শূন্য ঘর

নগ্নতা (মে ২০১৭)

রীতা রায় মিঠু
  • ১০
  • ৪১
আমারও একটা মন ছিল
সেই মনে এক ঘর ছিল
ঘর জুড়ে এক সিন্দুক ছিল
সিন্দুকে এক হাঁড়ি ছিল
তার ভেতর কিছু কষ্ট ছিল
কষ্টগুলো নীলবর্ণ ছিল


কষ্টগুলো একা আমার ছিল।
সিন্দুকের ডালায় তাই তালা ছিল
তালার চাবি লুকোনো ছিল

আশেপাশেই এক চোর ছিল
সিঁদ কেটে চোর ঢুকেছিল
সিন্দুকের চাবি খুঁজেছিল
না পেয়ে তালা ভেঙ্গেছিল

সিন্দুকের ভেতর হাঁড়িটা ছিল
হাঁড়ির মুখে ঢাকা ছিল
তার ভেতর জমা কষ্ট ছিল
কষ্টগুলো নীল ছিল।


যক্ষের ধন চোর ভেবেছিল
হাঁড়ির ঢাকা সরিয়েছিল
নীল কষ্টগুলো দেখেছিল
নীলা ভেবে ভুল করেছিল।

আলগোছে হাঁড়ি ধরেছিল
মাথায় তুলে নিয়েছিল।
গাঁয়ের হাটে গিয়েছিল
নীলা চাই গো নীলা, হেঁকেছিল
ভেবেছিল।

নীলাগুলো কেউ না কিনছিল
চোর তার ভুল বুঝেছিল
মাথার কেশ টেনে ছিঁড়েছিল
শেষে হাঁড়িটাই ভেঙ্গে ফেলেছিল।

হাটে হাঁড়ি ভেঙ্গেছিল
কষ্টগুলো ছড়িয়েছিল
গোপন কষ্ট না গোপন ছিল
মনের ঘর শূন্য পড়েছিল।


আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ মোখলেছুর রহমান sodosso hoar age apnar lekha poreci .kobitar cheye golpo lekhar hath valo.koyekti kobita mile akti golpo hoy tai valo kobita dite parben amar bissas.vote roilo.
প্রতীক eto sundor kore sajiye guciye likhecen je barbar porte icce korce.
মোঃ নুরেআলম সিদ্দিকী আসলে ১ম একবার পড়েছি, আর যে মন্তব্যটাটা করলাম পরে সেটা কেটে ফেলছি। কারন, তারাহুরা করে পড়ে ভুল মন্তব্য করছি। পরে ঠান্ডা মাথায় অনেক বার পরে সব কিছু বোঝতে পারলাম। এমন কবিতা চমৎকার ও অসাধারন বলা ছাড়া আমার কাছে আর কিছু থাকে না। অনেক অনেক শুভকামনা, ভোট তো আগেরবারই দিয়ে ফেলছি আর আমার পাতায় সময় করে আমন্ত্রণ রইলো।
তোমার লেখা পড়েছি, খুব ভাল হয়েছে। ত্তোমাদের লেখা পড়ে অনেক কিছুই শিখি। প্রথম যে মন্তব্য করেছিলে, তাতে কোথাও ভুল তো ছিল না।
সেলিনা ইসলাম আমার দুচোখ শুকনো ছিল কবিতা পড়ে হেসেছিল শেষে এসে ভিজে গেলো দিদি তোমার কবিতা জুড়ে অনেক ভালো ম্যাসেজ ছিল বেদনাতে মনটাও খারাপ হল :( অনেক অনেক শুভকামনা রইল।
আমার ময়না বোন, পুতুল দিদির মান ভাঙাতে এসেছে গো! অনেক ভালোবাসা সেলিনা। হ্যাঁ, মেসেজ ছিল কিন্তু কবিতা লিখতে পারিনা তাই ছন্দ ছিলনা, বর্ণ ছিলনা, গন্ধ ছিলনা লেখার কোথাও।
চন্দ্রমল্লিকা সেন ধীরে ধীরে ভালো হবে দিদি । নমস্কার রইল ।
উৎসাহ দেয়ার জন্য অনেক ধন্যবাদ চন্দ্রমল্লিকা।
জয় শর্মা (আকিঞ্চন) আমার একটা দিদি ছিল, সেই দিদি কাব্য সাজিয়ে ছিল, সেই কাব্যে রসও ছিল। . কিন্তু যা ছিলনা তা- কাব্যিকতা! বেশ ভালো লিখেছেন কিন্তু মজার ছলে। এক অন্য ভালো লাগা... . আমার পাতায় আমন্ত্রণ রইলো দিদি। আসবেন কিন্তু সেখানে একটা আকাশ আছে, তখন মন্তব্যের ছলে লিখতে পারবেন- "একদা এক আকাশ ছিল, সেই আকাশের রঙ নগ্ন ছিল।"... . ধ্যাত এখুনি বলে দিলে মজা নষ্ট। (মজা করলাম দিদি কবিতা টি ভালো ছিল, চেষ্টা চালিয়ে যান।)
কাজী জাহাঙ্গীর ভাল হত যদি ছন্দে আনতে পারতেন,যেমন- আমারও একটা মন ছিল সেই মনে এক ঘর ছিল ঘরে এক সিন্দুক ছিল সিন্দুকে এক হাঁড়ি ছিল ভেতরে কিছু কষ্ট ছিল কষ্টগুলো নীল ছিল... কিন্তু মাত্রার মিল না থাকার কারনে পড়ায় ছন্দপতন মজা নষ্ট করেছে। তবু বোঝা যাচ্ছে দিদি অনেক কষ্ট করেছেন তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, শুভকামনা আর আমার পাতায় আমন্ত্রণ।
কষ্ট করিনি মোটেও। লেখালেখি কষ্ট করে হয়না। লেখালেখি আনন্দের অধ্যায়। মন থেকে যা আসে তাই লিখি। নিশ্চয়ই আপনাদের ওয়ালে যাব, সবার লেখা পড়বো, ভোটও দেবো। তবে একাজগুলো আমি নীরবেই করে থাকি, তাই কেউ টের পায়না।
জাফর পাঠাণ নিতান্তই বর্ননামূলক পদ্য । এতে শব্দালংকার, ছন্দ আর চিত্রকল্পের কোনো খেলা বা দোলা খুঁজে পাইনি । তবে বিষয়ঘোর কাজ করেছে লেখাটিতে । ভালোলাগা ও শুভেচ্ছা নিরন্তর । সাথে ভোট ।
আমি কবিতা লিখতে পারিনা, কবিতা লেখার নিয়মও জানিনা। এ শুধু আনমনে শব্দ নিয়ে কাটাকুটি করে যাওয়া। ধন্যবাদ এমন গঠনমূলক মতামতের জন্য।
আলমগীর কাইজার কষ্টগুলো ঘটনা হলো,, কবিতাটি ভালো লাগলো। শুভকামনা রইলো।

১৯ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৬৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪