কিছু কিছু বিষয় নিয়ে আমার ভাবতে বা লিখতে খুব কষ্ট হয়। এর মধ্যে একটি হলো ''মা''। মাকে নিয়ে এর আগে আমি কখনো কোন কিছু লিখিনি। কিন্তু আজ কেন জানি না লিখতে খুব ইচ্ছে হচ্ছে। হয়তো গল্প কবিতাকে ভালবাসি বলেই লিখতে শুরু করলাম। পৃথিবীটা যত বেশি আধুনিক হচ্ছে, মানুষের হৃদয় থেকে ''মায়া-মমতা'' তত বেশি দূরে সরে যাচ্ছে। কোথায় থাকে জন্মদানকারী মা আর কোথায়ই বা থাকে বাবা। আমরা অনেকেই তার খোঁজ রাখি না। এই ''মা'' সংখ্যায় অনেকেই তাদের "মা" সম্পর্কে ভালবাসার কথাটাই বেশি প্রকাশ করবে। আমার এই জন্য খুব কষ্ট হয়, কারণ আমার মাকে নিয়ে আমার কোন সুখকর স্মৃতি নেই। আছে শুধু কষ্ট আর যন্ত্রণার। আমার মাকে আমি ভালবাসি না, ঘৃণা ও করি না। মাকে নিয়ে কোন কিছু ভাবতে ও পারি না। কেন এমন হয় তা আমার মতো অনেকেই হয়তো জানে না। আমি এমন অনেক মাকে দেখেছি যে মা নিজের স্বার্থের জন্য সন্তান কে বলি দিতে কার্পণ্যর করে না। অনেক সন্তানকে দেখেছি মা - বাবার কারণে নষ্ট হয়ে গেছে তাদের জীবন। অথচ এই মাকে নিয়েই অনেক সন্তান গর্ববোধ করে। আমার এই ভেবে খুব কষ্ট হয় যে, আমার মা থেকে ও নেই। তাই তাকে নিয়ে গর্ববোধ করতে পারিনা। এই না পাড়ার একটা কারণ আমি এবং আমার সাত ভাই-বোন খুঁজে পেয়েছি। আমারা সাত ভাই বোন বাহিরের সমাজে যেখানেই গিয়েছি যত মানুষের সাথেই মিশেছি কেউ কখনো কোনদিন আমাদের খারাপ বলতে পারেনি। অথচ বুঝ হবার পর থেকে আজ ও পর্যন্ত নিজের বাবা - মার কাছ থেকে শুধু শুনে আসছি আমরা খারাপ, খারাপ, খারাপ। নিজের সব দুর্বলতা প্রকাশ হয়ে যাবে বলেই "মা" কে নিয়ে আর লিখবো না। আমার মতো সন্তানের "মা" কে নিয়ে লেখা উচিত ও নয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার নাহিদ হোসেন
মা আমাদের কাছে আবেগের বিষয়। তবু কিছু গল্প হয়তো আলাদা থাকে তাই বলেতো আর আপনি মিথ্যে নন। আর বন্দনা সাহিত্যই শুধু হচ্ছে তাও কিন্তু না। শুধু এটুকুই জীবন মানে উঠে দাঁড়ানো আর মা শুধু মা ই ।
সূর্য
এই প্রশ্নটা আমিও আমার মাকে অসংখবার করেছি। বাইরের কেউ আমাদের মন্দ বলেনা, তবুও মা তুমি আমাদের নিয়ে অসন্তুষ্ট কেন? আমাদের গ্রামে আশেপাশের সবার থেকে আমাদের পরিবার শিক্ষায় অনেক এগিয়ে, একথাটা যখন মানুষরা বলে তখন বুঝি মায়ের মধ্যে যদি আমাদের জন্য সন্তুষ্টি দেখতে পেতাম হয়তা মানুষরা আজ এটা বলতে পারতনা। হয়ত মা'কে সন্তুষ্ট করতে গিয়ে আমাদের ও পারি দেয়া হতোনা সাফল্যের অনেক সিড়ি.................... আসলে মায়েরা এমন বলেন সন্তানের ভাল'র জন্যই....... শুভকামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।