ঝরাপাতার ধ্বনি

নববর্ষ (ডিসেম্বর ২০১৩)

সোহাগ বিশ্বাস
  • 0
  • ৭৮
আজ ইংরেজী নববর্ষ , ২০৪০ সাল । সুশীল সমাজ আয়োজিত ‘শান্তির বার্তা ‘ পদক বিতরণী অনুষ্ঠান শুরু হয়েছে । প্রধান অতিথি হিসাবে উপস্থিত আছেন নারী সংগঠনের সম্মানিত চেয়ারম্যান বেগম মিলি সুলতানা । পুরষ্কার ঘোষিত হলো , এবারের শান্তির বার্তা পদক লাভ করেছেন, জনাব আরিফ সাহেবের পথশিশুদের নিয়ে গড়া প্রতিষ্ঠান
‘ঝরা পাতার ধ্বনি’ । আরিফ সাহেব মঞ্চে গেলেন , নির্বোধের মত ভ্যাবাচেকা হাসি হেসে দাড়ালেন বেগম মিলি সুলতানার সামনে । পুরষ্কার নেয়ার পর দর্শকদের উদ্দেশ্যে তাকে কিছু বলার জন্য অনুরোধ করা হল । তার বক্তব্য শুরুর আগে তার সমন্ধে দু চারটি কথা জেনে নেওয়া যাক । বয়স ৪৫, বিয়ে করেননি । তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটিই এখন তার পরিবার । এই প্রতিষ্ঠানের প্রধান কাজ হল , পথশিশুদের মৌলিক অধিকার নিশ্চিত করা ।
তিনি বক্ত্বৃতা শুরু করলেন , এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পিছনের গল্প বললেন :

আরিফ সাহেবের তখন পচিঁশ বছর বয়স । পার্কে মিলি ও আরিফ গল্প করছে ।
মিলি : এবারের নববর্ষ টা কেমন করে উদযাপন করি বলতো ।
আরিফ : রিকসা করে সারা ঢাকা শহর ঘুরবো ।
মিলি : তোমাকে আমি নববর্ষে কি উপহার দেবো বুঝতে পারছি না ।
আরিফ : বুঝতে পারার দরকার কি, উপহার কি মানুষ বলে কয়ে দেয় নাকি , যখন দেয় তখন যা দেয় তাই উপহার হয়ে দাড়ায় ।
মিলি : তুমি আমাকে কি দেবে ?
আরিফ : বলবো কেনো , ঐ গানটি শোননি, তবে থাক,তোলা থাক না বলা কথা ।
মিলি : হাসতে হাসতে, তোমার দুষ্টুমিই আমার কাছে শ্রেষ্ঠ উপহার ।

আগামীকাল নববর্ষ । আরিফ পড়ন্ত বিকালে ফুটপাত ধরে হাটছে আর চিন্তা করছে , মিলির জন্য কি কেনা যায় । একটা ৭-৮ বছরের ছেলে একটি রজনীগন্ধার স্টিক হাতে ধরে বলল, স্যার একটা ফুল নেবেন, কাল নববর্ষ । আরিফ না সূচক মাথা নাড়ল । ছেলেটি বিনীত ভাবে আবার বলল, নেন না স্যার একটা ফুল ।
আরিফ ছেলেটার দিকে তাকাল , মায়াবী চেহারার ছেলেটা, চোখে মুখে কষ্টের ছাপ । আরিফ একটা ফুল নিয়ে সযত্নে ছেলেটির হাত ধরে প্রশ্ন করল, খোকা তোমার নাম কি ?
ছেলেটি বলল : রন্জু
আরিফ : ও আচ্ছা । তোমার পরিবারে কে কে আছেন ?
ছেলেটি : আমি আর আমার মা , বাবা মারা গেছেন ।
আরিফ : ফুল বিক্রির টাকায় তোমার সংসার চলে ?
ছেলেটির চোখ দুটি ছল ছল করে উঠল । চোখের পানি সামলে সে বলল, স্যার আমার মায়ের অসুখ । ডাক্তার বলছে অপারেশন করাতে হবে, পচিঁশ হাজার টাকা লাগবে । দেরী হলে রোগীর বাঁচার সম্ভাবনা কম । আমি স্যার অনেক কষ্টে বাইশ হাজার টাকা যোগাড় করেছি । এদিকে মার অবস্থা আরো খারাপ হয়েছে । বাকী তিন হাজার টাকা যত তাড়াতাড়ি সম্ভব যোগাড় করতে হবে । নইলে স্যার , আমার মা বাচঁবে না ।

আরিফের মনটা ব্যাথায় ভরে উঠল । একটা আট বছরের ছেলে অসুস্থ মাকে বাচাঁনোর জন্য রাতদিন পরিশ্রম করছে । কখনো আধপেটা খেয়ে , কখনো শুধু পানি খেয়েই পেট ভরাচ্ছে । নিজেকে আরিফের খুব ছোট মনে হল এই ছেলেটার কাছে । সে মিলির উপহার কিনতে যে চার হাজার টাকা পকেটে রেখেছিলো তার পুরোটাই ছেলেটির হাতে তুলে দিয়ে বলল, তোমার মা অবশ্যই সুস্থ হয়ে উঠবেন । আমি আগামী কাল সকালে এখানে আসব । তুমি আমাকে তোমার বাড়িতে নিয়ে যাবে । দুজনে মিলে তোমার মাকে হাসপাতালে নিয়ে যাবো , কেমন ! ছেলেটি কিছুই বলতে পারলো না , শুধু ফুঁফিয়ে কাদতে লাগল ।

আজ নববর্ষ । আরিফ সকালে বের হলো । রন্জুর মাকে হাসপাতালে পৌছে দিয়ে মিলির সংগে দেখা করতে হবে । নির্দিষ্ট যায়গায় পৌছে দেখে, ছেলেটি আগেই দাড়িয়ে আছে । দুজনে রন্জুর বাড়ি তথা রাস্তার পাশের খুপরি ঘরে গেল । আরিফ যতটা আন্দাজ করেছিলো, রন্জুর মায়ের অবস্থা তার চেয়েও বেশী খারাপ । তাড়াতাড়ি একটা অটো রিকসা করে দুজনে মিলে উনাকে হাসপাতালে নিয়ে যাওয়া হল । ডাক্তার বললেন, রাতে অপারেশন হবে । রন্জুকে নিয়ে আরিফ হাসপাতাল থেকে বেরিয়ে এলো । রন্জুকে বলল, তুমি মায়ের পাশে থাকো , আমি সন্ধায় আবার আসব ।
আরিফ দৌড়ে একটি চলন্ত বাসে উঠতে গেল কিন্তু পারল না । মাথায় প্রচন্ড আঘাত পেয়ে রাস্তায় ছিটকে পড়ল । রন্জু হাসপাতাল অভিমুখে যাচ্ছিল, চিৎকার চেঁচামেচি শুনে পিছন ফিরে দেখল আরিফ রাস্তায় পড়ে আছে । সে দৌড়ে গিয়ে আরিফকে টেনে তুলল । তাকে অজ্ঞান অবস্থায় হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেয়া হল । ভীড়ের মধ্যে মোবাইল হারিয়ে যাওয়ায় পরিবারের সংগে যোগাযোগ করা সম্ভব হলোনা ।

পরদিন সন্ধ্যায় আরিফের জ্ঞান ফিরল । ধীরে ধীরে সে সবকিছু মনে করার চেষ্টা করল । তার রন্জুর কথা মনে পড়ল । সে ডাক্তারকে রন্জুর মায়ের কথা জিজ্ঞাসা করল । ডাক্তার জানালেন , সে অ্যাকসিডেন্ট করার পর রন্জু তাকে হাসপাতালে নিয়ে আসে । মাথায় প্রচন্ড আঘাতের ফলে জরুরী অপারশনের প্রয়োজন পড়ে । রন্জু মায়ের চিকিৎসার জন্য গচ্ছিত সকল টাকাই আরিফের অপারেশনের জন্য তুলে দেয় । আজ সকালে রন্জুর মা মারা গেছে , সে মাকে কবর দিতে গেছে । কবর দেয়া শেষে সে এখানে আসবে ।
আরিফ পাথরের মত বেডের দেয়ালে হেলান দিয়ে বসে আছে । তার পৃথিবী যেন চতুর্দিকে ঘুরতে আরম্ভ করেছে । এ ঋণ সে কিভাবে শোধ করবে । টাকার ঋণ শোধ হয়, রক্ত দিয়ে রক্তের ঋণ শোধরানো যায় কিন্তু যে ছেলে মৃতপ্রায় মায়ের চিকিৎসার টাকা অপরিচিত কারো চিকিৎসার জন্য তুলে দেয় , তার ঋণ , সেই মাতৃস্নেহের ঋণ কি দিয়ে শোধ হবে ।
ইতোমধ্যে রন্জু ফিরে এসেছে । আরিফকে ঔষুধ খাইয়ে দিল । আরিফের মনে হল , পথচারী এই শিশুর সাথে তার গাঁটছাড়া বাঁধা হয়ে গেছে ।

সেই থেকেই ‘ ঝরাপাতার ধ্বনি ’ র কার্যক্রম শুরু ।
বক্ত্বৃতা শেষ হলো । দর্শকদের প্রায় সকলের চোখে জল । বেগম মিলি সুলতানার চোখে জল গড়িয়ে পড়ছে , এ জল আজকের নয় । এ জল বিশ বছর আগের মিলির চোখের জল ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

৩০ অক্টোবর - ২০১৩ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী