়! বাসনা কেবলই স্বপ্নের জাল বুনে বেঁচে থাকার অস্তিত্বের লড়াই করে যায়! অন্যরকম কবিতা,ভিন্নতর স্বাদ...! ভাল লাগল অনেক! শুভকামনা নিরন্তর ।
অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন সেলিনা আপু। আপনার সুন্দর মন্তব্যে উৎসাহিত হলাম ।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) মূলধারার বাইরে বেশ সুন্দর লেখা , পুরোপুরি লেখক এর কৃত্তি । শুভেচ্ছা কবি
অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন সবুজ ভাই।
Fahmida Bari Bipu কবিতাটির অসামান্য মূলভাবটুকু অগ্রাহ্য করার কোন কারণই থাকতে পারে না। বাক্যগুলো সাজানোর ক্ষেত্রে একটু প্রশ্ন জেগেছিল। তবে সত্যি বলতে কী, সেটা তেমন একটা প্রশ্নবিদ্ধ করে না। শুভকামনা রইল।
প্রশ্নবিদ্ধ অংশটুকু দেখিয়ে দিলে উপকৃত হই ফাহমিদা আপু! ঠিক করে নিতে পারতাম!! কবিতা পড়ার জন্য ধন্যবাদ।
বিপদে ফেলে দিলেন জসীম ভাই।অনেকটা নিজেই নিজের ফাঁদে ধরা খেলাম। দেখিয়ে দিতে গিয়ে নিজেই না বিপদে পড়ে যাই। তেমনটি হলে আশাকরি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আচ্ছা কবিতাটি এভাবে লেখা যেত কি, 'আকাশ দৌড় দিয়েছিল, বাতাসও দৌড় দিয়েছিল; তখন দিন দুপুর ছিল। তবে কোন সুখবর নেই... শুকপাখিটা কেউ ধরতে পারেনি। ধরতে ধরতেই সে পালিয়ে গেল। সে অধরা ছিল, সে অধরাই রয়ে গেল। ...............
আপুনি, একটু গভীর ভাবে দেখলেই বুঝতে পারতেন কবিতাটির বাক্য বিন্যাস! ছোট ছোট বাক্যে রচিত। প্রত্যেকটি বাক্যই সমাপিকা ক্রিয়া। সুতরাং সমাপিকা ক্রিয়ার পরে কমা অথবা সেমিকোলন ব্যবহারের সুযোগ কোথায়? আশা করি, বিষয়টি বুঝতে পেরেছেন । অশেষ ধন্যবাদ আপনাকে ।।
Md. Mainuddin খুব উঁচু মানের একটি কবিতা। কবিতার আবহতে রহস্যময়তা আছে।অনেক গুলো ঘটনার সম্মিলন খুব ভালো ভাবেই ঘটেছে। বেশ ভালো লাগলো। আন্তরিক শুভকামনা রইলো। ভালো থাকুন নিরন্তর।
অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন মাইনুদ্দিন ভাই।

১৯ ফেব্রুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৮০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪